কুরুলুস উসমান সিরিজের মূল চরিত্রের অভিনেতা উসমান বে মারা যাননি 

সম্প্রতি, “তুরস্কের ভূমিকম্পে স্ত্রীসহ ‘কুরুলুস উসমান’ অভিনেতা নিহত” শীর্ষক শিরোনামে একটি তথ্য সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে। 

Screenshot facebook

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, জনপ্রিয় তুর্কিশ ড্রামা সিরিজ কুরুলুস উসমান এর মূল চরিত্রের অভিনেতা উসমান বে মারা যাননি বরং সিরিজটির ভিন্ন এক চরিত্রের অভিনেতা জাগদুস জানকায়া ও তার স্ত্রী লাজান তাগরিস ভূমিকম্পে ধ্বংসস্তূপে চাপা পড়ে মারা গেছেন।

কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে পাকিস্তানি সংবাদমাধ্যম ‘Daily Pakistan’ এ গত ১৩ ফেব্রুয়ারি তারিখে “Kuruluş Osman actor and wife die under debris after devastating earthquake in Turkiye” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

Screenshot dailypakistan

উক্ত প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে, গত সোমবার অর্থাৎ ১৩ ফেব্রুয়ারি তারিখে তুরস্কের ভয়াবহ ভূমিকম্পে কুরুলুস উসমান সিরিজের গুরুত্বপূর্ণ একটি চরিত্রের অভিনেতা জাগদুস জানকায়া ও তার স্ত্রী লাজান তাগরিস ধ্বংসস্তূপে চাপা পড়ে নিহত হয়েছেন। 

এছাড়া, প্রতিবেদনটি থেকে পাওয়া তথ্যমতে কুরুলুস উসমান সিরিজের প্রযোজনা প্রতিষ্ঠান ‘বোজদাগ ফিল্মস‘ এর অফিশিয়াল ইন্সটাগ্রাম একাউন্টে অভিনেতা জাগদুস জানকায়া ও তার স্ত্রী লাজান তাগরিস এর মৃত্যু সম্পর্কিত একই তথ্যের প্রমাণ খুঁজে পাওয়া যায়। 

Screenshot instagram bozdagfilm

পরবর্তীতে অনুসন্ধানে, দেশীয় মূলধারার সংবাদমাধ্যমেও কুরুলুস উসমান সিরিজের অভিনেতার মৃত্যু সম্পর্কিত সংবাদ খুঁজে পাওয়া যায়।  

সংবাদমাধ্যমগুলোতে “তুরস্কের ভূমিকম্পে স্ত্রীসহ কুরুলুস উসমান অভিনেতা নিহত” শীর্ষক শিরোনামে সংবাদ প্রকাশ করা হয়েছে। 
এ সংক্রান্ত কিছু প্রতিবেদন দেখুন যুগান্তর, সময় টিভি, কালের কন্ঠডিবিসি নিউজ

তবে, সংবাদগুলোর বিস্তারিত অংশে নিহত অভিনেতা জাগদুস জানকায়া এবং তার স্ত্রী লাজান তাগরিসের নাম উল্লেখ থাকলেও সংবাদের শিরোনামে আংশিক ও চটকদার তথ্য উপস্থাপন করায় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক ব্যবহারকারীদের মধ্যে বিভ্রান্তির সৃষ্টি হয়েছে। অনেকেই বিভ্রান্ত হয়ে কুরুলুস উসমান সিরিজের মূল চরিত্রের অভিনেতা উসমান বে সস্ত্রীক নিহত হয়েছেন দাবিতে ফেসবুকে পোস্ট করেছেন। 

Screenshot from Facebook | Md Jobaer Ahmed 

সিরিজটির মূল চরিত্রের অভিনেতা উসমান বে সস্ত্রীক নিহত হয়েছেন দাবি করে ফেসবুকে প্রচারিত এমন আরো কিছু পোস্ট দেখুন এখানে, এখানে এবং এখানে

মূলত, তুরস্কে স্মরণকালের ভয়াবহ ভূমিকম্পে গত ১৩ ফেব্রুয়ারিতে জনপ্রিয় তুর্কিশ ড্রামা সিরিজ কুরুলুস উসমান এর একটি গুরুত্বপূর্ণ চরিত্রের অভিনেতা জাগদুস জানকায়া এবং তার স্ত্রী লাজান তাগরিস ভূমিকম্পে ধ্বংসস্তূপে চাপা পড়ে নিহত হয়েছে। সিরিজটির অভিনেতা জাগদুস জানকায়া সস্ত্রীক নিহত হওয়ার খবরটি দেশীয় মূলধারার গণমাধ্যমে আংশিক ও চটকদার শিরোনামে উপস্হাপন হওয়াতে কুরুলুস উসমান সিরিজের মূল চরিত্রের অভিনেতা উসমান বে সস্ত্রীক নিহত হয়েছে ভেবে নেটিজেনদের মধ্যে বিভ্রান্তির সৃষ্টি হয়েছে। 

প্রসঙ্গত, তুরস্ক ও সিরিয়ায় স্মরণকালের ভয়াবহ ভূমিকম্পে সর্বশেষ পাওয়া তথ্য মতে  ৩৭ হাজারের বেশি মানুষ নিহত হয়েছে এবং ধ্বংসস্তূপ থেকে উদ্ধারকাজ এখনো চলমান রয়েছে। 

উল্লেখ্য, তুরস্কের ভয়াবহ ভূমিকম্পে জনপ্রিয় তুর্কি সিরিজ কুরুলুস উসমানের ‘উসমান বে’ চরিত্রের অভিনেতা ‘বুরাক ওজচিভিত’ উদ্ধারকাজে সহায়তা করছেন শীর্ষক দাবিতে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে সেসময়ে বিষয়টিকে মিথ্যা হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার টিম।

সুতরাং, তুরস্কের ভূমিকম্পে জনপ্রিয় তুর্কি সিরিজ কুরুলুস উসমানের ভিন্ন একটি চরিত্রের অভিনেতা জাগদুস জানকায়া এবং তার স্ত্রী লাজান তাগরিসের মৃত্যুর খবরকে একই সিরিজের মূল চরিত্রের অভিনেতা উসমান বে সস্ত্রীক নিহত হয়েছেন দাবি করে ফেসবুকে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img