মুজিবনগরে রাজনৈতিক দুই পক্ষের সংঘর্ষের ঘটনাটি সাম্প্রতিক সময়ের নয়

সম্প্রতি “মেহেরপুর মুজিবনগরে আজকে আরও একটি টি-২২ সেমিফাইনাল ম্যাচ। বুঝলাম না দেশে হচ্ছেটা কি?” শীর্ষক শিরোনামে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে ছড়িয়ে পড়া এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, মুজিবনগরে আওয়ামী লীগের দু গ্রুপের সংঘর্ষ ও পুলিশের লাঠিচার্জের ভিডিওটি বর্তমান সময়ের নয় বরং এটি ৯ মে ২০২২ তারিখে উপজেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলনের ঘটনা।

কি ওয়ার্ড সার্চের মাধ্যমে জানা যায়, BNN24 নামে একটি ফেসবুক পেজে গত ১০ ই মে “মুজিব নগর উপজেলা এি – বার্ষিক সম্মেলনে আওয়ামী লীগের দুই গুরুপ এর মারামারি…..” শীর্ষক শিরোনামে একই ভিডিও খুঁজে পাওয়া যায়।

Source: BNN24

পরবর্তীতে দেশীয় মূলধারার গণমাধ্যম কালেরকণ্ঠের অনলাইন সংস্করণে ‘চেয়ারে বসা নিয়ে আ. লীগের সম্মেলনে ধাওয়া-পাল্টাধাওয়া’ শীর্ষক শিরোনামে মুজিবনগরের সংঘর্ষের ঘটনা নিয়ে একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

Source: Kalerkantho

মূলত, গত ৯ মে ২০২২ তারিখে মেহেরপুর মুজিবনগর আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়। সেখানে দুই গ্রুপের মধ্যে ঘটা সংঘর্ষের এক পর্যায়ে পুলিশ অবস্থা নিয়ন্ত্রণে লাঠিচার্জ করে। এই ঘটনায় ধারণকৃত পুরোনো একটি ভিডিও সম্প্রতি ‘বরগুনায় পুলিশের লাঠিচার্জের পরিপ্রেক্ষিতে মুজিবনগরে পুলিশের লাঠিচার্জের সাম্প্রতিক সময়ের ভিডিও’ দাবিতে ফেসবুকে প্রচার করা হচ্ছে।

সুতরাং, “মেহেরপুর মুজিবনগরে আজকে আরও একটি টি-২২ সেমিফাইনাল ম্যাচ। বুঝলাম না দেশে হচ্ছেটা কি?” শীর্ষক শিরোনামের ভিডিওটি বিভ্রান্তিকর।

তথ্যসূত্র

BNN24 facebook page: https://fb.watch/e_fxz0TuQ1/
কালের কন্ঠ : চেয়ারে বসা নিয়ে আ. লীগের সম্মেলনে ধাওয়া-পাল্টাধাওয়া

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img