রবিবার, জুলাই 21, 2024
spot_img

আসন্ন এসএসসি পরীক্ষায় সেনাবাহিনী পরীক্ষার হলে গার্ড দেবে দাবিতে গুজব

আগামী ১৫ ফেব্রুয়ারি থেকে চলতি বছরের (২০২৪) এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে। নিয়ম এবং রেওয়াজ অনুযায়ী প্রতিবছরই এই পরীক্ষায় স্কুল শিক্ষকগণ হলগার্ড হিসেবে এবং পরীক্ষা কেন্দ্রে পুলিশসহ আইনশৃঙ্খলা বাহিনীকে দায়িত্বে থাকতে দেখা যায়। তবে এই নিয়মের এবার ব্যত্যয় ঘটবে বলে একটি দাবি প্রচার করা হচ্ছে ইন্টারনেটে। সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ভিডিও শেয়ার করে দাবি করা হচ্ছে, এবারের এসএসসি পরীক্ষায় হলে গার্ডে থাকবে বাংলাদেশ সেনাবাহিনী।

এসএসসি পরীক্ষায়

উক্ত দাবিতে ফেসবুকে প্রচারিত পোস্ট দেখুন এখানে (আর্কাইভ)।

এই প্রতিবেদন প্রকাশের আগ পর্যন্ত ফেসবুকে সর্বাধিক ভাইরাল হওয়া এ সংক্রান্ত ভিডিওটি প্রায় ১৬ লক্ষ বা ১.৬ মিলিয়ন বার দেখা হয়েছে। এছাড়া ভাইরাল পোস্টগুলোর মন্তব্যঘর ঘুরে পোস্টটির দাবির প্রেক্ষিতে অধিকাংশ নেটিজেনকে নেতিবাচক প্রতিক্রিয়া জানাতে দেখা যায়।

টিকটকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

এই প্রতিবেদন প্রকাশের আগ পর্যন্ত টিকটকে সর্বাধিক ভাইরাল হওয়া এ সংক্রান্ত ভিডিওটি প্রায় ৯ লক্ষ ৩১ হাজারের বেশি বার দেখা হয়েছে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, চলতি বছরের এসএসসি পরীক্ষায় পরীক্ষার হল বা হলের বাইরে সেনাবাহিনী দায়িত্ব পালন করবে শীর্ষক দাবিটি সঠিক নয় বরং কোনো তথ্য প্রমাণ ছাড়া আলোচিত দাবিটি প্রচার করা হয়েছে। এছাড়া, শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকেও দাবিটি মিথ্যা বলে নিশ্চিত করা হয়েছে।

অনুসন্ধানের শুরুতে প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চ করে গণমাধ্যমে এ সংক্রান্ত কোনো তথ্য পাওয়া যায়নি।

এছাড়া, বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে এবং ফেসবুক পেজেও এ সংক্রান্ত কোনো তথ্য পাওয়া যায়নি। 

তবে, ৫ ফেব্রুয়ারি প্রথম আলো এর ওয়েবসাইটে “এসএসসি পরীক্ষার কেন্দ্র পরিদর্শন নিয়ে নতুন সিদ্ধান্ত নিলেন শিক্ষামন্ত্রী” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন পাওয়া যায়। 

প্রতিবেদন থেকে জানা যায়, প্রতিটি কেন্দ্রের জন্য একজন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও একজন ট্যাগ অফিসার নিয়োগ করা হবে। ট্যাগ অফিসার ট্রেজারি, থানা হেফাজত থেকে কেন্দ্র সচিবসহ প্রশ্ন বের করে পুলিশি পাহারায় সব সেট প্রশ্নপত্র কেন্দ্রে নিয়ে যাবেন। তারপর পরীক্ষা শুরু হওয়ার ২৫ মিনিট আগে প্রশ্নের সেট কোড ঘোষণা করা হবে। সে অনুযায়ী কেন্দ্র সচিব, ট্যাগ অফিসার ও পুলিশ কর্মকর্তার স্বাক্ষরে প্রশ্নপত্রের প্যাকেট খোলা হবে।

ঢাকা পোস্ট এর ওয়েবসাইটে গত ২৮ জানুয়ারি “এক মাস বন্ধ থাকবে সব কোচিং সেন্টার” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদনে সেদিন এসএসসি সংক্রান্ত জাতীয় মনিটরিং ও আইনশৃঙ্খলা কমিটির সভা হওয়ার বিষয়টি জানা যায়। এই প্রতিবেদনেও প্রথম আলোর মতোই আইনশৃঙ্খলা বিষয়ক একই তথ্য উল্লেখ পাওয়া যায়। তবে সেনাবাহিনী পরীক্ষার হলে গার্ড দেবে- শীর্ষক কোনো তথ্য প্রতিবেদনগুলোতে উল্লেখ ছিল না।  

এ বিষয়ে জানতে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়েরের সাথে কথা বলেছে রিউমর স্ক্যানার। তিনি জানিয়েছেন, এমন কোনো সিদ্ধান্ত হয়নি। তথ্যটি মিথ্যা। 

মূলত, গত বছরের ২১ ডিসেম্বর মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার রুটিন প্রকাশিত হয়। এরপর গত ২৪ জানুয়ারি প্রবেশপত্র বিতরণের নোটিশ প্রদান করা হয়। এরই মধ্যে ‘মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষা-২০২৪ এ পরীক্ষার হলে গার্ড থাকবে বাংলাদেশ সেনাবাহিনী’ শীর্ষক একটি দাবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, উক্ত দাবিটি সঠিক নয়। এমন কোনো সিদ্ধান্ত হয়নি বলে শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে রিউমর স্ক্যানারকে জানানো হয়েছে। 

সুতরাং, এসএসসি পরীক্ষা-২০২৪ এ পরীক্ষার হলে গার্ড থাকবে বাংলাদেশ সেনাবাহিনী শীর্ষক একটি দাবি ইন্টারনেটে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img