সালমা রহমান হ্যাপী কি বাংলাদেশের প্রথম এবং একমাত্র নারী চেয়ারম্যান?

সম্প্রতি “অভিনন্দন বাংলাদেশের প্রথম এবং একমাত্র নারী চেয়ারম্যান পিরোজপুর জেলা পরিষদ চেয়ারম্যান সালমা রহমান হ্যাপী” শীর্ষক শিরোনামে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, সালমা রহমান হ্যাপী বাংলাদেশের প্রথম এবং একমাত্র নারী চেয়ারম্যান নয় বরং এর আগেও দেশে নারী জেলা পরিষদ চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন।

কি-ওয়ার্ড অনুসন্ধানের মাধ্যমে বাংলাদেশের মূলধারার জাতীয় দৈনিক মানবজমিনে ২০১৯ সালের ৬ নভেম্বর “দেশের একমাত্র নারী জেলা পরিষদ চেয়ারম্যান ছাফিয়া” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

এই প্রতিবেদনটি থেকে জানা যায়, অ্যাড. ছাফিয়া খানম তৎকালীন সময়ে দেশের একমাত্র নারী জেলা পরিষদ চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হন। তিনি ২০১৭ সালের ২২শে জানুয়ারী রংপুর জেলা পরিষদের চেয়ারম্যানের দায়িত্ব গ্রহণ করেন।

এছাড়া মূলধারার আরেকটি জাতীয় দৈনিক প্রথম আলোতে ২০১৬ সালের ২৯ ডিসেম্বর “ছাফিয়া দেশের প্রথম নারী চেয়ারম্যান” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

এই প্রতিবেদনটি থেকে জানা যায়, ২০১৬ সালে জেলা পরিষদের নির্বাচনে রংপুরে চেয়ারম্যান পদে নির্বাচিত হয়েছেন আইনজীবী আওয়ামী লীগ–সমর্থিত ছাফিয়া খানম। এ পদে জয়ী তিনিই দেশের প্রথম ও একমাত্র নারী।

অপরদিকে প্রথম আলোতে ২০২২ সালের ১১ সেপ্টেম্বর “জেলা পরিষদ নির্বাচনে আ.লীগের একমাত্র নারী প্রার্থী পিরোজপুরের সালমা” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

এই প্রতিবেদনটি থেকে জানা যায়, পিরোজপুর জেলা পরিষদের চেয়ারম্যান পদে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন শহীদ পরিবারের সদস্য ও নারীনেত্রী সালমা রহমান ওরফে হ্যাপী। তিনি সারা দেশের ৬১টি জেলা পরিষদ নির্বাচনে আওয়ামী লীগের একমাত্র নারী প্রার্থী।

পাশাপাশি একই গণমাধ্যমে ২৫ সেপ্টেম্বরে “আ.লীগের একমাত্র নারী প্রার্থী সালমা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন থেকে জানা যায়, পিরোজপুর জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী সালমা রহমান বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। জেলা পরিষদ নির্বাচনে মনোনয়নপত্র প্রত্যাহারের শেষদিনে প্রতিদ্বন্দ্বী চার প্রার্থী তাঁদের প্রার্থিতা প্রত্যাহার করে নেওয়ায় সালমা রহমানকে বিজয়ী ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তা।

মূলত, সারা দেশের জেলা পরিষদ নির্বাচনে পিরোজপুর জেলা পরিষদের চেয়ারম্যান পদে আওয়ামী লীগ থেকে মনোনয়ন পাওয়া সালমা রহমান হ্যাপী ছিলেন সারা দেশের ৬১টি জেলা পরিষদ নির্বাচনে আওয়ামী লীগের একমাত্র নারী প্রার্থী। তবে জেলা পরিষদ নির্বাচনে মনোনয়নপত্র প্রত্যাহারের শেষদিনে প্রতিদ্বন্দ্বী চার প্রার্থী তাঁদের প্রার্থিতা প্রত্যাহার করে নেওয়ায় পিরোজপুর জেলা পরিষদ থেকে সালমা রহমান হ্যাপীকে বিজয়ী ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তা। তবে তাকে বিজয়ী ঘোষণা করা হলেও তিনি দেশের প্রথম ও একমাত্র নারী জেলা পরিষদ চেয়ারম্যান নন বরং অনুসন্ধানে দেখা যায়, দেশের প্রথম নারী জেলা পরিষদ চেয়ারম্যান হলেন রংপুর জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাড. ছাফিয়া খানম।

সুতরাং, বাংলাদেশের প্রথম এবং একমাত্র নারী চেয়ারম্যান পিরোজপুর জেলা পরিষদ চেয়ারম্যান সালমা রহমান হ্যাপী দাবিতে প্রচারিত তথ্যটি মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img