বুধবার, ফেব্রুয়ারি 21, 2024
spot_img

কালবেলার নকল ফটোকার্ডে কেন্দ্রীয় ছাত্রলীগ নেতা রাকিবকে জড়িয়ে প্রচারিত তথ্যটি অধিকাংশ মিথ্যা

সম্প্রতি ‘বিএনপির ছাত্রদল নেতার জন্মদিন পালন করতে কুড়িগ্রামে কেন্দ্রীয় ছাত্রলীগ নেতা রাকিবুল হাসান রাকিব’ শীর্ষক শিরোনামে জাতীয় দৈনিক কালবেলার আদলে তৈরি একটি ফটোকার্ড সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

কেন্দ্রীয় ছাত্রলীগ

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন পোস্ট  (আর্কাইভ), পোস্ট (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ছাত্রদল নেতার জন্মদিন পালন করতে কেন্দ্রীয় ছাত্রলীগ নেতার কুড়িগ্রামে যাওয়ার দাবিতে  দৈনিক কালবেলার নামে প্রচারিত ফটোকার্ডটি ভুয়া। এছাড়া রাব্বি ইসলাম বাঁধন পূর্বে ছাত্রদলের রাজনীতির সাথে জড়িত থাকলেও বর্তমানে তিনি ছাত্রলীগের রাজনীতির সাথে জড়িত।

কালবেলার ফটোকার্ডটি বানোয়াট 

অনুসন্ধানের শুরুতে ফেসবুকে প্রচারিত কালবেলার ফটোকার্ডটির সত্যতা সম্পর্কে যাচাইয়ে দেখা যায়, ফটোকার্ডটিতে ১৬ সেপ্টেম্বর তারিখ উল্লেখ রয়েছে। 

এই তারিখ সূত্রে কালবেলার ফেসবুক পেজ কালবেলা নিউজ, কালবেলা অনলাইনকালবেলা ওয়ার্ল্ড ঘুরে উক্ত তারিখে গণমাধ্যমটি কর্তৃক প্রকাশিত এমন কোনো ফটোকার্ড খুঁজে পাওয়া যায়নি।  

এছাড়া ফটোকার্ডটিতে ব্যবহৃত ফন্টের সাথে কালবেলার ফেসবুক পেজে প্রকাশিত ফটোকার্ড বিশ্লেষণ করে দুই ফটোকার্ডে ব্যবহৃত ফন্টে বৈসাদৃশ্য খুঁজে পাওয়া যায়।

Photocard Comparison by Rumor Scanner

এসব থেকে প্রতীয়মান হয় যে,  ছাত্রদল নেতার জন্মদিন পালন করতে কেন্দ্রীয় ছাত্রলীগ নেতার কুড়িগ্রামে যাওয়ার দাবিতে দৈনিক কালবেলার নামে প্রচারিত ফটোকার্ডটি ভুয়া।

রাব্বি ইসলাম বাঁধনের রাজনৈতিক পরিচয়

সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারিত পোস্টগুলোর সূত্রে দেখা যায়, রাব্বি ইসলাম বাঁধনকে কুড়িগ্রাম জেলা ছাত্রদলের ১নং যুগ্ম সাধারণ সম্পাদক দাবি করা হচ্ছে।

এ নিয়ে অনুসন্ধানে ২০১৭ সালের ২৩ এপ্রিল জাতীয়তাবাদী ছাত্রদলের তৎকালীন সভাপতি রাজিব আহসান ও সাধারণ সম্পাদক মোহাম্মদ আকরামুল হাসান স্বাক্ষরিত কুড়িগ্রাম জেলা শাখা ছাত্রদলের একটি তালিকা খুঁজে পাওয়া যায়। এ তালিকাটি খুঁজে দেখা যায়, এতে ৫ নং যুগ্ম সম্পাদক হিসেবে রাব্বি ইসলাম বাঁধনের নাম রয়েছে। 

Image: collected from facebook

এছাড়া সে সময়ে একইদিনে অনলাইন পোর্টাল জাগো নিউজে ‘ছাত্রদলের ৭ ইউনিটের নতুন কমিটি ঘোষণা’ শীর্ষক শিরোনামে প্রকাশিত প্রতিবেদনেও ৫ নং যুগ্ম সম্পাদক হিসেবে তার নাম খুঁজে পাওয়া যায়। পাশাপাশি ২০১৮ সালে ঘোষিত জাতীয়তাবাদী ছাত্রদল কুড়িগ্রাম জেলার পূর্ণাঙ্গ কমিটিতেও  (আর্কাইভ) ৫ নং যুগ্ম সম্পাদক হিসেবেই তার নাম খুঁজে পাওয়া যায়।

Image: collected from facebook

অর্থাৎ রাব্বি ইসলাম বাঁধন কুড়িগ্রাম জেলা ছাত্রদলের ১নং যুগ্ম সম্পাদক ছিলেন না। তবে এ পর্যন্ত অনুসন্ধানে প্রতীয়মান হয় যে, রাব্বি ইসলাম বাঁধন নামে এক ব্যক্তি কুড়িগ্রাম জেলা ছাত্রদলের একজন যুগ্ম সাধারণ সম্পাদক ছিলেন।

