মহানবী (সা.) কে কটুক্তির দায়ে নিরাপত্তা পরিষদ থেকে ভারত বাদ পড়েনি

সম্প্রতি,“মহানবী (সাঃ) কে কটুক্তি করার দায়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ থেকে বাদ পড়ছে ভারত” শীর্ষক শিরোনামে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

নিরাপত্তা

ফেসবুক এবং ইউটিউবে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এবং এখানে। পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, মহানবি (সা.) কে কটুক্তি করার দায়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ থেকে ভারত বাদ পড়েনি বরং নিরাপত্তা পরিষদে ভারতসহ পাঁচটি দেশের মেয়াদ শেষ হওয়ার কারণে দেশগুলো বাদ পড়েছে।

কি-ওয়ার্ড সার্চ পদ্ধতি ব্যবহারের মাধ্যমে, দেশীয় অনলাইন সংবাদ মাধ্যম “আমাদের সময়” এ ২০২২ সালের ১১ জুন “জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ৫ অস্থায়ী সদস্যশীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। প্রতিবেদনে উল্লেখ করা হয় যে, দুই বছর অস্থায়ী সদস্য থাকার পর বাদ পড়েছে ভারত, আয়ারল্যান্ড, কেনিয়া, মেক্সিকো ও নরওয়ে।

পাশাপাশি, জাতিসংঘের অফিশিয়াল ওয়েবসাইটে ২০২২ সালের ৯ জুনজাতিসংঘের নিরাপত্তা পরিষদে দায়িত্ব পালনের জন্য নির্বাচিত পাঁচটি দেশ (অনুবাদিত) শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। প্রতিবেদনে উল্লেখ করা হয় যে, ২০২২ সালের ৯ জুন নির্বাচিত জাতিসংঘের নিরাপত্তা পরিষদের নতুন পাঁচ সদস্য দেশ তারা ভারত, আয়ারল্যান্ড, কেনিয়া, মেক্সিকো এবং নরওয়েকে প্রতিস্থাপন করবে, দেশগুলো এই বছরের শেষ পর্যন্ত তাদের দায়িত্ব পালন করবে।

Screenshot UN website

মূলত, ১৫টি সদস্য দেশ নিয়ে গঠিত জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য চীন, ফ্রান্স, সোভিয়েত ইউনিয়ন, যুক্তরাজ্য এবং মার্কিন যুক্তরাষ্ট্র ছাড়াও সাধারণ পরিষদে আরও দশটি দেশ অস্থায়ী সদস্য হিসেবে নির্বাচিত হয়। নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্যরা দুই বছরের জন্য নির্বাচিত হয় ২০২০ সালের ১৭ ই জুন ভারত সহ পাঁচটি দেশ (ভারত, আয়ারল্যান্ড, মেক্সিকো, নরওয়ে ও কেনিয়া। এর মধ্যে কেনিয়া ১৮ জুন) অস্থায়ী সদস্য হিসেবে নির্বাচিত হয়। দুই বছর মেয়াদ পূর্ণ হওয়ার কারণে এই পাঁচটি দেশের পরিবর্তে এ বছরের ৯ জুন নতুন করে এশিয়া প্যাসিফিক অঞ্চল থেকে ভারতের পরিবর্তে জাপান নির্বাচিত হয়। এছাড়াও বাকি নির্বাচিত চারটি দেশ ইকুয়েডর, মাল্টা, মোজাম্বিক, সুইজারল্যান্ড। 

উল্লেখ্য, ভারতসহ দেশগুলো এই বছরের (২০২২ সালের) শেষ পর্যন্ত তাদের দায়িত্ব পালন করবে। নতুন নির্বাচিত পাঁচ দেশ তাদের দায়িত্ব পালন করবে ২০২৩ সালের পহেলা জানুয়ারি থেকে।

Screenshot Security Council Elections 2022 PDF

প্রসঙ্গত, মহানবী হযরত মুহাম্মদ (সা.) কে নিয়ে ভারতের ক্ষমতাসীন দল বিজেপির মুখপাত্র নূপুর শর্মাসহ দুই নেতার আপত্তিকর মন্তব্যকে কেন্দ্র করে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারী, ধর্মপ্রাণ মুসলমান এবং মুসলিম বিশ্বের প্রতিনিধিগণ। ঘটনাটিকে কেন্দ্র করে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ভারতীয় পণ্য বর্জনের দাবি উঠেছে এবং একইসাথে ভারত সম্পর্কিত বিভিন্ন বিষয় নিয়ে নানাবিধ তথ্য ছড়িয়ে পড়েছে।

Also Read: নূপুর শর্মাকে মারধরের দাবিতে প্রচারিত ছবিটি প্রায় ১৪ বছর পুরোনো

সুতরাং, জাতিসংঘ নিরাপত্তা পরিষদে নতুন পাঁচটি দেশ অস্থায়ী সদস্য নির্বাচিত হওয়ায় ভারতসহ পূর্ববর্তী পাঁচ সদস্য দেশের নিরাপত্তা পরিষদ থেকে বাদ পড়ার ঘটনাকে মহানবী (সাঃ) কে কটুক্তি করার দায়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ থেকে ভারত বাদ পড়ছে দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

আমাদের সময়- জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ৫ অস্থায়ী সদস্য

UN Website- জাতিসংঘের নিরাপত্তা পরিষদে দায়িত্ব পালনের জন্য নির্বাচিত পাঁচটি দেশ 

PDF- Security Council Elections 2022 

UN Article 23-  অস্থায়ী সদস্যরা দুই বছরের জন্য নির্বাচিত হবেন।

DW-  নিরাপত্তা পরিষদে নির্বাচিত ভারত  

UN council-  https://www.un.org/securitycouncil/content/current-members

apcss.org- https://apcss.org/about/ap-countries/

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img