কাবা শরীফের সামনে রক্তের ভিডিওটি প্রায় ৫ বছর পুরোনো

সম্প্রতি, “কাবা শরীফে হঠাৎ রক্ত, আল্লাহ জানে কি হচ্ছে দুনিয়ায় – ভিডিও” শীর্ষক শিরোনামে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে এবং এখানে। পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, আলোচিত ভিডিওটি সাম্প্রতিক সময়ের নয় বরং এটি প্রায় ৫ বছর পুরোনো ভিডিও।

কি-ওয়ার্ড সার্চ পদ্ধতি ব্যবহার করে, আন্তর্জাতিক গণমাধ্যম ‘গালফ নিউজ’ এ ২০১৭ সালের ০১ অক্টোবর কাবার কাছে রক্তের ছিটা: যা বলছে সৌদি আরবের নিরাপত্তা বাহিনী (অনুবাদকৃত) শীর্ষক শিরোনামে প্রকাশিত প্রতিবেদনের একটি স্থিরচিত্রের সাথে আলোচিত ভিডিওটির একটি দৃশ্যের মিল খুঁজে পাওয়া যায়।

রক্ত

পাশাপাশি, “Harish vp” নামের একটি ইউটিউব  চ্যানেলে ২০১৭ সালের ০৩ অক্টোবর “কাবা,মক্কার কাছে রক্তের পিছনে চূড়ান্ত সত্য (অনুবাদকৃত)” শীর্ষক শিরোনামে প্রচারিত একই ভিডিওটি খুঁজে পাওয়া যায়।  

মূলত, ২০১৭ সালে হজ্বের সময় হজ্ব পালন করতে আসা আফ্রিকান এক ব্যক্তি কাবা ঘরকে প্রদক্ষিণ করতে গিয়ে প্রচন্ড ভিড়ে পদদলিত হয়ে পায়ে আঘাত পান এবং তার পা থেকে রক্তক্ষরণ হয়। চার বছর আগের সেই ঘটনায় ধারণকৃত একটি ভিডিওকে সাম্প্রতিক সময়ে পুনরায় সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে। 

Also Read: ভিডিওটি মহানবী (সাঃ) কে অবমাননার জেরে আরব বিশ্বে প্রতিবাদের নয়

প্রসঙ্গত, চাঁদ দেখা স্বাপেক্ষে আগামী ৮ জুলাই সৌদি আরবে পবিত্র হজ অনুষ্ঠিত হবে। এ উপলক্ষ্যে গত ৫ জুন সকাল ৯টার দিকে ৪১০ যাত্রী নিয়ে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ছেড়ে যায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ফ্লাইট বিজি-৩০০১। 

সুতরাং, প্রায় ৫ বছর আগে হজ্ব পালন করতে আসা আফ্রিকান এক ব্যক্তির পায়ে আঘাতপ্রাপ্ত হয়ে রক্তক্ষরণ এর পরবর্তী সময়কার ছড়িয়ে থাকা রক্তের ভিডিও সাম্প্রতিক সময়ে পুনরায় প্রচার করা হচ্ছে; যা বিভ্রান্তিকর।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img