শেখ হাসিনা এবং খালেদা জিয়ার কথোপকথনের রেকর্ডটি প্রায় ৯ বছর পুরোনো

সম্প্রতি, “প্রধানমন্ত্রী সেখ হাসিনা এবং খালেদা জিয়ার কল রেকর্ড ফাঁস” শীর্ষক শিরোনামে একটি ফোনালাপ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক এবং ইউটিউবে ছড়িয়ে পড়েছে। 

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। 

ইউটিউবে প্রচারিত কিছু ভিডিও দেখুন এখানে এবং এখানে। আর্কাইভ ভার্সন দেখুন এখানে এবং এখানে। 

ফ্যাক্টচেক 

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার ফোনালাপ রেকর্ডটি সাম্প্রতিক সময়ের নয় বরং এটি প্রায় ৯ বছর পুরোনো একটি ফোনালাপ রেকর্ড। 

কি-ওয়ার্ড সার্চ পদ্ধতি ব্যবহার করে, বাংলাদেশের মূলধারার সংবাদমাধ্যম ‘প্রথম আলো’ এর অনলাইন সংস্করণে ২০১৩ সালের ৩০ অক্টোবরে “দুই নেত্রীর ফোনালাপ” শীর্ষক শিরোনামে প্রকাশিত তিনটি (হাসিনা-খালেদা টেলিফোনে যা বলেছিলেন, হাসিনা-খালেদা টেলিফোনে যা বলেছিলেন-২, হাসিনা-খালেদা টেলিফোনে যা বলেছিলেন-৩) ধারাবাহিক প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

Screenshot from Prothom Alo website

পরবর্তীতে, ‘bdlinks’ নামের একটি ইউটিউব চ্যানেলে ২০১৩ সালের ২৯ অক্টোবরে “FULL 37 mins Phone conversation between Khaleda Zia & Sheikh Hasina” শীর্ষক শিরোনামে প্রচারিত একই ফোনালাপের রেকর্ডিং খুঁজে পাওয়া যায়।  

এছাড়া, সে সময়ে অর্থাৎ ২০১৩ সালের অক্টোবরে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং সাবেক বিরোধীদলীয় নেত্রী খালেদা জিয়ার মধ্যে ফোনালাপ নিয়ে দেশীয় মূলধারার সংবাদমাধ্যমে প্রকাশিত একাধিক প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। সংবাদমাধ্যমে প্রচারিত এমন কয়েকটি প্রতিবেদন দেখুন এখানে, এখানে এবং এখানে। 

আরো পড়ুনঃ ‘শেখ হাসিনার ভুল ত্রুটি আছে’ শীর্ষক কোনো মন্তব্য ওবায়দুল কাদের করেন নি

মূলত, ২০১৩ সালে রাজনৈতিক সংকট নিরসনে টেলিফোনে আধ ঘন্টারও বেশি সময় ধরে কথা বলেন বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং তৎকালীন বিরোধীদলীয় নেত্রী খালেদা জিয়া। কয়েকটি টেলিভিশন চ্যানেলে প্রচারিত এই কথোপকথনের রেকর্ডটি সে সময় ফেসবুক এবং ইউটিউবের মাধ্যমে খুব দ্রুতই ইন্টারনেটে ছড়িয়ে পড়ে। সেসময়ে প্রকাশ হওয়া অডিও রেকর্ডটি সাম্প্রতিক সময়ে কোনো তারিখ উল্লেখ ছাড়াই সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও ইউটিউবে প্রচার করা হচ্ছে। 

উল্লেখ্য, ২০১৩ সাল পরবর্তী সময়ে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং সাবেক বিরোধীদলীয় নেত্রী খালেদা জিয়ার মধ্যে কোনোপ্রকার কথোপকথনের খবর দেশীয় এবং আন্তর্জাতিক সংবাদমাধ্যমে খুঁজে পাওয়া যায় নি। 

হাসিনা

বিগত সাল গুলোতে প্রায় একই দাবিতে উক্ত রেকর্ডটি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হয়েছে। ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে। পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে। 

প্রসঙ্গত, ২০১৪ সালের জাতীয় নির্বাচন উপলক্ষে রাজনৈতিক সংকট নিরসনে আলোচনার উদ্যোগ নেওয়া হয় এবং সে অনুযায়ী টেলিফোনে আধ ঘন্টার ও বেশি সময় ধরে বিভিন্ন বিষয়ে কথা বলেন এই দুই নেত্রী। 

অর্থাৎ, ২০১৩ সালে তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিরোধীদলীয় নেত্রী খালেদা জিয়ার ফোনালাপের একটি রেকর্ড সাম্প্রতিক সময়ে কোনো তারিখ উল্লেখ ছাড়াই সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে; যা বিভ্রান্তিকর।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img