সোমবার, মে 20, 2024
spot_img

২০২৪ সালের এইচএসসি পূনর্বিন্যাসকৃত সিলেবাসে হওয়ার সিদ্ধান্ত হয়নি

বাংলাদেশের মূলধারার গণমাধ্যম ‘একাত্তর টিভি’ আজ ২৫ এপ্রিল এসএসসি ও এইচএসসি প্রসঙ্গে প্রকাশিত একটি প্রতিবেদন, ফেসবুক পোস্ট এবং টেলিভিশন স্ক্রলে কিছু তথ্য প্রকাশ করেছে।

যা দাবি করা হচ্ছে 

একাত্তর টিভি‘র ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনের শিরোনামে ‘এইচএসসি পরীক্ষা’ লিখে প্রতিবেদনের শুরুর প্যারাতেই দাবি করা হয়েছে, “আগামী ৩০ এপ্রিল থেকে অনুষ্ঠিত হতে চলা এইচএসসি ও সমমানের পরীক্ষায় কেন্দ্রসচিব ছাড়া অন্য কোনো শিক্ষককের কাছে মোবাইল থাকলে সেই কেন্দ্রের সব শিক্ষকের এমপিও বাতিল করা হবে বলে জানিয়েছে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।”

একই দাবিতে অন্য গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন দেখুন নিউজ২৪ (ইউটিউব)।

Screenshot source: YouTube

একই দাবি ছড়িয়েছে ফেসবুকেও। দেখুন এখানে (আর্কাইভ)।

Screenshot source: Facebook

একাত্তর টিভির ওয়েবসাইটে প্রকাশিত একই প্রতিবেদনের শেষ প্যারায় দাবি করা হয়েছে, “২০২৪ সালের এইচএসসি পরীক্ষা পূনর্বিন্যাসকৃত সিলেবাসে হবে। এবারের এইচএসসি পরীক্ষা ৩০ এপ্রিল থেকে ২৫ মে পর্যন্ত অনুষ্ঠিত হবে বলেও জানান শিক্ষামন্ত্রী।”

Screenshot source: Ekattor tv website 

একই দাবিতে একাত্তর টিভির ফেসবুক পোস্ট দেখুন এখানে (আর্কাইভ)।

Screenshot source: Facebook

একই দাবিতে টেলিভিশনে একাত্তর টিভির স্ক্রল নিউজের স্ক্রিনশট দেখুন –

 Screenshot source: Facebook 

২০২৪ সালের এইচএসসি পরীক্ষা পূনর্বিন্যাসকৃত সিলেবাসে হবে শীর্ষক দাবিটি ফেসবুকেও ছড়িয়ে পড়েছে। দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)। 

Screenshot source: Facebook

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, একাত্তর টিভি ও নিউজ২৪ এর প্রতিবেদনে এইচএসসি পরীক্ষা ৩০ এপ্রিল শুরু এবং একাত্তরের ২০২৪ সালের এইচএসসি পরীক্ষা পূনর্বিন্যাসকৃত সিলেবাসে হবে শীর্ষক প্রচারিত তথ্যগুলো সঠিক নয় বরং ৩০ এপ্রিল এসএসসি পরীক্ষা শুরু হবে। তাছাড়া, ২০২৪ সালের এইচএসসি পরীক্ষা পূনর্বিন্যাসকৃত সিলেবাসে হবে কিনা সে বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী। 

৩০ এপ্রিল কি এইচএসসি পরীক্ষা শুরু হবে?

এ বিষয়ে অনুসন্ধানের শুরুতে জাতীয় দৈনিক The Daily Star এর গত ৩০ জানুয়ারি প্রকাশিত একটি প্রতিবেদন থেকে জানা যায়, চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হবে আগামী ৩০ এপ্রিল।

পরবর্তীতে ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইট চলতি বছরের এসএসসি পরীক্ষার সময়সূচি থেকে জানা যায়, এসএসসি পরীক্ষা ৩০ এপ্রিল শুরু হবে। 

Screenshot source: Dhaka Education Board

অর্থাৎ, ৩০ এপ্রিল শুরু হতে যাওয়া এসএসসি পরীক্ষাকে এইচএসসি পরীক্ষা দাবিতে সংবাদ প্রচার করা হয়েছে একাত্তর টিভি এবং নিউজ২৪ এ। 

২০২৪ সালের এইচএসসি কি পূনর্বিন্যাসকৃত সিলেবাসে হবে?

এ বিষয়ে জানতে মূলধারার অনলাইন গণমাধ্যম Bdnews24 এর ওয়েবসাইটে আজ ২৫ এপ্রিল “অগাস্টের মাঝামাঝি এইচএসসি শুরুর আশা শিক্ষামন্ত্রীর” শীর্ষক শিরোনামে একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

প্রতিবেদন থেকে জানা যায়, এসএসসি ও সমমানের পরীক্ষা (৩০ এপ্রিল শুরু) সামনে রেখে মঙ্গলবার (২৫ এপ্রিল) আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের সাথে কথা বলেন শিক্ষামন্ত্রী দীপু মনি। 

৩০ এপ্রিল শুরু হতে যাওয়া এসএসসি পরীক্ষার বিষয়ে মূল আলোচনা থাকলেও মন্ত্রী চলতি বছরের এইচএসসি এবং ২০২৪ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষার বিষয়েও কথা বলেন সাংবাদিকদের সাথে। 

