মঙ্গলবার, জুলাই 23, 2024
spot_img

ইসরায়েল ও হামাসের যুদ্ধে ব্রিটিশ কমান্ডার নিহত হওয়ার দাবিতে ভিন্ন ব্যক্তির ছবি প্রচার

সম্প্রতি, হামাস-ইসরায়েল যুদ্ধে হ্যামব্রিক থমাস নামে ব্রিটিশ প্যান্থার্স ব্যাটালিয়নের কমান্ডার জেনারেল নিহত হয়েছেন দাবিতে একটি তথ্য ও ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে।

ইসরায়েল ও হামাসের যুদ্ধে

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, হামাস ও ইসরায়েলের চলমান সংঘাতে জেনারেল হ্যামব্রিক থমাস নামে ব্রিটিশ কোনো কমান্ডার নিহত হননি বরং  ব্রিটিশ সেনাবাহিনীর চিফ অফ জেনারেল স্টাফ জেনারেল স্যার প্যাট্রিক সান্ডারসের ছবি ব্যবহার করে উক্ত দাবিটি প্রচার করা হয়েছে। 

অনুসন্ধানের শুরুতে আলোচিত দাবিতে প্রচারিত ছবিটি রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে যুক্তরাজ্য ভিত্তিক গণমাধ্যম Daily Mail এর ওয়েবসাইটে ২০২১ সালের ০৪ ফেব্রুয়ারি ‘I had suicidal thoughts’: General who is tipped to be Chief of Staff tells how he drank alone at 2am after Iraq war… and urges troops to seek help with mental health শীর্ষক শিরোনামে প্রচারিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

প্রতিবেদনে  আলোচিত দাবিতে প্রচারিত ব্যক্তির ছবিটি খুঁজে পাওয়া যায়। 

Screenshot: Daily Mail

প্রতিবেদন থেকে জানা যায়, উক্ত ব্যক্তির নাম জেনারেল স্যার প্যাট্রিক সান্ডারস। যাকে প্রতিবেদনটিতে সম্ভাব্য পরবর্তী চিফ অফ দ্য ডিফেন্স স্টাফ বলে উপস্থাপন করা হয়। প্রতিবেদনে মূলত যুদ্ধ ক্ষেত্রে থাকা সৈনিকদের মানসিক অবস্থা নিয়ে তার করা আলোচনা নিয়ে লেখা হয়েছে।

পরবর্তীতে উক্ত নামের সূত্র ধরে কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে যুক্তরাজ্যের সরকারি ওয়েসাইট gov.uk তে জেনারেল স্যার প্যাট্রিক সান্ডারসের জীবনী খুঁজে পাওয়া যায়। 

Screenshot: www.gov.uk

উক্ত জীবনী থেকে জানা যায়, ২০২২ সালের জুন মাসে তিনি ব্রিটিশ সেনাবাহিনীর চিফ অব জেনারেল স্টাফ (Chief of the General Staff) পদে নিয়োগ প্রাপ্ত হন এবং বর্তমানে এই পদেই বহাল রয়েছেন। ২০২৪ সালের জুন মাস পর্যন্ত তিনি উক্ত পদে বহাল থাকবেন। 

এছাড়াও তার জীবনী পর্যালোচনা করে জানা যায়, তিনি নর্দান আয়ারল্যান্ড, কসোভো, বসনিয়া, ইরাক এবং আফগানিস্তানে বিভিন্ন সময় নানা অভিযান পরিচালনা করেছেন। তবে তার জীবনীর কোথাও ফিলিস্তিন-ইসরায়েল যুদ্ধে তার অংশ নেয়ার কোনো তথ্য পাওয়া যায়নি এবং ব্রিটিশ প্যান্থার্স ব্যাটালিয়ন নামের কোনো সশস্ত্র বাহিনীতেও তার কমান্ডার জেনারেল হিসেবে নিযুক্ত থাকার তথ্য খুঁজে পাওয়া যায়নি।

ব্রিটিশ সেনাবাহিনীতে ‘প্যান্থার্স ব্যাটেলিয়ান’ নামের কোনো বিশেষ সশস্ত্র বাহিনী রয়েছে কিনা সে বিষয়ে অনুসন্ধানে প্রাসঙ্গিক নানা কি-ওয়ার্ড সার্চের মাধ্যমেও কোনো তথ্য পাওয়া যায়নি। তবে PANTHER COMMAND AND LIAISON নামের এক ধরনের বিশেষ যানের সন্ধান পাওয়া যায়। উক্ত যানটি ব্রিটিশ সেনাবাহিনীতে PANTHER CLV নামে পরিচিত।

Screenshot: Joint Forces

পরবর্তী অনুসন্ধানে ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধে কোনো ব্রিটিশ সেনা নিহত হয়েছেন কিনা তা জানতে কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে সাম্প্রতিক সময়ে ইউসেফ গুয়েদালিয়া (Yosef Guedalia) এবং বেনইয়ামিন নিদহাম (Binyamin Needham) নামের দুজন ব্রিটিশ-ইসরায়েলি সেনা নিহত হওয়ার তথ্য খুঁজে পাওয়া যায়।

এরা দুইজনই ইসরায়েলি ডিফেন্স ফোর্স (আইডিএফের) সেনা সদস্য ছিল। তবে ইসরায়েল-হামাস যুদ্ধে কোনো ব্রিটিশ সেনা সদস্য নিহত হওয়ার তথ্য নির্ভরযোগ্য সূত্র থেকে পাওয়া যায়নি।

মূলত, ২০২২ সালের ০৭ অক্টোবর ফিলিস্তিনের গাজা উপত্যকা থেকে ইসরায়েলে আকস্মিক মিসাইল হামলা চালায় হামাস। পরবর্তীতে হামাসের হামলার জবাবে ফিলিস্তিনে হামলা চালায় ইসরায়েলি সেনাবাহিনী। যা বর্তমানে যুদ্ধে রূপ লাভ করেছে। এতে দু’দেশের শত শত নিরস্ত্র নাগরিকের হতাহতের ঘটনার পাশাপাশি সামরিক সদস্যদেরও নিহত হওয়ার ঘটনা ঘটছে। এরই প্রেক্ষিতে সম্প্রতি-ইসরায়েল যুদ্ধে হ্যামব্রিক থমাস নামের কথিত ব্রিটিশ প্যান্থার্স ব্যাটালিয়নের কমান্ডার জেনারেল নিহত হয়েছেন এমন দাবির সাথে তার ছবি দাবিতে একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে। তবে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়, আলোচিত দাবিতে প্রচারিত ছবিটি হ্যামব্রিক থমাস নামের কোনো ব্যক্তির নয় এবং ব্রিটিশ সেনাবাহিনীতে প্যান্থার্স ব্যাটালিয়ন নামের কোনো বিশেষ সশস্ত্র বাহিনীও নেই। উক্ত ছবিটি ব্রিটিশ সেনাবাহিনীর চিফ অফ দ্য জেনারেল স্টাফ জেনারেল প্যাট্রিক সান্ডারসের। তিনি হামাস-ফিলিস্তিনি যুদ্ধে কখনো অংশগ্রহণই করেননি। 

সুতরাং, হামাস-ইসরায়েল যুদ্ধে হ্যামব্রিক থমাস নামের কথিত ব্রিটিশ প্যান্থার্স ব্যাটালিয়নের কমান্ডার জেনারেল মারা গিয়েছে দাবিতে একটি তথ্য ও ছবি ইন্টারনেটে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img