শনিবার, এপ্রিল 13, 2024
spot_img

ইন্টার মায়ামির হয়ে মেসির প্রথম ম্যাচে জোড়া গোল দাবিতে পুরানো ভিডিও প্রচার

সম্প্রতি, “ইন্টার মায়ামি থেকে মেসির প্রথম ম্যাচে জোড়া গোল লিওনেল মেসির” শীর্ষক দাবিতে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ইন্টার মায়ামি ক্লাবের হয়ে মেসির প্রথম ম্যাচে জোড়া গোল করার দাবিটি সত্য নয় বরং ২০২০ সালে বার্সেলোনা বনাম জিরোনার ফুটবল ম্যাচের ভিডিওকেডিজিটাল প্রযুক্তির সহায়তার সম্পাদনার মাধ্যমে ইন্টার মায়ামির স্কোরকার্ড বসিয়ে উক্ত দাবিতে প্রচার করা হচ্ছে।

কি-ওয়ার্ড অনুসন্ধানের মাধ্যমে ব্রিটিশ গণমাধ্যম ‘BBC’ এ “Lionel Messi to join Inter Miami after leaving Paris St-Germain” শীর্ষক শীরোনামে গত ৭ জুন তারিখে প্রকাশিত সংবাদ প্রতিবেদন থেকে জানা যায়, ফুটবল তারকা লিওনেল মেসি আমেরিকার ফুটবল লীগ মেজর সকার লীগের দল ইন্টার মায়ামিতে যোগ দিয়েছেন।

Screenshot from ‘BBC’

এছাড়া অনুসন্ধানে আরো জানা যায়,লিওনেল মেসি মেজর সকার লীগে যোগদান করার পর ইন্টার মায়ামি মাত্র দুটি ম্যাচ খেলে। 

Screenshot from Google

ইন্টার মায়ামি তাদের দুটি ম্যাচের প্রথমটি খেলে গত ৮ জুন বার্নিংহাম লেজিওন এফসি এর বিপক্ষে এবং অপর ম্যাচ খেলে ১১ জুন নিউ ইংল্যান্ড এর বিপক্ষে। তবে এই দুই ম্যাচের লাইন আপের একটিতেও মেসির নাম খুঁজে পাওয়া যায়নি।

৮ জুন তারিখে বার্নিংহাম লেজিওন এফসির বিপক্ষে ইন্টার মায়ামি ফুটবল ক্লাবের একাদশ:

Screenshot from Google

১১ জুন নিউ ইংল্যান্ড এর বিপক্ষে ইন্টার মায়ামি ফুটবল ক্লাবের একাদশ:

Screenshot from Google

ইন্টার মায়ামি থেকে মেসির প্রথম ম্যাচে জোড়া গোল করার দাবিতে প্রচারিত ভিডিওর প্রাসঙ্গিক কি-ফ্রেম ব্যবহার করে রিভার্স ইমেজ সার্চ অনুসন্ধানের মাধ্যমে বার্সেলোনা ফুটবল ক্লাবের ইউটিউব চ্যানেলে “HIGHLIGHTS AND REACTION | Barca 3-1 Girona” শীর্ষক ক্যাপশনে ২০২০ সালের ১৭ সেপ্টেম্বর প্রকাশিত ভিডিওর সাথে হুবহু মিল খুঁজে পাওয়া যায়।

Image comparison by Rumor Scanner

ভিডিওটির বিস্তারিত বিবরণী থেকে জানা যায়, ২০২০ সালের ১৭ সেপ্টেম্বরে বার্সেলোনো ফুটবল ক্লাব জিরোনা ফুটবল ক্লাবের সাথে একটি প্রীতি ম্যাচ খেলে। সেই ম্যাচে লিওনেল মেসি দুইটি এবং ফিলিপে কোতিনহো একটি গোল করেন।

মূলত, গত ৭ জুন লিওনেল মেসি আমেরিকার ফুটবল লীগ মেজর সকার লীগের দল ইন্টার মায়ামিতে যোগ দেন। কিন্তু এ পর্যন্ত মেসি ইন্টার মায়ামির হয়ে একটি ম্যাচেও অংশগ্রহণ করেননি। সম্প্রতি, ইন্টার মায়ামি থেকে মেসির প্রথম ম্যাচে জোড়া গোল করার দাবিতে একটি ভিডিও ইন্টারনেটে প্রচার হয়। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, উক্ত দাবিতে প্রচারিত ভিডিওটি ২০২০ সালের ১৭ সেপ্টেম্বরে অনুষ্ঠিত বার্সেলোনো ফুটবল ক্লাব বনাম জিরোনা ফুটবল ক্লাবের প্রীতি ম্যাচের।

প্রসঙ্গত, এর আগেও ফুটবল তারকা লিওনেল মেসিকে নিয়ে ইন্টারনেটে ভুল তথ্য প্রচার করা হলে সেগুলো শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার। এমন কিছু প্রতিবেদন দেখুন এখানে, এখানে এবং এখানে

সুতরাং, ২০২০ সালে অনুষ্ঠিত বার্সেলোনো বনাম জিরোনা ফুটবল ক্লাবের প্রীতি ম্যাচের ভিডিওর স্কোরকার্ড এডিট করে ইন্টার মায়ামি ফুটবল ক্লাবে মেসির প্রথম জোড়া গোলের ভিডিও দাবিতে ইন্টারনেটে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img