ডিএমপি ডিবি প্রধান হারুনের বিরুদ্ধে দ্বিতীয় বিয়ের অভিযোগে প্রচারিত ভিডিওটি এডিটেড

সম্প্রতি ‘১ম স্ত্রী রেখে গোপনে ২য় বিয়ে করলো | এসপি হারুনের বিরুদ্ধে অভিযোগ |‘ শীর্ষক শিরোনামে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও ইউটিউবে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে

ইউটিউবে প্রচারিত এমন ভিডিও দেখুন এখানে। 
আর্কাইভ দেখুন এখানে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, প্রথম স্ত্রী রেখে গোপনে দ্বিতীয় বিয়ে করায় ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)’র ডিবি প্রধান হারুনের বিরুদ্ধে অভিযোগের দাবিতে প্রচারিত ভিডিওটি সঠিক নয় বরং দুইটি ভিন্ন ঘটনার ভিডিও ফুটেজ সম্পাদনা করে এই ভিডিওটি তৈরি করা হয়েছে। 

রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে, Khulna Journal নামের একটি ইউটিউব চ্যানেলে গত বছরের ১৭ নভেম্বর ‘যৌতুকের মামলায় খুলনা সোনাডাঙ্গা থানার সাবেক এসআই সোবহান জেলে‘ শীর্ষক শিরোনামে প্রচারিত একটি ভিডিও প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

screenshot from Khulna Journal

এই ভিডিও প্রতিবেদনটিতে প্রদর্শিত নারীর সঙ্গে ডিএমপি ডিবি প্রধান হারুনের বিরুদ্ধে অভিযোগের দাবিতে প্রচারিত ভিডিওটির মিল খুঁজে পাওয়া যায়।

পাশাপাশি মূলধারার গণমাধ্যম বেসরকারি সংবাদ চ্যানেল Independent TV এর ইউটিউব চ্যানেলে গত বছরের ১৮ নভেম্বর ‘জামিন না মঞ্জুর করে কারাগারে প্রেরণ‘ শীর্ষক শিরোনামে প্রচারিত একটি ভিডিও প্রতিবেদন থেকে জানা যায়, খুলনায় স্ত্রীর দায়ের করা যৌতুক ও হত্যাচেষ্টা মামলায় পুলিশ কর্মকর্তা সোবহান মোল্লাকে কারাগারে পাঠিয়েছেন আদালত। খুলনা নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৩-এর বিচারক আব্দুস ছালাম খান তাঁকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

screenshot from Independent TV

এই প্রতিবেদনে দেখানো নারীর সাথেও ডিএমপি ডিবি প্রধান হারুনের বিরুদ্ধে অভিযোগের দাবিতে প্রচারিত ভিডিওটিতে প্রদর্শিত নারীর মিল খুঁজে পাওয়া যায়।

পরবর্তীতে প্রথম স্ত্রী রেখে গোপনে দ্বিতীয় বিয়ে করায় ডিএমপি ডিবি হারুনের বিরুদ্ধে অভিযোগের দাবিতে প্রচারিত ভিডিওটিতে ডিএমপি ডিবি হারুনের বক্তব্যের অংশ বিশ্লেষণ করে দেখা যায়, তিনি ভিডিওটিতে উইমেন লিডারশিপ কর্পোরেশনের মালিক ইসরাত জাহান মারিয়ার করা একটি প্রতারণার অভিযোগ নিয়ে কথা বলছিলেন৷ ভিডিওটি দেখুন এখানে

screenshot from Channel 24

অর্থাৎ দুইটি ভিন্ন ভিন্ন ঘটনার ভিডিও যুক্ত করে প্রথম স্ত্রী রেখে গোপনে দ্বিতীয় বিয়ে করায় ডিএমপি ডিবি প্রধান হারুনের বিরুদ্ধে অভিযোগ ও তার বক্তব্য দাবিতে প্রচার করা হচ্ছে৷ 

মূলত, গত বছরের ১৭ নভেম্বর খুলনায় স্ত্রীর দায়ের করা যৌতুক ও হত্যাচেষ্টা মামলায় পুলিশ কর্মকর্তা সোবহান মোল্লাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন খুলনা নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৩। সেই ঘটনায় পুলিশ কর্মকর্তা সোবহান মোল্লার স্ত্রীর সাক্ষাৎকারের একটি ভিডিওয়ের সঙ্গে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ডিবি প্রধান হারুন অর রশিদের একইদিনে গণমাধ্যমে প্রকাশিত আরেকটি সাক্ষাৎকারের ভিডিও সংযুক্ত করে তার বিরুদ্ধে প্রথম স্ত্রী রেখে গোপনে দ্বিতীয় বিয়ে করায় এসপি হারুনের বিরুদ্ধে অভিযোগের দাবিতে প্রচার করা হচ্ছে।

সুতরাং, প্রথম স্ত্রী রেখে গোপনে দ্বিতীয় বিয়ে করায় এসপি হারুনের বিরুদ্ধে অভিযোগের দাবিতে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img