২০২৬ বিশ্বকাপে খেলা নিয়ে লিওনেল মেসির নামে ভুয়া বক্তব্য প্রচার

সম্প্রতি, “আমি ৪০ বছর পর্যন্ত খেলতে চাই এবং ২০২৬ বিশ্বকাপ আর্জেন্টিনাকে জিততে চাই কিং মেসি” শীর্ষক শিরোনামে একটি তথ্য সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, লিওনেল মেসি ৪০ বছর বয়স পর্যন্ত খেলতে চান এবং ২০২৬ বিশ্বকাপ জিততে চান শীর্ষক কোনো মন্তব্য করেননি বরং কোনো প্রকার নির্ভরযোগ্য তথ্যসূত্র ছাড়াই উক্ত মন্তব্যটি মেসির বক্তব্য দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে। 

অনুসন্ধানে জানা যায়, গত ১৮ ডিসেম্বর কাতারে অনুষ্ঠিত ২০২২ এর বিশ্বকাপ আসরে ফাইনালে মুখোমুখি হয় আর্জেন্টিনা ও ফ্রান্স। দুর্দান্ত এই ম্যাচে ৪-২ ব্যবধানে টাইব্রেকারে ফ্রান্সকে হারিয়ে ৩৬ বছর পর বিশ্বকাপ ট্রফি অর্জন করে আর্জেন্টিনা। ম্যাচ জেতার পরপরই সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পরে, ‘আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি ৪০ বছর বয়স পর্যন্ত খেলতে এবং ২০২৬ বিশ্বকাপ জিততে চান’ বলে জানিয়েছেন। 

কি-ওয়ার্ড সার্চ পদ্ধতিতে অনুসন্ধান করে দেশীয় এবং আন্তর্জাতিক গণমাধ্যম, লিওনেল মেসির সোস্যাল মিডিয়া একাউন্টস এবং নির্ভরযোগ্য কোনো সূত্রের বরাতে উক্ত বক্তব্য সম্বলিত কোনো তথ্য বা সংবাদ খুঁজে পাওয়া যায়নি। 

তবে, গত ১৮ ডিসেম্বরে ফাইনাল ম্যাচ পরবর্তী সময়ে মাঠে সাংবাদিকের করা এক প্রশ্নের জবাবে মেসি বলেন, “No, I’m not going to retiring from the Argentina national team, I want to continue playing as a champion.” 

এছাড়া, আন্তর্জাতিক একাধিক সংবাদমাধ্যম (Goal, Daily Mail, The Statesman, Doha News) লিওনেল মেসি’র এই সাক্ষাৎকারের বিষয়ে প্রতিবেদন প্রকাশ করেছে। 

অর্থাৎ তিনি বলেছেন, “না, আমি আর্জেন্টিনা জাতীয় দল থেকে অবসর নিতে যাচ্ছি না, আমি চ্যাম্পিয়ন হিসেবে খেলা চালিয়ে যেতে চাই।” তবে, ‘লিওনেল মেসি ৪০ বছর বয়স পর্যন্ত খেলবেন এবং ২০২৬ বিশ্বকাপ জিততে চান’ এমন দাবিটি সঠিক নয়। 

ফেসবুক মনিটরিং টুলস ব্যবহার করে দেখা যায়, ব্রাজিলিয়ান ফুটবল তারকা থিয়াগো সিলভার বক্তব্য দাবিতে একই তথ্যটি চলতি বছরের ০৩ অক্টোবরে “আমি ৪০ বছর পর্যন্ত খেলতে চাই এবং কাতারে বিশ্বকাপ জিতাতে চাই” শীর্ষক ক্যাপশনে ‘খেলাযোগ খেলার খবর’ নামের একটি ফেসবুক গ্রুপে প্রথম পোস্ট করা হয়।

পরবর্তীতে, গত ০৯ ডিসেম্বরে আসরের প্রথম কোয়ার্টার ফাইনালে পেনাল্টি শুটআউটে ব্রাজিলকে ৪-২ গোলে হারিয়ে ক্রোয়েশিয়া সেমিফাইনাল নিশ্চিত করার পর একই ক্যাপশনে থিয়াগো সিলভার বক্তব্য দাবিতে তথ্যটি পুনরায় সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে। 

সে সময়ে বিষয়টিকে মিথ্যা হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার টিম। 

মূলত, কাতারে অনুষ্ঠিত ২০২২ এর বিশ্বকাপ আসরে ফাইনালে মুখোমুখি হয় আর্জেন্টিনা ও ফ্রান্স। নির্ধারিত সময়ের বাইরে অতিরিক্ত সময় খেলেও ৩-৩ গোলে সমতা থাকায় টাইব্রেকারে পেনাল্টি শ্যুটআউটে ৪-২ ব্যবধানে জিতে তৃতীয় শিরোপা নিশ্চিত করে লিওনেল মেসির দল আর্জেন্টিনা। পরবর্তীতে, খেলা শেষে মাঠে এক সাক্ষাৎকারে ‘লিওনেল মেসি এখনই অবসর নিবেন না এবং তার সতীর্থদের সাথে খেলা চালিয়ে যাবেন’ বলে জানান। প্রকৃতপক্ষে তার দেওয়া বক্তব্যটি বিকৃত করে ‘তিনি ৪০ বছর বয়স পর্যন্ত খেলবেন এবং ২০২৬ বিশ্বকাপ জিততে চান’ শীর্ষক দাবিতে সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচার করা হচ্ছে। 

উল্লেখ্য, ফিফা বিশ্বকাপ ২০২২ কে কেন্দ্র করে প্রচারিত গুজবসমূহ শনাক্ত করে প্রতিনিয়ত ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করছে রিউমর স্ক্যানার টিম। 

সুতরাং, ‘লিওনেল মেসি ৪০ বছর বয়স পর্যন্ত খেলতে চান এবং ২০২৬ বিশ্বকাপ জিততে চান’ শীর্ষক শিরোনামে মেসির বক্তব্য দাবিতে প্রচারিত বিষয়টি সম্পূর্ণ ভিত্তিহীন ও মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img