পৃথিবীর সেরা সন্ত্রাসীর তালিকায় প্রধানমন্ত্রীর নাম থাকার দাবিটি গুজব

সম্প্রতি ‘পৃথিবীর সেরা সন্ত্রাসী’র তালিকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নাম’ থাকার দাবিতে একটি ভিডিও ইন্টারনেটে প্রচার করা হচ্ছে।

টিকটকে প্রচারিত এমন কিছু ভিডিও দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

প্রধানমন্ত্রীর

ফেসবুকে প্রচারিত এমন কিছু ভিডিও দেখুন এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, পৃথিবীর সেরা সন্ত্রাসীর তালিকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নাম দাবিতে প্রচারিত তথ্যটি সঠিক নয়। প্রকৃতপক্ষে লন্ডনভিত্তিক সংবাদ মাধ্যম Channel 4 News এ প্রকাশিত একটি পুরানো প্রতিবেদনের বরাতে ভিত্তিহীনভাবে উক্ত ভিডিওটি প্রচার করা হচ্ছে।

অনুসন্ধানের শুরুতে আলোচিত ভিডিওটিতে বিদ্যমান 4 News এর লোগোর সূত্রে কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে লন্ডনভিত্তিক সংবাদ মাধ্যম Channel 4 News এর ইউটিউব চ্যানেলে ২০১৮ সালের ১৮ এপ্রিল Bangladesh PM refuses to answer questions on human rights record শীর্ষক শিরোনামে প্রচারিত একটি ভিডিও প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।  

Screenshot: Channel 4 News 

উক্ত ভিডিওটি পর্যালোচনা করে দেখা যায়, ২০১৮ সালের কমনওয়েলথ সামিটে অংশগ্রহণ করার উদ্দেশ্যে যুক্তরাজ্যে যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সে সময় সেন্ট্রাল লন্ডনে উন্নয়নের উপর একটি বক্তব্য দেন তিনি। এরপর স্থানীয় সাংবাদিকদের সাথে একটি বৈঠকে নানা প্রশ্নে উত্তর দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

পাশাপাশি এ সময় প্রধানমন্ত্রীর যুক্তরাজ্য সফরকে কেন্দ্র করে সেখানে বসবাসকারী বিএনপি সমর্থকদের প্রতিবাদের চিত্রও তুলে ধরা হয় প্রতিবেদনটিতে। যার সঙ্গে আলোচিত ভিডিওটির  হুবহু মিল খুঁজে পাওয়া যায়। 

Video Comparison: Rumor Scanner 

তবে প্রতিবেদনটি বিশ্লেষণ করে পৃথিবীর সেরা সন্ত্রাসীর তালিকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নাম থাকার বিষয়ে কোনো তথ্য খুঁজে পাওয়া যায়নি।  

পরবর্তীতে দাবিটি নিয়ে অধিকতর অনুসন্ধানে প্রাসঙ্গিক বিভিন্ন কি-ওয়ার্ড সার্চের মাধ্যমেও জাতীয় বা আন্তর্জাতিক কোনো নির্ভরযোগ্য গণমাধ্যম সূত্রেও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে এমন কোনো তথ্যের অস্তিত্ব খুঁজে পাওয়া যায়নি। 

উল্লেখ্য, ইতোপূর্বেও বিভিন্ন সময়ে বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বিশ্বের নিকৃষ্ট শাসক, বিশ্বের তৃতীয় সৎ সরকার প্রধান, জাতিসংঘ কর্তৃক বিশ্বের সেরা স্বৈরাচার প্রধানমন্ত্রী, বিশ্বের দ্বিতীয় সেরা প্রধানমন্ত্রী শীর্ষক বিভিন্ন দাবি ইন্টারনেটে প্রচার করা হয়েছিল। 

তবে এসব দাবি নিয়ে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, প্রত্যেকটি দাবিই মিথ্যা। যেগুলো মূলত কিছু ভিত্তিহীন প্রতিষ্ঠান, ভুঁইফোড় অনলাইন পোর্টাল ও সামাজিক যোগাযোগ সাইটের বরাতে ইন্টারনেটে প্রচার করা হয়েছিল।

রিউমর স্ক্যানার কর্তৃক প্রকাশিত এমন কিছু ফ্যাক্টচেক প্রতিবেদন দেখুন  

মূলত, ২৫ তম কমনওয়েলথ সম্মেলনে অংশগ্রহণ করার জন্যে ২০১৮ সালে যুক্তরাজ্যের লন্ডনে যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেসময় বাংলাদেশের চলমান মানবাধিকার সংকট নিয়ে একটি মাল্টিমিডিয়া প্রতিবেদন প্রকাশ করে লন্ডনভিত্তিক সংবাদ মাধ্যম Channel 4 News। সম্প্রতি উক্ত প্রতিবেদনটিকেই পৃথিবীর সেরা সন্ত্রাসীর তালিকায় শেখ হাসিনার নাম থাকার দাবিতে ইন্টারনেটে  প্রচার করা হচ্ছে। তবে  অনুসন্ধানে দেখা যায়, এই প্রতিবেদনটিতে পৃথিবীর সেরা সন্ত্রাসীর তালিকায় শেখ হাসিনার নাম থাকার বিষয়ে কোনো তথ্য নেই। এছাড়া জাতীয় বা আন্তর্জাতিক দেশী-বিদেশী কোনো নির্ভরযোগ্য গণমাধ্যম সূত্রেও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে এমন কোনো তথ্যের অস্তিত্ব খুঁজে পাওয়া যায়নি। 

সুতরাং, পৃথিবীর সেরা সন্ত্রাসীর তালিকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নাম থাকার দাবিতে ইন্টারনেটে একটি ভিডিও প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img