পরবর্তীতে রাব্বি ইসলাম বাঁধন নামের এই ব্যক্তিই সাম্প্রতিক সময়ে আলোচিত রাব্বি ইসলাম বাঁধন কিনা সে বিষয়ে অধিকতর নিশ্চয়তার জন্য অনুসন্ধানে কুড়িগ্রাম সরকারি কলেজ ছাত্রদলের সাবেক সহ সভাপতি ও কুড়িগ্রাম সদর উপজেলা যুবদলের আহবায়ক কমিটির সদস্য আল আমিনের ‘ভুরুঙ্গামারী‌তে আমরাই ছাত্রদল প‌রিবারের একাংশ’ শীর্ষক একটি পোস্টে  রাব্বি ইসলাম বাঁধনের একটি ছবি খুঁজে পাওয়া যায়। 

Screenshot: Facebook post 

এছাড়া জেলা ছাত্রদলের নতুন কমিটি ঘোষণায় বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া এবং ভারপ্রাপ্ত মহাসচিব তারেকসহ ছাত্রদলের কেন্দ্রীয় সভাপতি ও সাধারণ সম্পাদককে অভিনন্দন জানিয়ে করা জেলা ছাত্রদলের কর্মসূচিতে রাব্বি ইসলাম বাঁধনের একটি ছবি খুঁজে পাওয়া যায়, যেটি সেসময় জেলা ছাত্রদলের সভাপতি আমিমুল ইহছান তার ফেসবুক অ্যাকাউন্টেই পোস্ট করেছিলেন।

Screenshot: Facebook post 

এসব পোস্ট থেকে নিশ্চিত হওয়া যায়, কুড়িগ্রাম জেলা ছাত্রদলের কমিটিতে থাকা রাব্বি ইসলাম বাঁধনই আলোচিত রাব্বি ইসলাম বাঁধন। 

অপরদিকে বাঁধনের সাম্প্রতিক রাজনৈতিক কার্যক্রম নিয়ে অনুসন্ধানে তার ফেসবুক অ্যাকাউন্ট ঘুরে দেখা যায়, তিনি অন্তত ২০২২ সাল থেকে ছাত্রলীগের রাজনীতির সাথে সক্রিয়ভাবে জড়িত। 

Screenshot: Facebook post  

তার ছাত্রলীগ সংশ্লিষ্টতা সম্পর্কিত কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে  (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে  (আর্কাইভ)। 

এছাড়া কুড়িগ্রাম জেলা ছাত্রলীগের বর্তমান সভাপতি রাজু আহমেদ কর্তৃক ২০২২ সালে রাব্বি ইসলাম বাঁধনকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে পোস্ট দেখুন এখানে (আর্কাইভ)।

এসব পোস্ট থেকে প্রতীয়মান তিনি পূর্বে ছাত্রদলের রাজনীতি ও সংগঠনটির কুড়িগ্রাম জেলা শাখার ৫ নং যুগ্ম সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করলেও বর্তমানে তিনি সক্রিয়ভাবে ছাত্রলীগের রাজনীতির সাথে যুক্ত। 

মূলত, গত ১৫ সেপ্টেম্বর কুড়িগ্রাম জেলা ছাত্রলীগ কর্মী রাব্বি ইসলাম বাঁধনের জন্মদিন ছিল। তার এ জন্মদিনে উপস্থিত ছিলেন বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় নির্বাহী সংসদের সহ সভাপতি রাকিবুল হাসান রাকিব। তার এ উপস্থিতিকে ঘিরে সামাজিক যোগাযোগ মাধ্যমে জাতীয় দৈনিক কালবেলার আদলে তৈরি একটি ফটোকার্ড সূত্রে ছাত্রদল নেতার জন্মদিন পালন করতে কেন্দ্রীয় ছাত্রলীগ নেতার কুড়িগ্রামে যাওয়ার একটি দাবি ছড়িয়ে পড়ে। তবে অনুসন্ধানে দেখা যায়, উক্ত দাবিতে কালবেলাকে উদ্ধৃত করে প্রচারিত ফটোকার্ডটি ভুয়া। পাশাপাশি ফটোকার্ডটিতে যে ব্যক্তিকে ছাত্রদল নেতা হিসেবে দাবি করা হয়েছে তার প্রসঙ্গে জানা যায়, তিনি পূর্বে ছাত্রদলের রাজনীতির সাথে জড়িত থাকলেও অন্তত ২০২২ সাল থেকে ছাত্রলীগের রাজনীতির সাথে জড়িত। 

সুতরাং, ছাত্রদল নেতার জন্মদিন পালন করতে কেন্দ্রীয় ছাত্রলীগ নেতা রাকিবুল হাসান রাকিবের কুড়িগ্রামে গিয়েছেন দাবিতে দৈনিক কালবেলাকে উদ্ধৃত করে প্রচারিত ফটোকার্ডটি ভুয়া এবং প্রচারিত ফটোকার্ডে উল্লিখিত তথ্যটি অধিকাংশ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img