ভিডিওটি জামায়াতে ইসলামীর আমিরকে গ্রেফতারের ঘটনার নয়

সম্প্রতি “জামাতের আমির গ্রেফতারে পুলিশ ও জামাত শিবিরের তুমুল সং*ঘ*র্ষ চলছে” শীর্ষক শিরোনামে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, জামায়াতে ইসলামীর আমির শফিকুর রহমানকে গ্রেফতারের ঘটনায় পুলিশ ও শিবিরের মধ্যে সংঘর্ষের দাবিতে প্রচারিত ভিডিওটি সঠিক নয় বরং এটি ২০২০ সালের নভেম্বরে ঢাকায় কওমি মাদ্রাসার শিক্ষার্থীদের ভাস্কর্য বিরোধী বিক্ষোভের সময়ের৷ 

কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে ইংরেজি দৈনিক New Age এর ইউটিউব চ্যানেলে ২০২০ সালের ২৭ নভেম্বরে “Police disperse anti-sculpture rally” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

এই ভিডিওটির সঙ্গে জামায়াতে ইসলামীর আমির শফিকুর রহমানকে গ্রেফতারের ঘটনায় পুলিশ ও শিবিরের মধ্যে সংঘর্ষের দাবিতে প্রচারিত ভিডিওটির হুবহু মিল খুঁজে পাওয়া যায়।

পরবর্তীতে নিউ এইজের ভিডিওটির সূত্র ধরে দেশীয় একাধিক গণমাধ্যমে ২০২০ সালের ২৭ নভেম্বরে ঢাকায় ভাস্কর্য বিরোধী বিক্ষোভ নিয়ে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

অপরদিকে দেশীয় মূলধারার অনলাইন পোর্টাল ‘Bangla Tribune’ এ ১৩ ডিসেম্বর “জামায়াতের আমির গ্রেফতার” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

প্রতিবেদনটি থেকে জানা যায়, জামায়াতে ইসলামীর আমির ডাক্তার শফিকুর রহমানকে রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকার নিজ বাসা থেকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর পুলিশের সিটিটিসি ইউনিট।

পাশাপাশি প্রতিবেদনটি থেকে আরও জানা যায়, তার এই গ্রেফতারের প্রতিবাদে রাজধানীতে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছে দলটির নেতাকর্মীরা।

১৩ ডিসেম্বর মঙ্গলবার সকালে কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ও ঢাকা মহানগরী দক্ষিণের সেক্রেটারি ড. শফিকুল ইসলাম মাসুদের নেতৃত্বে বিক্ষোভ মিছিলটি রাজধানীর মৌচাক মার্কেটের সামনে থেকে শুরু হয়ে মালিবাগ রেলগেটে প্রতিবাদ সমাবেশের মধ্য দিয়ে শেষ হয়।

অর্থাৎ, জামায়াতে ইসলামীর আমির শফিকুর রহমানকে গ্রেফতার ও এর প্রতিবাদে বিক্ষোভ মিছিল হলেও এসবের সঙ্গে জামায়াতে ইসলামীর আমির শফিকুর রহমানকে গ্রেফতারের ঘটনায় পুলিশ ও শিবিরের মধ্যে সংঘর্ষের দাবিতে প্রচারিত ভিডিওটির কোনো সম্পৃক্ত নেই।

মূলত, ২০২০ সালের ২৭ নভেম্বর শুক্রবার জুমার নামাজের পর বায়তুল মোকাররমের উত্তর গেট থেকে কওমি মাদ্রাসা শিক্ষার্থীদের ভাস্কর্য বিরোধী একটি বিক্ষোভ মিছিল বের হয়। মিছিলটি নয়াপল্টনের নাইটিঙ্গেল মোড় হয়ে কাকরাইলের কর্ণফুলী মার্কেটের সামনে পৌঁছালে পুলিশ তাতে বাধা দিলে বিক্ষোভকারীরা পুলিশের সাথে বিরোধে জড়িয়ে পড়ে।  ঐ সংঘর্ষ চলাকালে ধারণকৃত একটি ভিডিওই বর্তমানে জামায়াতে ইসলামীর আমির শফিকুর রহমানকে গ্রেফতারের ঘটনায় বর্তমানে ভুয়া লাইভ স্ট্রিমিং অ্যাপের সহায়তায় পুলিশ ও জামায়েত শিবিরের মধ্যে সংঘর্ষের দাবিতে প্রচার করা হচ্ছে।

উল্লেখ্য, জামায়াতে ইসলামীর আমির শফিকুর রহমানকে গ্রেফতারের ঘটনায় পুলিশ ও শিবিরের মধ্যে সংঘর্ষের দাবিতে প্রচারিত ভিডিওটি ইতোপূর্বে ভিন্ন দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়লে সেটিকেও বিভ্রান্তিকর হিসেবে উল্লেখ করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার টিম।

সুতরাং, জামায়াতে ইসলামীর আমির শফিকুর রহমানকে গ্রেফতারের ঘটনায় পুলিশ ও শিবিরের মধ্যে সংঘর্ষের দাবিতে প্রচারিত ভিডিওটি সঠিক নয়; এটি সম্পূর্ণ বিভ্রান্তিকর।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img