কালবেলা’র নকল ফটোকার্ডে মির্জা ফখরুল ইসলাম আলমগীরের ভুয়া মন্তব্য প্রচার 

সম্প্রতি, ‘আমার বক্তব্য বিকৃতভাবে উপস্থাপন করে হয়েছে। আমি এই মাসের ১৮ অক্টোবরে চুড়ি পরার কথা বলিনি, আমি বলেছি সামনের বছরের কথা।‘- শীর্ষক তথ্য বা শিরোনামে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের ছবিসহ জাতীয় দৈনিক কালবেলা’র ডিজাইন সম্বলিত একটি ফটোকার্ড সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে।

মির্জা ফখরুল

ফেসবুকে প্রচারিত এমনকিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এমন কোনো মন্তব্য করেননি এবং দৈনিক কালবেলাও উক্ত শিরোনামে কোনো ফটোকার্ড বা সংবাদ প্রকাশ করেনি বরং ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে উক্ত ফটোকার্ডটি তৈরি করা হয়েছে।

অনুসন্ধানের শুরুতে কালবেলা’র ফটোকার্ডের ডিজাইন সম্বলিত ছবিটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। সেখানে এই সংবাদটি প্রচারের তারিখ উল্লেখ করা হয়েছে ১৮ অক্টোবর ২০২৩ এবং ফটোকার্ডটিতে ‘নিবন্ধ লিংক’ উল্লেখ করা হয়। 

Screenshot: Facebook Claim Post

দাবিটির সত্যতা যাচাইয়ে ফটোকার্ডটিতে থাকা তারিখ, কালবেলা’র লোগো এবং নিবন্ধ লিংক লিখার সূত্র ধরে কালবেলা’র ভেরিফাইড ফেসবুক পেজে ১৮ অক্টোবর প্রচারিত ফটোকার্ডগুলো পর্যালোচনা করে উক্ত শিরোনাম বা তথ্য সম্বলিত কোনো ফটোকার্ড খুঁজে পাওয়া যায়নি। এছাড়াও কালবেলা’র ওয়েবসাইট কিংবা অন্যকোনো গণমাধ্যমেও উক্ত দাবিতে প্রচারিত কোনো সংবাদ পাওয়া যায়নি।

তবে একই দিনে কালবেলা’র ফেসবুক পেজে প্রকাশিত তিনটি (, এবং ) ফটোকার্ডের ডিজাইনের সাথে আলোচিত ফটোকার্ডটির ডিজাইনের হুবহু মিল খুঁজে পাওয়া যায়।

Photocard Comparison: Rumor Scanner 

অর্থাৎ, গত ১৮ অক্টোবর কালবেলা’র ফেসবুক পেজে প্রকাশিত এই তিনটি ফটোকার্ডের কোনো একটিকে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে তাতে ‘আমার বক্তব্য বিকৃতভাবে উপস্থাপন করে হয়েছে। আমি এই মাসের ১৮ অক্টোবরে চুড়ি পরার কথা বলিনি, আমি বলেছি সামনের বছরের কথা।’ শীর্ষক তথ্য বা শিরোনাম এবং মির্জা ফখরুল ইসলাম আলমগীরের ছবি যুক্ত করে আলোচিত ফটোকার্ডটি তৈরি করা হয়েছে।

প্রসঙ্গত, গত ১৭ অক্টোবর দেশের মূলধারার গণমাধ্যম প্রথম আলো’র ফটোকার্ড নকল করে ‘আগামী ১৮ অক্টোবরের সমাবেশে সরকারের পতন ঘটাতে না পারলে হাতে চুড়ি পরবো‘ শীর্ষক মন্তব্যকে বিএনপি’র মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের মন্তব্য দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ফটোকার্ড প্রচার করা হয়। উক্ত ফটোকার্ড নিয়ে আলোচনা সমালোচনার মধ্যেই একই বিষয়কে কেন্দ্র করে কালবেলা’র নামে এই ভুয়া ফটোকার্ডটি তৈরি করা হয়েছে বলে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে প্রতীয়মান হয়।

মূলত, সরকারের পদত্যাগের এক দফা দাবিতে গতকাল ১৮ অক্টোবর বিএনপির পক্ষ থেকে রাজধানী ঢাকায় পূর্বঘোষিত সমাবেশ অনুষ্ঠিত হয়। উক্ত সমাবেশের আগেরদিন অর্থাৎ ১৭ অক্টোবর প্রথম আলো’র ফটোকার্ড নকল করে সমাবেশকে জড়িয়ে বিএনপি’র মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নামে একটি ভুয়া মন্তব্য প্রচার করা হয়। পরবর্তীতে উক্ত ভুয়া মন্তব্যের প্রেক্ষিতে গতকাল ১৮ অক্টোবর বিএনপির সমাবেশ পরবর্তী সময়ে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় কালবেলার ফটোকার্ড ডিজাইন নকল করে মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নামে উক্ত ভুয়া মন্তব্যটি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়।

উল্লেখ্য, পূর্বেও কালবেলা’র ফটোর্কাড এডিট করে বিকৃত মন্তব্য প্রচার করা হলে তা নিয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার। 

এমনকিছু প্রতিবেদন পড়ুন-

সুতরাং, বিএনপি’র মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে উদ্ধৃত করে ‘আমার বক্তব্য বিকৃতভাবে উপস্থাপন করে হয়েছে। আমি এই মাসের ১৮ অক্টোবরে চুড়ি পরার কথা বলিনি, আমি বলেছি সামনের বছরের কথা।’ শীর্ষক দাবিতে ফেসবুকে প্রচারিত তথ্যটি মিথ্যা এবং উক্ত দাবিতে প্রচারিত ফটোকার্ডটি এডিটেড বা বিকৃত।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img