ধর্ষণ থেকে বাঁচতে তরুণী কর্তৃক পুলিশ পিটানোর দাবিটি মিথ্যা

সম্প্রতি “ধ!র্ষ!ণ থেকে বাঁচতে ২ পুলিশকে পিটিয়ে হাসপাতালে পাটাল তরুনি” শীর্ষক শিরোনামের একটি সংবাদ কিছু ভুঁইফোড় অনলাইন পোর্টালের বরাতে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারিত হয়েছে।

ফেসবুক ও ভূঁইফোড় অনলাইন পোর্টালে প্রচারিত পোস্ট ও সংবাদ দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। পোস্ট ও নিউজের আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ধর্ষণ থেকে বাঁচতে তরুণী কর্তৃক দুই পুলিশকে পিটিয়ে হাসপাতালে পাঠানোর দাবিটি সত্য নয় বরং বরগুনার আমতলীতে বিএনপি ও পুলিশের সংঘর্ষে আহত দুজন পুলিশের ছবি ব্যবহার করে উক্ত দাবিতে প্রচার করা হচ্ছে।

রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে, দেশি সংবাদমাধ্যম কালেরকণ্ঠের অনলাইন সংস্করণে গত ১৩জুন “বিএনপি কর্মীদের হামলায় ৫ পুলিশ আহত, দুজনের অবস্থা গুরুতর” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদনে হুবহু একই ছবি খুঁজে পাওয়া যায়। প্রতিবেদনটি থেকে জানা যায়, ১৩ জুন কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে আমতলী উপজেলা বিএনপি ও সকল অঙ্গসংগঠন এ কে স্কুল চৌরাস্তা মোড় এলাকায় বিএনপির দলীয় কার্যালয়ের সামনে সমাবেশ ও বিক্ষোভ মিছিলের আয়োজন করে। সভা শেষে বিএনপি নেতাকর্মীরা আমতলী-পটুয়াখালী আঞ্চলিক মহাসড়কে বিক্ষোভ করতে চাইলে পুলিশ বাধা দেয় এবং তাদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। এ ঘটনায় পাঁচজন পুলিশ আহত হয় যাদের মধ্যে দুজন গুরুতর আহত হয়।

Source: kalerkantho

উক্ত ঘটনায় গুরুতর আহত দুজন পুলিশের ছবি ব্যবহার করেই বিভিন্ন ভূঁইফোড় অনলাইন পোর্টাল ও ফেসবুকের বিভিন্ন গ্রুপে “ধ!র্ষ!ণ থেকে বাঁচতে ২ পুলিশকে পিটিয়ে হাসপাতালে পাটাল তরুনি” শীর্ষক তথ্যটি প্রচার করা হচ্ছে।

অনলাইন পোর্টালগুলোর প্রতিবেদনের ভিতরের অংশে দেখা যায়, সেখানে লেখা রয়েছে চাঁদা নিতে গিয়ে গণপিটুনির শিকার হয়েছেন রাজশাহীর গোদাগাড়ী মডেল থানার দুই পুলিশ সদস্য। বৃহস্পতিবার সন্ধ্যা ৭টার দিকে উপজেলার চকপাড়া আদিবাসী পল্লিতে এ ঘটনা ঘটে। অভিযুক্ত দুই পুলিশ সদস্য হলেন, গোদাগাড়ী থানার সহকারী উপ-পরিদর্শক (এএসআই) ফারুক হোসেন ও কনস্টেবল শাহাদাত হোসেন।”পরবর্তীতে কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে, নয়া দিগন্ত এর অনলাইন সংস্করণে ২০১৮ সালের ২৪ নভেম্বর রাজশাহীতে চাঁদাবাজি করতে যাওয়া দুই পুলিশকে গণপিটুনি শিরোনামে একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

Source: dailynayadiganta

মূলত, গত ১৩ জুন বরগুনায় বিএনপি পুলিশ সংঘর্ষের ঘটনায় আহত দুই পুলিশ সদস্যের ছবি এবং ২০১৮ সালে রাজশাহীতে চাঁদাবাজির অভিযোগে দুই পুলিশ সদস্যকে গণপিটুনির সংবাদের তথ্য ব্যবহার করে “ধ!র্ষ!ণ থেকে বাঁচতে ২ পুলিশকে পিটিয়ে হাসপাতালে পাটাল তরুনি” শীর্ষক শিরোনামে একটি সংবাদ প্রচার করা হচ্ছে।

তাছাড়া, শিরোনামে ধর্ষণের ঘটনার কথা উল্লেখ করা হলেও সংবাদ গুলোর ভিতরে ভিন্ন ঘটনার তথ্য দেওয়া হয়েছে। অন্যদিকে সাম্প্রতিক সময়ে ধর্ষণ থেকে তরুণী ২ পুলিশকে পিটিয়েছে এমন কোনো ঘটনার সংবাদ দেশীয় গণমাধ্যমে প্রকাশিত হয় নি।

সুতরাং, ধর্ষণ থেকে বাঁচতে তরুণী কর্তৃক পুলিশ পিটানোর দাবিটি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

Kaler Kantho – বিএনপি নেতাদের হামলায় ৫ পুলিশ আহত, দুজনের অবস্থা গুরুতর 
Daily Naya Diganta – রাজশাহীতে চাঁদাবাজি করতে যাওয়া দুই পুলিশকে গণপিটুনি

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img