বুধবার, মে 22, 2024
spot_img

কাতারে বাঙালি মেয়ে তামান্না ইয়াসমিনের সাথে মেসির সৌজন্য সাক্ষাতের দাবিটি মিথ্যা

সম্প্রতি “আমাদের বাঙালি মেয়ে তামান্না ইয়াসমিন এর সাথে মেসির সৌজন্য সাক্ষাৎ Qtara এ” শীর্ষক একটি ক্যাপশনের সাথে মেসি ও এক নারীর হাস্যোজ্বল যুগল ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।  

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে।
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, প্রচারিত ছবিটি সাম্প্রতিক সময়ে কাতারের নয় এবং মেসির সাথে সাক্ষাৎ করা নারীও বাংলাদেশি নয় বরং ছবিটি ২০২০ সালে সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে তোলা এবং উক্ত নারী দেশটির প্রতিমন্ত্রী রিম আল হাশেমী।

রিভার্স ইমেজ সার্চ পদ্ধতিতে সংযুক্ত আরব আমিরাতের ইংরেজি ভাষার দৈনিক ‘Gulf Today’ এর ওয়েবসাইটে ২০২০ সালের ১৭ ফেব্রুয়ারী “Dubai Expo 2020 ambassador and Barca star Messi meets minister” শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

উক্ত প্রতিবেদনের ফিচার ইমেজটির সাথে আলোচিত ছবিটির হুবহু মিল খুঁজে পাওয়া যায়। 

প্রতিবেদনটির ফিচার ইমেজের ক্যাপশনে লেখা রয়েছে, “সোমবার ২০২০ এক্সপো’র ইন্টারন্যাশনাল এম্বাসেডর মেসির সাথে রিম আল হাশেমী।

প্রতিবেদন থেকে জানা যায়, বার্সেলোনার সুপারস্টার এবং দুবাই এক্সপো ২০২০ এর এম্বাসেডর লিওনেল মেসি সোমবার (১৭ ফেব্রুয়ারী) এক্সপো ২০২০-এর ডিরেক্টর জেনারেল এবং সংযুক্ত আরব আমিরাতের প্রতিমন্ত্রী রিম আল হাশেমির সাথে দেখা করেছেন।

সে সময় একই ছবি দেশটির অন্য গণমাধ্যমেও প্রকাশ হতে দেখা যায়।

অর্থাৎ, প্রচারিত ছবিটি সাম্প্রতিক সময়ে কাতারের নয় এবং মেসির সাথে সাক্ষাৎ করা নারী বাংলাদেশিও নয়। বরং ছবিটি ২০২০ সালে সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে তোলা এবং উক্ত নারী দেশটির প্রতিমন্ত্রী রিম আল হাশেমী।

তামান্না ইয়াসমিন কে তাহলে?

কি-ওয়ার্ড সার্চ পদ্ধতির মাধ্যমে জাতীয় দৈনিক ‘যুগান্তর’ এর ওয়েবসাইটে চলতি বছরের ০৩ জানুয়ারী “দুবাইয়ের গ্রিন বিজনেস অ্যাওয়ার্ড পেলেন বাংলাদেশি তামান্না” শিরোনামে একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

উক্ত প্রতিবেদনে বলা হয়েছে, দুবাইয়ের শ্রম মন্ত্রণালয় থেকে গ্রিন বিজনেস সম্মাননা অ্যাওয়ার্ড পেলেন বাংলাদেশের সফল নারী উদ্যোক্তা, ব্যবসায়ী ও পরিবেশ বিষয়ক সংগঠক, মানবতার ফেরিওয়ালা তামান্না আক্তার ইয়াসমিন। তামান্না হাসান ফ্যাশন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও তামান্না আক্তার ইয়াসমিনের হাতে ২ জানুয়ারী দুবাইয়ে আয়োজিত এক অনুষ্ঠানে গ্রিন বিজনেস সন্মাননা অ্যাওয়ার্ডটি তুলে দেন দুবাইয়ের শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী প্রিন্স শেখ।

প্রতিবেদনে তামান্না আক্তার ইয়াসমিনের একটি ছবিও পাওয়া যায়। এই নারীর চেহারার সাথে আলোচিত ছবিটিতে মেসির সাথে থাকা নারীর চেহারার মিল পাওয়া যায়নি।

Screenshot from Jugantor website

তবে অনুসন্ধানে দেখা যায়, যুগান্তরের প্রতিবেদনে উল্লিখিত ছবির নারীর নাম তামান্না আক্তার ইয়াসমিন নয়। তাছাড়া তিনি বাংলাদেশিও নয় এবং উক্ত অনুষ্ঠান দুবাইয়েরও নয়। 

আলোচিত নারী ওমানের সুলতান কাবাস ইউনিভার্সিটির সহকারী উপাচার্য (ইন্টারন্যাশনাল কোঅপারেশন) ড. মোনা বিনতে ফাহাদ আল সাঈদ। 

আলোচিত অনুষ্ঠানটির বিষয়ে ২০২১ সালের ২৭ ডিসেম্বর প্রতিবেদন প্রকাশ করে ওমানের সংবাদমাধ্যম ‘Oman Observer’। প্রতিবেদন থেকে জানা যায়, এটি ছিল আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবসের একটি অনুষ্ঠান। উক্ত অনুষ্ঠানের ছবিগুলোতে থাকা ড. মোনার ছবির সাথে আলোচিত নারীর মিল পাওয়া যায়। 

অর্থাৎ, দুবাইয়ে থাকা বাংলাদেশি উদ্যোক্তা তামান্না আক্তার ইয়াসমিন দাবি করে যুগান্তর প্রতিবেদন প্রকাশ করলেও আদতে উক্ত নারী ওমানের ড. মোনা বিনতে ফাহাদ আল সাঈদ। 

পরবর্তীতে অনুসন্ধান করে তামান্না আক্তার ইয়াসমিন নামে বাংলাদেশি কোনো ব্যবসায়ী বা উদ্যোক্তা কেউ কাতার বা দুবাইতে থাকার তথ্য পাওয়া যায়নি। 

Screenshot source: Oman Observer

অর্থাৎ, তামান্না আক্তার ইয়াসমিন নামে বাংলাদেশি কোনো ব্যবসায়ী বা উদ্যোক্তা কেউ কাতার বা দুবাইতে থাকেন না।

মূলত, চলমান ফুটবল বিশ্বকাপ খেলতে কাতারে অবস্থান করছেন আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি। সেখানেই বাঙালি মেয়ে তামান্না ইয়াসমিন এর সাথে মেসির সৌজন্য সাক্ষাৎ হয়েছে দাবি করে দুজনের সাক্ষাতের একটি ছবি সামাজিক মাধ্যমে প্রচার করা হচ্ছে। কিন্তু রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়, প্রচারিত ছবিটি সাম্প্রতিক সময়ে কাতারের নয় এবং মেসির সাথে সাক্ষাৎ করা উক্ত নারী বাংলাদেশিও নয়। বরং ছবিটি ২০২০ সালে সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে তোলা এবং উক্ত নারী দেশটির প্রতিমন্ত্রী রিম আল হাশেমী।

প্রসঙ্গত, চলমান কাতার ফুটবল বিশ্বকাপকে কেন্দ্র করে একাধিক গুজব ছড়িয়ে পড়ার প্রেক্ষিতে একাধিক ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

সুতরাং, কাতারে বাঙালি মেয়ে তামান্না ইয়াসমিন এর সাথে মেসির সৌজন্য সাক্ষাৎ হয়েছে দাবি করে দুজনের সাক্ষাতের একটি ছবি প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img