রবিবার, জুলাই 21, 2024
spot_img

মাহেন্দ্র সিং ধোনি সংবাদ সম্মেলনে মুস্তাফিজুর রহমানকে অপমান করেননি

সম্প্রতি, ‘সংবাদ সম্মেলনে এসে মুস্তাফিজুর রহমানকে অপমান করলো মাইনন্দ্রো ছীন ধনি’ শীর্ষক শিরোনামে ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম টিকটকে একটি ভিডিও প্রচার করা হয়েছে। 

 ধোনি

টিকটকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

এই প্রতিবেদন প্রকাশ হওয়া অবধি টিকটকে প্রচারিত উক্ত দাবির একটি ভিডিওই দেখা হয়েছে প্রায় ৫ লাখ ৭১ হাজার ৬৭০ বার। এছাড়াও ভিডিওটিতে প্রায় ১৫ হাজার ৯৮৬ পৃথক অ্যাকাউন্ট থেকে প্রতিক্রিয়াও দেখানো হয়েছে। পাশাপাশি ভিডিওটি ৮০ বার শেয়ার করা হয়েছে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, চেন্নাই সুপার কিংসের সাবেক অধিনায়ক মাহেন্দ্র সিং ধোনি সংবাদ সম্মেলনে এসে মুস্তাফিজুর রহমানকে অপমান করার দাবিটি সঠিক নয়। প্রকৃতপক্ষে, ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে চেন্নাই সুপার কিংসের সাবেক অধিনায়ক মাহেন্দ্র সিং ধোনির পুরোনো ভিডিও ক্লিপের সাথে মুস্তাফিজুর রহমানের কিছু ছবি যুক্ত করে আলোচিত ভিডিওটি তৈরি করা হয়েছে।

অনুসন্ধানের শুরুতে আলোচিত দাবিতে প্রচারিত ভিডিওটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। ভিডিওটির শুরুতে মাহেন্দ্র সিং ধোনির একটি ভিডিও দেখানো হয়। যার পরবর্তীতে ভিডিওটির উপস্থাপক দাবি করেন মাহেন্দ্র সিং ধোনির উক্ত ভিডিওটি একটি সংবাদ সম্মেলনের। যেখানে তিনি বাংলাদেশের বোলার মুস্তাফিজুর রহমানকে নিয়ে ‘মোস্তাফিজকে নিয়ে বড় ভুল করেছি। সাম্প্রতিক সময়ে মোস্তাফিজ ফর্মহীনতায় ভুগছেন। এমন মুহুর্তে আমরা না বুঝতে পেরেই তাকে দলে নিয়েছি। আসলে মোস্তাফিজকে দলে নেওয়া আমাদের ঠিক হয়নি। মোস্তাফিজের পরিবর্তে অন্যকোনো খেলোয়াড়কে দলে নিলে আমাদের জন্যে ভালো হতো। সত্যি বলতে মোস্তাফিজকে দলে নিয়ে আমরা বড় ভুল করেছি ‘ শীর্ষক মন্তব্য করেছেন।’ কিন্তু আলোচিত ভিডিওর শুরুতে দেখানো ক্লিপে মহেন্দ্র সিং ধোনিকে শীর্ষক কোনো কথা বলতে শোনা যায়নি। 

তাই উক্ত দাবির সত্যতা যাচাইয়ে আলোচিত ভিডিওটির শুরুতে প্রদর্শিত মাহেন্দ্র সিং ধোনি’র বক্তব্যের ভিডিও ক্লিপ থেকে কিছু স্থিরচিত্র নিয়ে রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে আইপিএল ফ্রেঞ্চাইজি চেন্নাই সুপার কিংস এর ইউটিউব চ্যানেলে ২০২১ সালে ২১ নভেম্বর “My last T20 game will be in Chennai” – Thala – Full Speech from the Super Celebrations শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

Screenshot: Youtube 

উক্ত ভিডিওটি পর্যালোচনা করে দেখা যায়, আলোচিত ভিডিওর শুরুতে দেখানো মাহেন্দ্র সিং ধোনি’র বক্তব্যের ভিডিওটির সাথে উক্ত ভিডিওর একটি অংশের হুবহু মিল রয়েছে। মূলত, উক্ত ভিডিওটি আলোচিত ভিডিওতে দেখানো ক্লিপটির ফুল ভিডিও। 

Video Comparison by Rumor Scanner 

ভিডিওটি পর্যালোচনার মাধ্যমে মাহেন্দ্র সিং ধোনিকে আইপিএল এবং চেন্নাই সুপার কিংস নিয়ে বিভিন্ন বিষয়ে বক্তব্য দিতে দেখা যায়। কিন্তু ভিডিওটির কোথাও তাকে মুস্তাফিজুর রহমানকে নিয়ে কোনো কথা বলতে দেখা যায়নি। এছাড়াও লক্ষ্য করা যায়, ভিডিওটি ২০২১ সালের যা আজ থেকে দুই বছর আগের।  

এছাড়া, সাম্প্রতিক সময়ে মাহেন্দ্র সিং ধোনি মুস্তাফিজুর রহমানকে নিয়ে আলোচিত মন্তব্যটি করেছেন কিনা জানতে বিভিন্ন কি-ওয়ার্ড সার্চের মাধ্যমেও গণমাধ্যম কিংবা নির্ভরযোগ্য কোনো সূত্রে কোনো তথ্য পাওয়া যায়নি।

মূলত, ২২ মার্চ চেন্নাই সুপার কিংস এবং র‍য়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু এর ম্যাচের মধ্য দিয়ে শুরু হতে যাচ্ছে আইপিএলের ১৭ তম আসর। এরই মধ্যে আইপিএলকে ঘিরে ইন্টারনেটে বিভিন্ন ধরনের তথ্য প্রচার করা হচ্ছে। এরই প্রেক্ষিতে সম্প্রতি, চেন্নাই সুপার কিংসের সাবেক অধিনায়ক মাহেন্দ্র সিং ধোনি এক সংবাদ সম্মেলনে মুস্তাফিজুর রহমানকে অপমান করে ‘মোস্তাফিজকে দলে নিয়ে আমরা বড় ভুল করেছি’ শীর্ষক মন্তব্য করেছেন দাবিতে ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম টিকটকে একটি ভিডিও প্রচার করা হয়েছে। তবে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়, মাহেন্দ্র সিং ধোনি সম্পর্কিত আলোচিত দাবিটি সত্য নয়। প্রকৃতপক্ষে, চেন্নাই সুপার কিংসের একটি অনুষ্ঠানে মাহেন্দ্র সিং ধোনির বক্তব্য দেওয়ার ভিন্ন ও পুরনো একটি ভিডিওর সাথে সম্পূর্ণ ভিত্তিহীনভাবে আলোচিত দাবিটি যুক্ত করে প্রচার করা হচ্ছে। যার সাথে আলোচিত দাবির কোনো সম্পর্ক নেই।

সুতরাং, সংবাদ সম্মেলনে গিয়ে মুস্তাফিজুর রহমানকে মাহেন্দ্র সিং ধোনির অপমান করার দাবিতে ইন্টারনেটে প্রচারিত তথ্যটি মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img