চলতি বছরের এইচএসসি প্রসঙ্গে দীপু মনি জানান, “আমরা আশা করছি, অগাস্ট মাসের মাঝামাঝি সময়ে আমরা হয়ত পরীক্ষাটি নিতে পারব।”

২০২৪ সালের দুই পাবলিক পরীক্ষা নিয়ে শিগগিরই বৈঠক হবে জানিয়ে দীপু মনি সংবাদ সম্মেলনে বলেন, “সংশ্লিষ্টদের সাথে আলাপ করে সিদ্ধান্ত নেব যে তাদের জন্যেও আমরা পূনর্বিন্যাসকৃত সিলেবাসে যাব কি না। আমরা চাই, পরীক্ষার সময়টাকে যতদূর সম্ভব এগিয়ে আনা যায়।

“এ বছরও চেয়েছিলাম, এর আগে তো নভেম্বর ডিসেম্বরে আমরা পরীক্ষা নিয়েছি, এ বছর এসএসসি মেতে আর এইচএসসি হয়ত অগাস্টে নিতে পারব। পরের বছর স্বাভাবিক সময়ের আরও কত কাছে আসা যায় সেই চেষ্টা করব। কাজেই যদি প্রয়োজন হয়, তাহলে আগামী বছরের জন্যও হয়ত আমরা সিলেবাস পূনর্বিন্যাসের একটা চিন্তা করব।”

Screenshot source: Bdnews24

এ বিষয়ে নিশ্চিত হতে রিউমর স্ক্যানার টিম শিক্ষামন্ত্রীর সংবাদ সম্মেলনের লাইভ ভিডিওটি বিশ্লেষণ করে দেখেছে। 

এ প্রসঙ্গে সংবাদ সম্মেলনে উপস্থিত মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়েরের ফেসবুক লাইভের ভিডিও বিশ্লেষণ করে দেখা যায়, শিক্ষামন্ত্রী দীপু মনি শুরুতে এসএসসির বিষয়ে লিখিত কিছু তথ্য পড়ে শোনান। তিনি উল্লেখ করেন, এসএসসি পরীক্ষা ৩০ এপ্রিল শুরু হবে। 

প্রায় ২৮ মিনিটের লাইভ ভিডিওর ১২:১৫ মিনিট থেকে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন দীপু মনি। 

ভিডিওর ১৬:৫৪ মিনিটে দেখা যায়, একজন সাংবাদিকের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী জানান, আমরা খুব শীঘ্রই বসে আলোচনা করে সিদ্ধান্ত নিবো ২০২৪ এর জন্য পূনর্বিন্যাসকৃত সিলেবাসে যাবো কি যাবো না, প্রয়োজন হবে কিনা। 

দীপু মনি বলেন, “আমরা চাই, পরীক্ষার সময়টাকে যতদূর সম্ভব এগিয়ে আনা যায়। এ বছরও চেয়েছিলাম, এর আগে তো নভেম্বর ডিসেম্বরে আমরা পরীক্ষা নিয়েছি, এ বছর এসএসসি মেতে আর এইচএসসি হয়ত অগাস্টে নিতে পারব। পরের বছর গিয়ে স্বাভাবিক সময়ের আরও কত কাছে আসা যায় সেই চেষ্টা করব। কাজেই যদি প্রয়োজন হয়, নিশ্চয়ই আগামী বছরের জন্যও হয়ত একটা সিলেবাস পূনর্বিন্যাসের একটা চেষ্টা করব।”

Screenshot source: Facebook

একই সংবাদ সম্মেলনের লাইভ ভিডিওর বাকি অংশ দেখুন চ্যানেল২৪। 

এ বিষয়ে জানতে মোহাম্মদ আবুল খায়েরের সাথে যোগাযোগ করা হলে তিনিও রিউমর স্ক্যানারকে নিশ্চিত করেন, ২০২৪ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষা পূনর্বিন্যাসকৃত সিলেবাসে হবে কি না সে বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত হয়নি।

মূলত, আজ ২৫ এপ্রিল মূলধারার গণমাধ্যম ‘একাত্তর টিভি’ এবং নিউজ২৪ এ প্রচারিত প্রতিবেদনে ৩০ এপ্রিল এইচএসসি পরীক্ষা শুরু হবে এবং একাত্তরের প্রতিবেদনে ২০২৪ সালের এইচএসসি পূনর্বিন্যাসকৃত সিলেবাসে হবে শীর্ষক দাবির প্রেক্ষিতে অনুসন্ধানে জানা যায়, ৩০ এপ্রিল শুরু হতে যাওয়া এসএসসি পরীক্ষাকে এইচএসসি পরীক্ষা দাবিতে সংবাদ প্রচার করা হয়েছে একাত্তর টিভির ওয়েবসাইটে। তাছাড়া, ২০২৪ সালের এইচএসসি পূনর্বিন্যাসকৃত সিলেবাসে হওয়া বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত হয়নি।

সুতরাং, ২০২৪ সালের এইচএসসি পূনর্বিন্যাসকৃত সিলেবাসে হওয়ার সিদ্ধান্ত না হলেও একাত্তর টিভি দাবি করেছে পূনর্বিন্যাসকৃত সিলেবাসেই পরীক্ষাটি হবে; যা বিভ্রান্তিকর। 

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img