শনিবার, মে 18, 2024
spot_img

বিসিবিতে মাশরাফির দায়িত্ব পাওয়ার দাবিটি মিথ্যা

সম্প্রতি “ক্রিকেট বোর্ড থেকে অসৎ লোকদের বিদায় করতে বিসিবিতে নতুন দায়িত্ব পাচ্ছে মাশরাফি” শিরোনামে একটি সংবাদ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও বিভিন্ন ভুঁইফোড় অনলাইন নিউজপোর্টালের প্রচার করা হচ্ছে।

ফেসবুকে প্রচারিত এরকম কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, বাংলাদেশ ক্রিকেট বোর্ডে মাশরাফির দায়িত্ব পাওয়ার সংবাদটি সত্য নয় বরং কোনরূপ তথ্যসূত্র ছাড়াই চটকদার শিরোনাম ব্যবহার করে উক্ত তথ্যটি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

তথ্যযাচাই

ফেসবুকের নিজস্ব মনিটরিং টুল ব্যবহার করে দেখা যায়, গত ২১ সেপ্টেম্বর Barta Lives নামক অনলাইন পোর্টালে “ক্রিকেট বোর্ড থেকে অসৎ লোকদের বিদায় করতে বিসিবিতে নতুন দায়িত্ব পাচ্ছে মাশরাফি” শীর্ষক শিরোনামের সংবাদ প্রকাশিত হয়। উক্ত প্রতিবেদনটি পর্যবেক্ষণ করে দেখা যায়, প্রতিবেদনটির কোথাও মাশরাফির বিসিবিতে দায়িত্ব গ্রহণ সম্পর্কে কোনো তথ্য দেয়া হয় নি।

পরবর্তীতে ২৬ সেপ্টেম্বর Hit Post 24 নামক আরেকটি অনলাইন পোর্টালে “মাত্র পাওয়াঃ বিসিবিতে কাজ করা নিয়ে নিজের চুড়ান্ত সিধান্ত জানালেন মাশরাফি” শীর্ষক শিরোনামের প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

উক্ত প্রতিবেদনেও মাশরাফির বিসিবিতে দায়িত্ব গ্রহণ সম্পর্কে কোনো তথ্য দেয়া হয় নি।

অর্থাৎ মাশরাফির বিসিবিতে দায়িত্ব গ্রহণ শিরোনামের সংবাদগুলো পর্যবেক্ষণ করে দেখা যায়, সংবাদের ভেতর মাশরাফির বিসিবিতে দায়িত্ব গ্রহণের দাবিতে কোনো তথ্য পাওয়া যায় নি। এছাড়াও সংবাদটির বিস্তারিত অংশে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলে মাশরাফির অবদান, দলের অন্যান্য খেলোয়াড়দের সাথে তার সম্পর্ক, মাশরাফির জনপ্রিয়তা এবং ব্যক্তি হিসেবে স্বচ্ছতা, বিসিবিতে মাশরাফির দায়িত্ব পাওয়া উচিত — এসব বিষয়ে আলোচনা করা হয়েছে। তবে শিরোনাম অনুযায়ী সংবাদটির মূল বিষয় ছিলো মাশরাফির বিসিবিতে দায়িত্ব পাওয়ার তথ্য প্রচার করা। বিস্তারিত অংশে এ সংক্রান্ত কোনো তথ্য নেই।

পরবর্তীতে বিষয়টি সম্পর্কে আরো অনুসন্ধানে বাংলাদেশের মূলধারার কোনো গণমাধ্যমেই সাম্প্রতিক সময়ে মাশরাফির বিসিবিতে দায়িত্ব গ্রহণ নিয়ে কোনো সংবাদ প্রচারিত হয় নি। এমনকি মাশরাফির ভ্যারিফাইড ফেসবুক পেজে বিসিবিতে দায়িত্ব পাওয়া সংক্রান্ত কোনো সংবাদ দেখা যায়নি।

অর্থাৎ, সংবাদের ভেতর কোথাও মাশারাফির বিসিবিতে দায়িত্ব গ্রহনের কোনো তথ্য না থাকলেও উক্ত দাবিতে শিরোনাম ব্যবহার করে বিভিন্ন ভূঁইফোড় অনলাইন পোর্টালে সংবাদ প্রচার করা হয়েছে।

ছবি যাচাই

Barta Lives নামক অনলাইন নিউজ পোর্টালে ব্যবহৃত ছবিটি রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে, The Indian Express এ ২০১৮ সালের ২৬ ডিসেম্বর প্রকাশিত “Bangladesh cricketer Mashrafe Mortaza defends decision to join politics” শীর্ষক শিরোনামের একটি সংবাদ পাওয়া যায়। উক্ত সংবাদে ব্যবহৃত ছবিটির সাথে বিসিবির দায়িত্ব গ্রহনের দাবিতে প্রচারিত ছবির হুবহু মিল খুঁজে পাওয়া যায়।

অর্থাৎ, ছবিটি মাশরাফি রাজনীতিতে যোগ দেওয়ার সময় প্রধানমন্ত্রীর সাথে সাক্ষাৎকারের ছবি।

মূলত, বাংলাদেশ ক্রিকেট দলের অন্যতম জনপ্রিয় ক্রিকেটার মাশরাফি বিন মুর্তজা। ক্রিকেটার হওয়ার পাশাপাশি রাজনৈতিক ব্যক্তি হিসেবেও জনপ্রিয় তিনি। সাম্প্রতিক সময়ে বাংলাদেশ ক্রিকেট দলের বাজে পারফরম্যান্সে সাধারণ দর্শকদের মধ্যথেকে মাশরাফিকে বিসিবির দায়িত্ব নেয়ার দাবি জানানো হয়। উক্ত বিষয়টিকেই অতিরঞ্জিত ভাবে শিরোনাম ব্যবহার করে মাশরাফির বিসিবিতে দায়িত্ব গ্রহনের দাবিতে প্রচার করা হচ্ছে।

সুতরাং, বিসিবিতে মাশরাফির দায়িত্ব পাওয়ার দাবিটি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img