বৃহস্পতিবার, মার্চ 28, 2024
spot_img

ভিডিওটি মহানবী (সাঃ) কে অবমাননার জেরে আরব বিশ্বে প্রতিবাদের নয়

সম্প্রতি ‘রাসুলুল্লাহ (সাঃ) এর ইজ্জত রক্ষার্থে জেগেছে আরব বিশ্ব‘ শীর্ষক শিরোনামে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে। 

ফেসবুকে প্রচারিত ভিডিওটি দেখুন এখানে, এখানে, এখানে, এখানেএখানে। আর্কাইভ দেখুন এখানে, এখানে, এখানে, এখানেএখানে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, আলোচিত ভিডিওটি রাসুলুল্লাহ (সাঃ) এর সম্মান রক্ষার্থে আরব বিশ্বের কোনো প্রতিবাদের ভিডিও নয় বরং এটি ২০১৯ সালে ইয়েমেনে ঈদে মিলাদুন্নবী উপলক্ষে আয়োজিত একটি র‍্যালির ভিডিও। 

ভিডিওটির কিছু স্থিরচিত্র রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে, সংবাদ সংস্থা ভয়েজ অব আমেরিকার ইউটিউব চ্যানেলে ২০১৯ সালের ১১ নভেম্বর Muslims in Yemen Celebrate Prophet Mohammed’s Birthday শীর্ষক শিরোনামে প্রচারিত একটি ভিডিও পাওয়া যায়। যেখানে বলা হয়, 

৯ নভেম্বর, শনিবার হাজার হাজার ইয়েমেনি ও হুথি সমর্থক মহানবীর জন্মদিন পালনে রাজধানী সানায় সমবেত হয়েছে। সড়কসমূহ সবুজ, সাদা পতাকা ও আলোকসজ্জায় সাজানো হয়েছে। 

পাশাপাশি, কী-ওয়ার্ড সার্চের মাধ্যমে, ফোটো এবং ভিডিও শেয়ারিং ওয়েবসাইট ‘Getty Images’ এর ওয়েবসাইটে ২০১৯ সালের ৯ নভেম্বরে Yemenis in Sanaa celebrate Prophet Mohammad’s birthday  শিরোনামে প্রকাশিত একটি ভিডিও প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। যেখানে বার্তা সংস্থা এএফপিকে ভিডিওটির কৃতিত্ব দেওয়া হয়েছে। এই ভিডিওর সাথে আলোচিত ভিডিওয়ের বিভিন্ন দৃশ্যের মিল খুঁজে পাওয়া যায়।

Screenshot from Getty Images website

মূলত, ২০১৯ সালের নভেম্বরে ঈদে মিলাদুন্নবী উপলক্ষে হাজার হাজার ইয়েমেনি ও হুথি সমর্থক দেশটির রাজধানী সানায় সমবেত হয়েছিল। সেই কর্মসূচিকে কেন্দ্র করে ধারণকৃত ভিডিওকে সাম্প্রতিক সময়ে ভারতে মহানবী (সাঃ) কে অবমাননার ঘটনায় আরব বিশ্বের প্রতিবাদের মিছিলের ভিডিও দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে।

প্রসঙ্গত, সম্প্রতি এক টেলিভিশন টকশোতে ভারতীয় জনতা পার্টির(বিজেপি) সরকারি মুখপাত্র নূপুর শর্মা মুসলমানদের অন্যতম ধর্মীয় পথনির্দেশক হজরত মোহাম্মদ (সঃ) কে নিয়ে আপত্তিকর মন্তব্য করেছেন বলে অভিযোগ উঠেছে। উক্ত ঘটনার জেরে ভারতসহ মুসলিম বিশ্বজুড়ে প্রতিবাদের ঝড় বইছে। ইতোমধ্যে কটূক্তির অভিযোগে নূপুর শর্মাকে দল থেকে সাময়িক বহিষ্কার করেছে বিজেপি। 

সুতরাং, ২০১৯ সালে ইয়েমেনে ঈদে মিলাদুন্নবী উপলক্ষে আয়োজিত র‍্যালির ধারণকৃত একটি ভিডিওকে সাম্প্রতিক সময়ে ভারতে মহানবী (সাঃ) কে অবমাননার ঘটনায় আরব বিশ্বের প্রতিবাদের ভিডিও দাবিতে ফেসবুকে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img