গৌতম গম্ভীরের নাম উদ্ধৃত করে তামিম-সাকিবকে নিয়ে ভুয়া বক্তব্য প্রচার

সম্প্রতি “তামিম ইকবালের জায়গায় সাকিব আল হাসান ওপেন করলে তার আরো ১০টা সেঞ্চুরি বেশি থাকতো! সাকিবের মধ্যে ব্যাটিংয়ের যে ট্যালেন্ট আছে সেটা তামিমের মধ্যে নেই।” শীর্ষক একটি বক্তব্য ভারতীয় ক্রিকেটার গৌতম গম্ভীরের নাম উদ্ধৃত করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত হচ্ছে।

ফেসবুকে প্রচারিত এরকম কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, গৌতম গম্ভীরের নাম উদ্ধৃত করে বাংলাদেশের ক্রিকেটার তামিম ও সাকিবকে নিয়ে প্রচারিত বক্তব্যটি ভিত্তিহীন এবং কোনো প্রকার তথ্যসূত্র ছাড়াই এটি প্রচার করা হচ্ছে।

ফেসবুকের নিজস্ব মনিটরিং টুলস ব্যবহার করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে “খেলাযোগ খেলার খবর” নামক ফেসবুক গ্রুপে ‘Mahafujur Rahman’ নামক একটি আইডি থেকে প্রথম পোস্টটি (আর্কাইভ) খুঁজে পাওয়া যায়।

তবে পোস্টটিতে কোনো তথ্যসূত্র খুঁজে পাওয়া যায়নি। এছাড়া ফেসবুকে ভাইরাল হওয়া অন্যান্য পোস্টগুলোর কমেন্টবক্স বিশ্লেষণ করেও কোনো তথ্যসূত্র খুঁজে পাওয়া যায়নি। পাশাপাশি দেশীয় ও আন্তর্জাতিক গণমাধ্যমে তামিম ইকবাল ও সাকিব আল হাসানকে নিয়ে গৌতম গম্ভীরের এমন কোনো বক্তব্য খুঁজে পাওয়া যায়নি।

তবে ভারতীয় গণমাধ্যম ‘Hindustan Times‘ এ ২০১৯ সালের ৩ নভেম্বর প্রকাশিত “India vs Bangladesh: Gautam Gambhir has his say on Shakib Al Hasan’s absence” শীর্ষক শিরোনামের একটি প্রতিবেদন পাওয়া যায়। 

উক্ত প্রতিবেদনে সাকিব আল হাসানকে নিয়ে মন্তব্য করেন গৌতম গম্ভীর। প্রতিবেদনে বলা হয়,

“Bangladesh are already a wicket down’ after Shakib Al Hasan was banned by the International Cricket Council (ICC).”

~ Gautam Gambhir

অর্থাৎ, ২০১৯ সালে আইসিসির নিয়মভঙ্গের দায়ে সাকিব আল হাসান এক বছরের জন্য নিষিদ্ধ হলে উক্ত প্রেক্ষাপটে গৌতম গম্ভীর সাকিব আল হাসানকে নিয়ে মন্তব্য করে বলেন, বাংলাদেশ ক্রিকেট দলের যেন ইতোমধ্যে এক উইকেটের পতন হয়েছে।

কিন্তু এছাড়া অন্য কোথাও কোনো গণমাধ্যম অথবা টক শো’তে তামিম ও সাকিবকে নিয়ে প্রচারিত বক্তব্যটি পাওয়া যায় নি।

মূলত, কোনোপ্রকার নির্ভরযোগ্য সূত্র ছাড়াই সাবেক ভারতীয় ক্রিকেটার গৌতম গম্ভীরের নাম উদ্ধৃত করে তামিম ইকবালের জায়গায় সাকিব আল হাসান ওপেন করলে তার আরো ১০টা সেঞ্চুরি বেশি থাকতো শীর্ষক বক্তব্যটি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে। তবে তামিম ইকবাল ও সাকিব আল হাসানকে নিয়ে গৌতম গম্ভীরের উক্ত মন্তব্যটি কোথাও খুঁজে পাওয়া যায় নি।

উল্লেখ্য, সাম্প্রতিক সময়ে বিভিন্ন সিনিয়র ক্রিকেটারদের নাম উদ্ধৃত করে বিভিন্ন মন্তব্য প্রচার করা হচ্ছে যা সত্য নয়। এরকম বিষয়ে ইতোমধ্যে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

সুতরাং, সাবেক ভারতীয় ক্রিকেটার গৌতম গম্ভীরের নাম উদ্ধৃত করে “তামিম ইকবালের জায়গায় সাকিব আল হাসান ওপেন করলে তার আরো ১০টা সেঞ্চুরি বেশি থাকতো! সাকিবের মধ্যে ব্যাটিংয়ের যে ট্যালেন্ট আছে সেটা তামিমের মধ্যে নেই।” শীর্ষক উক্তিটি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img