‘ফিফা ক্রিশ্চিয়ানো রোনালদোকে ঘৃণা করে’ শীর্ষক কোনো মন্তব্য ফ্র্যাঙ্ক ল্যাম্পার্ড করেননি 

ফিফা ক্রিশ্চিয়ানো রোনালদোকে ঘৃণা করে৷ আমি জানি না তিনি কীভাবে এই দুর্নীতিগ্রস্ত ফিফা থেকে পাঁচটি (৫) ব্যালন ডি’অর জিততে পেরেছিলেন।” শীর্ষক তথ্যকে ফুটবল ম্যানেজার ফ্র্যাঙ্ক ল্যাম্পার্ডের মন্তব্য দাবিতে একটি তথ্য সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে।

Screenshot from Facebook | Saif Shanto 

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ইংলিশ ফুটবল ম্যানেজার ফ্র্যাঙ্ক ল্যাম্পার্ড ‘ফিফা ক্রিশ্চিয়ানো রোনালদোকে ঘৃণা করে’ শীর্ষক এমন কোনো মন্তব্য করেননি বরং কোনো ধরণের তথ্যসূত্র ছাড়াই উক্ত মন্তব্যটিকে ফ্র্যাঙ্ক ল্যাম্পার্ডের মন্তব্য দাবিতে প্রচার করা হচ্ছে। 

প্রাসঙ্গিক কি-ওয়ার্ড অনুসন্ধানে, সাম্প্রতিক সময়ে ফিফা ও ব্যালন ডি’অর নিয়ে ফ্র্যাঙ্ক ল্যাম্পার্ডের কোনো মন্তব্যের সংবাদ আন্তর্জাতিক কোনো সংবাদমাধ্যমে খুঁজে পাওয়া যায়নি। 

কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে, ২০২২ সালের ২৯ নভেম্বর তারিখে ‘Manchester Evening News’ এর ওয়েবসাইটে “Frank Lampard makes Cristiano Ronaldo vs Lionel Messi U-turn amid Ballon d’Or battle” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

Screenshot from ‘Manchester Evening News’ website 

প্রতিবেদনটিতে বলা হয়েছে,

‘চেলসির সাবেক ম্যানেজার ফ্র্যাঙ্ক ল্যাম্পার্ড তার পূর্বের সিদ্ধান্ত পরিবর্তন করেছেন এবং তিনি বিশ্বাস করেন যে ব্যালন ডি’অর প্রাপ্তিতে মেসির চেয়ে রোনালদো পিছিয়ে থাকলেও অন্যান্য দিক বিবেচনায় রোনালদোই এগিয়ে আছেন। তবে, প্রতিবেদনে কোথাও ফিফাকে অভিযুক্ত করে কোনো মন্তব্যের হদিস পাওয়া যায়নি।’

পরবর্তীতে, কি-ওয়ার্ড অনুসন্ধানে যুক্তরাজ্য ভিত্তিক ফ্যাক্ট-চেকিং প্রতিষ্ঠান ‘Full Fact’ এর ওয়েবসাইটে ২০২১ সালের ১৭ ডিসেম্বর তারিখে প্রকাশিত একটি ফ্যাক্টচেক প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

Screenshot from ‘Full Fact’ website

প্রতিবেদনে, ফ্র্যাঙ্ক ল্যাম্পার্ডের আলোচিত মন্তব্যটি সম্পূর্ণ ভিত্তিহীন হিসেবে উল্লেখ করা হয়েছে। 

Screenshot from ‘Full Fact’ website 

মূলত, কোনো প্রকার নির্ভরযোগ্য তথ্যসূত্র ব্যতীত সাম্প্রতিক সময়ে ‘ফিফা ক্রিশ্চিয়ানো রোনালদোকে ঘৃণা করে’ শীর্ষক তথ্যকে ইংলিশ ফুটবল ম্যানেজার ফ্র্যাঙ্ক ল্যাম্পার্ডের মন্তব্য দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে। 

প্রসঙ্গত, লিওনেল মেসি মোট ৭ বার এবং ক্রিশ্চিয়ানো রোনালদো ৫ বার ব্যালন ডি’অর পুরষ্কার জিতেছেন। 

Screenshot from ‘Goal’ website

উল্লেখ্য, পূর্বেও বিভিন্ন সময়ে ভিন্ন ভিন্ন ব্যক্তির নামে ভুয়া মন্তব্য ফেসবুকে প্রচার করা হয়েছে। সে সময়ে বিষয়গুলো নিয়ে বিস্তারিত ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার টিম। 

প্রতিবেদনগুলো দেখুন এখানে, এখানে এবং এখানে। 

সুতরাং, ‘ফিফা ক্রিশ্চিয়ানো রোনালদোকে ঘৃণা করে’ শীর্ষক তথ্যকে ইংলিশ ফুটবল ম্যানেজার ফ্র্যাঙ্ক ল্যাম্পার্ডের মন্তব্য দাবিতে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ ভিত্তিহীন ও মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img