সোমবার, মে 20, 2024
spot_img

তুরস্কের ভূমিকম্পের ঘটনায় উদ্ধারকাজে বুরাক ওজচিভিত অংশগ্রহণ দাবিতে অভিনয়ের দৃশ্য প্রচার

সম্প্রতি “জনপ্রিয় তুর্কি সিরিয়াল কুরুলুস উসমানে ‘উসমান বে’ চরিত্রে অভিনয় করা অভিনেতা ‘বুরাক ওজচিভিত’ তুরস্কের ভূমি ধ্বসে উদ্ধারকাজে  সহায়তা করেছেন” শীর্ষক দাবিতে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে।

উক্ত দাবিতে ফেসবুকে প্রচারিত কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে
পোস্টগুলোর আর্কাইভ দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

উক্ত দাবিতে টিকটকে প্রচারিত ভিডিও দেখুন এখানে এবং এখানে
আর্কাইভ দেখুন এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, সম্প্রতি তুরস্কে সংঘটিত ভূমিকম্পের উদ্ধারকাজে জনপ্রিয় অভিনেতা বুরাক ওজচিভিত এর সহায়তা করার দাবিটি সত্য নয় বরং উক্ত দাবিতে প্রচারিত ভিডিওটি কারা সেভদা (Kara Sevda) নামের একটি তুর্কি টিভি সিরিজের দৃশ্য।

ভিডিওটির কিছু স্থিরচিত্র রিভার্স ইমেজ সার্চ করে, তুরস্কের টেলিভিশন চ্যানেল Halk Tv এর ওয়েবসাইটে ২০১৫ সালের ১৮ অক্টোবর “Sending ‘Soma’ by Burak Özçivit” (স্বয়ংক্রিয়ভাবে অনূদিত) শীর্ষক শিরোনামে তুর্কি ভাষায় প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। উক্ত প্রতিবেদনে সংযুক্ত একটি ছবিটির সাথে ফেসবুকে ছড়িয়ে পড়া আলোচিত ভিডিওর হুবহু মিল লক্ষ্য করা যায়।

প্রতিবেদনের বিস্তারিত অংশ থেকে জানা যায়, বুরাক ওজচিভিতের অভিনিত কারা সেভদা (Kara Sevda) টিভি সিরিজের প্রথম পর্বে খনি দুর্ঘটনার দৃশ্য দেখানো হয়েছে।

Screenshot Source: Halk Tv 

উক্ত সূত্র ধরে কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে, তুর্কি টিভি সিরিজ কারা সেভদার (Kara Sevda) ভেরিফাইড ইউটিউবে চ্যানেলে ২০১৫ সালের ১৫ অক্টোবর “Kara Sevda 1.Bölüm” (Kara Sevda Episode 1) শিরোনামে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। ভিডিওটির ১০ মিনিট ৯ সেকেন্ডে দেখানো দৃশ্যের সাথে ফেসবুকে প্রচারিত আলোচিত ভিডিওটির মিল লক্ষ্য করা যায়।

Image comparison of viral claim and kara sevda tv series.

একই ইউটিউব চ্যানেলে ২০২১ সালের ১০ সেপ্টেম্বর “Kara Sevda Episode 1 FULL HD” শিরোনামে প্রকাশিত একটি ভিডিওর ১ ঘন্টা ৪৯ মিনিট ৩৮ সেকেন্ডে দেখানো দৃশ্যের সাথেও ফেসবুকে প্রচারিত আলোচিত ভিডিওটির মিল খুঁজে পাওয়া যায়। 

Screenshot of a video published on Kara Sevda YouTube channel

অর্থাৎ, ফেসবুকে প্রচারিত আলোচিত ভিডিওটি ‘কারা সেভদা’ নামের একটি টেলিভিশন সিরিজের দৃশ্য।

এদিকে গত ৬ ফেব্রুয়ারি সিরিয়ার সীমান্তবর্তী তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলে ৭ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। তুরস্কের স্থানীয় সময় সোমবার ভোর ৪টা ১৭ মিনিটে ভূমিকম্পটি হয়। এই প্রতিবেদন লেখা অবধি এই ভূমিকম্পে সিরিয়া ও তুরস্ক মিলিয়ে অন্তত ১৭ হাজার মানুষ মারা গিয়েছে।

Screenshot Source: Al Jazeera (Archived Version)

জনপ্রিয় তুর্কি অভিনেতা এবং মডেল বুরাক ওজচিভিত নিজের ইন্সাটাগ্রাম প্রোফাইলে উক্ত ভূমিকম্পের ঘটনা থেকে দ্রুত পরিত্রাণ এবং নিহতদের জন্য প্রার্থনা চেয়ে স্টোরি দিয়েছেন। বিভিন্ন সাহায্য-সহায়তা বিষয়েও ইন্সটাগ্রামে তার সক্রিয়তা লক্ষ্য করা গিয়েছে। তবে সশরীরে উদ্ধারকাজে অংশগ্রহণ করার কোনো তথ্য তুরস্কের কোনো গণমাধ্যম কিংবা তার সামাজিক যোগাযোগ মাধ্যম প্রোফাইলগুলোতে (ফেসবুক, টুইটার, ইন্সটাগ্রাম) খুঁজে পাওয়া যায়নি।

Translated screenshot of Instagram stories by Burak Özçivit

মূলত, গত  ৬ ফেব্রুয়ারি সিরিয়ার সীমান্তবর্তী তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলে ৭ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। এতে তুরস্ক-সিরিয়া দুইটি দেশই প্রাণহানি সহ ব্যাপক ক্ষয়ক্ষতির মুখোমুখি হয়। উক্ত দুর্ঘটনাকে কেন্দ্র করে জনপ্রিয় তুর্কি সিরিয়াল কুরুলুস উসমানে ‘উসমান বে’ চরিত্রে অভিনয় করা অভিনেতা ‘বুরাক ওজচিভিত’ তুরস্কের ভবন ধসে উদ্ধারকাজে  সহায়তা করেছেন দাবিতে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, প্রচারিত ভিডিওটি তুর্কি টিভি সিরিজ কারা সেভদার (Kara Sevda) দৃশ্য।

উল্লেখ্য, বুরাক ওজচিভিত তুরস্কের জনপ্রিয় অভিনেতা এবং মডেল। তিনি তুরস্কের একাধিক জনপ্রিয় টেলিভিশন সিরিজে অভিনয় করেছেন।

প্রসঙ্গত, সাম্প্রতিক সময়ে তুরস্ক-সিরিয়ার ভূমিকম্পকে কেন্দ্র করে একাধিক গুজব ছড়িয়ে পড়ার প্রেক্ষিতে একাধিক ফ্যাক্টচেক (tag hyperlink হবে) প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

সুতরাং, তুর্কি টিভি সিরিজ কারা সেভদার (Kara Sevda) দৃশ্যকে উক্ত সিরিজে অভিনয় করা তুরস্কের জনপ্রিয় অভিনেতা বুরাক ওজচিভিত সম্প্রতি সংঘটিত তুরস্কের ভূমিকম্পের উদ্ধারকাজে সাহায্য করছেন দাবিতে প্রচার করা হচ্ছে; যা মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img