শনিবার, জুলাই 20, 2024
spot_img

এই স্মারক নোটে খালেদা জিয়ার ছবি ছিল না, সম্পাদিত ছবি ভাইরাল

সম্প্রতি,বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার ছবি সম্বলিত ৫০ টাকার নোট সদৃশ একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে।

নোটে খালেদা

উক্ত ছবি সম্বলিত ফেসবুকে প্রচারিত পোস্টটি দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ৫০ টাকার নোটটি প্রচলিত কোনো নোট নয় এবং এই নোটে খালেদা জিয়ার ছবিও ছিল না বরং স্মারক এই নোটে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবির স্থলে খালেদা জিয়ার ছবি যুক্ত করে প্রচার করা হচ্ছে।  

আলোচিত এই নোটটি মূলত স্মারক নোট হিসেবে ঢাকায় মেট্রোরেলের উদ্বোধন উপলক্ষে ২০২২ সালের ডিসেম্বরে অবমুক্ত করা হয়। পরের বছরের জানুয়ারিতে এটিকে ‘প্রচলিত নোট’ হিসেবে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হলে তা নিয়ে ফ্যাক্টচেক প্রকাশ করে রিউমর স্ক্যানার। ফ্যাক্টচেকে যে ছবিটির বিষয়ে আমরা তথ্য দিয়েছিলাম তা পর্যবেক্ষণ করে দেখা যায়, তাতে শেখ হাসিনার ছবি রয়েছে।  

Image Comparison: Rumor Scanner

অর্থাৎ, স্মারক নোটে থাকা শেখ হাসিনার ছবির স্থলে খালেদা জিয়ার ছবি জুড়ে দিয়ে বর্তমানে প্রচার করা হচ্ছে।

মূলত, বাংলাদেশের প্রথম মেট্রোরেল উদ্বোধন উপলক্ষে বাংলাদেশ ব্যাংক ৫০ টাকা মূল্যমানের একটি স্মারক নোট মুদ্রণ করে এবং ২০২২ সালের ২৮ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা মেট্রোরেলের উদ্বোধনী অনুষ্ঠানে নোটটি অবমুক্ত করেন। উক্ত নোটে শেখ হাসিনার ছবি যুক্ত ছিল। উক্ত ছবির স্থলে সম্প্রতি বেগম খালেদা জিয়ার ছবি বসিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে।

উল্লেখ্য, কোনো দেশের কেন্দ্রীয় ব্যাংক যখন জাতীয় ও আন্তর্জাতিকভাবে স্বীকৃতপ্রাপ্ত কোনো ব্যক্তি, প্রতিষ্ঠান, স্থান ও ঘটনাসমূহকে স্মরণীয় করে রাখার জন্য যে প্রতীকী মুদ্রা বা নোট ছাপে, তা-ই হচ্ছে স্মারক নোট বা মুদ্রা। বাংলাদেশ ব্যাংক বিভিন্ন সময়েই নানা উপলক্ষ্যকে কেন্দ্র করে স্মারক নোট বা মুদ্রা ছাপিয়ে আসছে।

সুতরাং, বাংলাদেশের প্রথম মেট্রোরেল উদ্বোধন উপলক্ষে মুদ্রিত ৫০ টাকা মূল্যমান স্মারক নোটে শেখ হাসিনার ছবির স্থলে বেগম খালেদা জিয়ার ছবি যুক্ত করে সামাজিক মাধ্যমে প্রচার করা হচ্ছে; যা সম্পাদিত বা এডিটেড।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img