শুক্রবার, মার্চ 29, 2024
spot_img

শ্রীলঙ্কায় চলমান বিশৃঙ্খল পরিস্থিতিকে কেন্দ্র করে প্রচারিত মন্তব্যটি বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রীর নয়

সম্প্রতি, “শ্রীলঙ্কার ঘটনায় আমরাও আতঙ্কিত;ঢাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন হবে-স্বরাষ্ট্রমন্ত্রী।” শীর্ষক শিরোনামে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, “শ্রীলঙ্কার ঘটনায় আমরাও আতঙ্কিত, ঢাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন হবে।” শীর্ষক কোনো মন্তব্য স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল করেননি বরং কোনোপ্রকার নির্ভরযোগ্য তথ্যসূত্র ব্যতীত উক্ত মন্তব্যটি স্বরাষ্ট্রমন্ত্রীর দাবি করে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে।

গুজবের সূত্রপাত

সম্প্রতি, শ্রীলঙ্কা জুড়ে বিরাজমান বিশৃঙ্খল পরিস্থিতি নিয়ে বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের বক্তব্য দাবিতে ছড়িয়ে পড়া তথ্যটির সূত্রপাত অনুসন্ধানে করতে গিয়ে দেখা যায়, ‘মির্জা ফখরুল ইসলাম আলমগীর মহা সচিব বিএন পি‘ নামের একটি ফেসবুক পেজ থেকে গত ১০ মে বিকাল ৪ টা ২১ মিনিটে উক্ত তথ্যটি ফেসবুকে প্রথম প্রচারিত হয়। যা পরবর্তীতে কপি-পেস্টের মাধ্যমে সামাজিক মাধ্যমে ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে।

এদিকে, ‘মির্জা ফখরুল ইসলাম আলমগীর মহা সচিব বিএন পি’ নামের উক্ত ফেসবুক পেজটি বিশ্লেষণ করে দেখা যায়, এটি বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নামে তৈরি করা একটি ভুয়া পেজ। উক্ত পেজের ট্রান্সপ্যারেন্সি সেকশন থেকে জানা যায় পেজটি ২০১৬ সালের ২ ফেব্রুয়ারি ‘মনহরগঞ্জ নিউজ ২৪’ নামে প্রথমে চালু করা হয় এবং পরবর্তীতে বেশ কয়েকবার পেজটির নাম পরিবর্তন করা হয় এবং পেজটি ৩ জন এডমিন কর্তৃক বাহরাইন থেকে পরিচালনা করা হচ্ছে।

শ্রীলঙ্কা

মূলত, ভয়াবহ অর্থনৈতিক সংকটকে কেন্দ্র করে শ্রীলঙ্কা জুড়ে বিরাজমান বিশৃঙ্খল পরিস্থিতি নিয়ে কোনোপ্রকার নির্ভরযোগ্য তথ্যসূত্র ব্যতীত বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নামে তৈরিকৃত একটি ভুয়া ফেসবুক পেজ হতে “শ্রীলঙ্কার ঘটনায় আমরাও আতঙ্কিত; ঢাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন হবে-স্বরাষ্ট্রমন্ত্রী।” শীর্ষক একটি মন্তব্য প্রচারিত হয়েছে।

এছাড়া, দেশীয় কিংবা আন্তর্জাতিক কোনো সংবাদমাধ্যমে ভয়াবহ অর্থনৈতিক সংকটকে কেন্দ্র করে শ্রীলঙ্কা জুড়ে বিরাজমান বিশৃঙ্খল পরিস্থিতি নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের এরকম কোনো মন্তব্য খুঁজে পাওয়া যায়নি।

উল্লেখ্য, বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নামে তৈরিকৃত যে ফেসবুক পেজটি থেকে “শ্রীলঙ্কার ঘটনায় আমরাও আতঙ্কিত, ঢাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন হবে।” শীর্ষক মন্তব্যটিকে বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের বক্তব্য দাবিতে প্রথম প্রচার করা হয় সেই একই পেজ থেকে বিভিন্ন সময়ে জাতীয় এবং রাজনৈতিক বিভিন্ন বিষয় নিয়ে ছড়ানো ভুল তথ্য পূর্বেও যাচাই করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার। দেখুন এখানে এবং এখানে

প্রসঙ্গত, শ্রীলঙ্কায় চলমান ভয়াবহ অর্থনেতিক মন্দাকে কেন্দ্র করে চলমান সরকার বিরোধী গণ আন্দোলনের মুখে গত ০৯ মে পদত্যাগের ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে৷ সরকার বিরোধী বিক্ষোভকারীরা সদ্য পদত্যাগ করা প্রধানমন্ত্রী এবং তার সমর্থিত বেশকয়েকজন মন্ত্রী ও এমপির বাড়িতে আগুন ধরিয়ে দিয়েছে।

সুতরাং, “শ্রীলঙ্কার ঘটনায় আমরাও আতঙ্কিত;ঢাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন হবে” শীর্ষক মন্তব্যটিকে বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের বক্তব্য দাবিতে সামাজিক মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img