বৃহস্পতিবার, আগস্ট 18, 2022
spot_img

Fact Check: পলিথিনে মোড়ানো লাশের সারির ছবিটি বাংলাদেশের নয়

সম্প্রতি, একটি ভবনের মেঝেতে পলিথিন মোড়ানো লাশের সারির একটি ছবি খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের চিত্র দাবিতে সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে ভাইরাল হওয়া কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। ভাইরাল সকল পোস্ট একসঙ্গে দেখুন এখানে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, খুলনা মেডিকেলের চিত্র দাবীতে ছড়িয়ে পড়া লাশের সারির ছবিটি খুলনা মেডিকেলের নয় পাশাপাশি ছবিটি বাংলাদেশের কোন স্থানেরও নয় বরং ছবির ঘটনাটি মায়ানমারের কায়িন রাজ্যের।

রিভার্স ইমেজ সার্চ পদ্ধতি ব্যবহার করে গত ১৫ জুলাই বিভিন্ন টুইটার আইডি থেকে ছবিটি প্রথম প্রকাশের অস্তিত্ব পাওয়া যায়

একইদিনে Khit Thit Media নামক একটি ভেরিফাইড ফেসবুকে পেজে ছবিটি আপলোড করে বার্মিজ ভাষায় লেখা হয় ঘটনাটি মায়ানমারের কায়িন রাজ্যের মায়াওয়াদি জেলার একটি এলাকার কোভিড পরিস্থিতির চিত্র।

Myanovus নামের একটি ফেসবুক পেজে একই ছবি ব্যবহার করে ১৫ জুলাইয়ে প্রকাশিত আরেকটি পোস্ট পাওয়া যায়।

উল্লেখ্য, বাংলাদেশের মূলধারার কোন গণমাধ্যম বা নির্ভরযোগ্য কোন সূত্রে ছবিটি প্রকাশের অস্তিত্ব খুঁজে পাওয়া যায় নি। শুধুমাত্র কিছু ফেসবুক গ্রুপ, পেজ ও আইডিতে একটি মনগড়া শিরোনামে ছবিটি খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের দাবীতে প্রচার করা হচ্ছে।

অর্থাৎ, মায়ানমারের একটি স্থানের করোনা পরিস্থিতির চিত্র হিসেবে প্রচারিত ছবিকে বর্তমানে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে পলিথিন মোড়ানো লাশের সারি শিরোনামে সামাজিক মাধ্যমে প্রচার করা হচ্ছে যা সম্পূর্ণ বিভ্রান্তিকর ও গুজব।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে লাশের সারি
  • Claimed By: Facebook Posts
  • Fact Check: Misleading

[/su_box]

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img