শনিবার, এপ্রিল 13, 2024
spot_img

নেইমারকে নিয়ে পেপ গার্দিওলার নামে প্রচারিত মন্তব্যটি ভুয়া

সম্প্রতি “আমি নেইমারকে বিশ্বসেরা খেলোয়াড় বানাতে চেয়েছিলাম কিন্তু নেইমারই আমাকে বিশ্বসেরা কোচ বানিয়ে দিল” শিরোনামে জনপ্রিয় ফুটবল কোচ পেপ গার্দিওলার বক্তব্য দাবিতে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়, ব্রাজিলিয়ান ফুটবলার নেইমার দ্য সিলভা জুনিয়রকে নিয়ে ফুটবল কোচ পেপ গার্দিওলা এমন কোনো মন্তব্য করেননি বরং কোনো ধরণের তথ্যসূত্র ছাড়াই মন্তব্যটি প্রচার করা হচ্ছে।

অনুসন্ধানের মাধ্যমে জানা যায়, ব্রাজিলিয়ান এই ফুটবলার ফুটবল ক্লাব বার্সেলোনায় আসে ২০১৩ সালে। অন্যদিকে পেপ গার্দিওলা তার এক বছর পূর্বে অর্থাৎ ২০১২ সালেই ফুটবল ক্লাব বার্সেলোনার হেড কোচের দায়িত্ব ছাড়েন।

এছাড়া, ২০১৬ সালে স্পেনের ফুটবল ক্লাব বার্সেলোনা ছেড়ে ফরাসি ফুটবল ক্লাব পিএসজিতে যায় এবং এখন পর্যন্ত সেখানেই রয়েছে। অন্যদিকে পেপ গার্দিওলা ২০১৬ সালে জার্মান ফুটবল ক্লাব বায়ার্ন মিউনিখ ছেড়ে ইংল্যান্ডের ফুটবল ক্লাব ম্যানচেস্টার সিটিতে যায় এবং এখনো সেখানেই আছেন।

সুতরাং, পেপ গার্দিওলা কখনোই ব্রাজিলিয়ান ফুটবলার নেইমারের কোচ ছিলেন না তাই তাকে নিয়ে এমন কোনো বক্তব্য দেওয়ার সম্ভাবনাও নেই। 

অন্যদিকে, “আমি মেসিকে বিশ্বের সেরা খেলোয়াড় বানানোর চেষ্টা করেছি কিন্তু সে আমাকে বিশ্বের অন্যতম সেরা ম্যানেজার বানিয়ে দিয়েছে” শীর্ষক আর্জেন্টিনার ফুটবলার লিওনেল মেসিকে নিয়ে পেপ গার্দিওলার একটি বক্তব্য ২০১৩ সাল থেকে ফেসবুক (আর্কাইভ) , টুইটার (আর্কাইভ) সহ বিভিন্ন সামাজিক মাধ্যমে প্রচার হয়ে আসছে।

একই বক্তব্য কিছুটা পরিবর্তন করে “আমি মেসিকে বিশ্বের সেরা খেলোয়াড় বানানোর চেষ্টা করেছি কিন্তু সে আমাকে সেরা ম্যানেজার বানিয়ে দিয়েছে” তে রুপান্তরিত করে পরবর্তী সময় প্রচার হতে থাকে। পরবর্তীত এই বক্তব্যটি ২০১৫ সালে ‘Telegraph Sport’, একই সালে ‘Football Daily’ এবং ২০২০ সালে ‘SPORTbible’ এর মতো জনপ্রিয় ফুটবল সংক্রান্ত গণমাধ্যমে প্রচার করা হয়।

তবে অনুসন্ধানের মাধ্যমে এই বক্তব্যটির কোনো ভিডিও খুঁজে পাওয়া যায়নি এবং পেপ গার্দিওলা মেসিকে নিয়ে এমন কোনো বক্তব্য দিয়েছেন কি-না তা পৃথকভাবে যাচাই করতে সক্ষম হয়নি রিউমর স্ক্যানার টিম।

মূলত, আর্জেন্টাইন ফুটবলার লিওনেল মেসিকে নিয়ে কোচ পেপ গার্দিওলার বক্তব্য দাবিতে ২০১৩ সাল থেকে প্রচার হয়ে আসা একটি মন্তব্য সাম্প্রতিক সময়ে ব্রাজিলিয়ান ফুটবলার নেইমার দ্য সিলভা জুনিয়রকে নিয়ে করা পেপ গার্দিওলার মন্তব্য দাবিতে কোনো প্রকার তথ্যসূত্র ছাড়াই ফেসবুকে প্রচার করা হচ্ছে। তবে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায় পেপ গার্দিওলা কখনোই নেইমারের কোচ ছিলেন না।

উল্লেখ্য, পূর্বে একই বক্তব্য ব্রাজিলিয়ান ফুটবলার গাব্রিয়েল জেসুস কে নিয়ে করা পেপ গার্দিওলার মন্তব্য দাবিতে প্রচার করা হলে সেটি মিথ্যা প্রমান করে ফ্যাক্ট-চেক প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার।

সুতরাং, ‘আমি নেইমারকে বিশ্বসেরা খেলোয়াড় বানাতে চেয়েছিলাম কিন্তু নেইমারই আমাকে বিশ্বসেরা কোচ বানিয়ে দিল’ শীর্ষক কোনো বক্তব্য ফুটবল কোচ পেপ গার্দিওলা দেয়নি।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img