শনিবার, জুলাই 20, 2024
spot_img

কাতার ভারতীয় পেঁয়াজ আমদানি নিষিদ্ধ করেনি

সম্প্রতি, সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেসবুকের একাধিক পোস্টে কাতার  ভারতীয় পেঁয়াজ নিষিদ্ধ করেছে শীর্ষক দাবি প্রচার হতে দেখেছে রিউমর স্ক্যানার।  

ভারতীয় পেঁয়াজ

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) ।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, কাতারে ভারতীয় পেঁয়াজ নিষিদ্ধ হয়নি বরং ভারতই পেঁয়াজ রপ্তানি বন্ধ রেখেছে। তবে কাতারের বাণিজ্য এবং শিল্প মন্ত্রণালয়ের ওয়েবসাইটে থাকা আমদানি পণ্যের তালিকায় ভারতীয় পেঁয়াজের নাম রয়েছে। 

এ বিষয়ে অনুসন্ধানে কাতারের সংবাদমাধ্যম কাতার ট্রিবিউন এর ওয়েবসাইটে গত ২৫ মার্চ প্রকাশিত একটি প্রতিবেদন থেকে জানা যায়, পেঁয়াজ রপ্তানি নতুন করে অনির্দিষ্টকালের জন্য বন্ধের ঘোষণা দিয়েছে ভারত। এর আগে গত বছরের ৮ ডিসেম্বর থেকে দেশটি এ পণ্য রপ্তানি স্থগিত রেখেছিল। সে সময় বলা হয়েছিল, ৩১ মার্চ পর্যন্ত রপ্তানিতে নিষেধাজ্ঞা থাকবে। এবার ফের নতুন করে অনির্দিষ্টকালের জন্য রপ্তানি বন্ধ রাখার ঘোষণা দিয়েছে দেশটি।

তবে এই প্রতিবেদনসহ দেশটির কোনো সংবাদমাধ্যমেই কাতার কর্তৃক ভারত থেকে পেঁয়াজ আমদানি নিষিদ্ধ সংক্রান্ত কোনো সংবাদ মেলেনি।  

এ বিষয়ে পরবর্তী অনুসন্ধানে কাতারের বাণিজ্য এবং শিল্প মন্ত্রণালয়ের ওয়েবসাইটে এ সংক্রান্ত তথ্যের বিষয়ে খোঁজ করেছে রিউমর স্ক্যানার। তবে ভারত থেকে পেঁয়াজ বা অন্য কোনো পণ্য আমদানির ওপর নিষেধাজ্ঞা দেওয়ার ব্যাপারে কোনো তথ্য এই ওয়েবসাইটে পাওয়া যায়নি। ওয়েবসাইটটিতে আমদানি পণ্যের মূল্য তালিকা দেওয়া রয়েছে যা নিয়মিত হালনাগাদ হয়ে থাকে। এই তালিকায় ভারতীয় লাল পেঁয়াজের নাম উল্লেখ পাওয়া যাচ্ছে। মূল্য তালিকাটির ৪ এপ্রিল এবং সর্বশেষ ১৮ এপ্রিলের হালনাগাদেই এই পেঁয়াজের বিষয় উল্লেখ পাওয়া গেছে।  

মূলত, কাতারে ভারতীয় পেঁয়াজ আমদানির উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে শীর্ষক দাবি সম্বলিত কিছু পোস্ট ফেসবুকে প্রচার করা হচ্ছে। তবে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে এই দাবির কোনো সত্যতা মেলেনি। প্রকৃতপক্ষে, ভারতই অনির্দিষ্টকালের জন্য পেঁয়াজ রপ্তানি বন্ধ রেখেছে। 

সুতরাং, কাতার কর্তৃক ভারতীয় পেঁয়াজ আমদানি নিষিদ্ধ করা হয়েছে শীর্ষক একটি দাবি ইন্টারনেটে প্রচার করা হয়েছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img