শনিবার, জুলাই 13, 2024
spot_img

বাংলাদেশের নির্বাচন বন্ধে শেখ হাসিনাকে জো বাইডেনের ফোন দেওয়ার গুজব 

সম্প্রতি, নির্বাচন বন্ধে জো-বাইডেনের ফোন, শেষ রক্ষা হলোনা প্রধানমন্ত্রীর– শীর্ষক থাম্বনেইলে একটি ভিডিও ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে। 

ভিডিওটিতে দাবি করা হচ্ছে, আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন বন্ধের জন্য যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফোন দিয়েছেন। 

নির্বাচন বন্ধে

ফেসবুকে প্রচারিত এমন কিছু ভিডিও পোস্ট দেখুন এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ইউটিউবে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন বন্ধে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বা অন্য কোনো ব্যক্তিকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ফোন দেননি বরং অধিক ভিউ পাবার আশায় চটকদার শিরোনাম ও থাম্বনেইল ব্যবহার করে নির্ভরযোগ্য কোনো তথ্যপ্রমাণ ছাড়াই আলোচিত ভিডিওটি তৈরি করা হয়েছে।

অনুসন্ধানের শুরুতে আলোচিত ভিডিওটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। ভিডিওটি পর্যবেক্ষণ করে দেখা যায়, এটি ভিন্ন ভিন্ন ঘটনার পুরোনো কয়েকটি ভিডিও ক্লিপ এবং ছবি যুক্ত করে সম্পাদনার মাধ্যমে তৈরি একটি ভিডিও।

ভিডিও যাচাই- ১

আলোচিত ভিডিওটিতে দুইজন ব্যক্তিকে বক্তব্য দিতে দেখা যায়। পাশাপাশি ভিডিওটিতে 2A News এর লোগো দেখতে পাওয়া যায়। সেই লোগো’র সূত্র ধরে অনুসন্ধানে 2A News নামক একটি ইউটিউব চ্যানেলে গত ১৩ ডিসেম্বর “৭ই জানুয়ারি নির্বাচন নিয়ে বাংলাদেশকে আপনারা বাঁচান- ইউকে বিএনপির সভাপতি” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও খুঁজে (আর্কাইভ) পাওয়া যায়। 

উক্ত ভিডিওটির একটি সাথে আলোচিত ভিডিওটির হুবহু মিল রয়েছে। 

Video Comparison: Rumor Scanner

ভিডিওটি পর্যবেক্ষণ করে দেখা যায়, দুইজন ব্যক্তির মধ্যে কেউই নির্বাচন বন্ধের জন্য জো বাইডেন ফোন দিয়েছেন সংক্রান্ত কোনো কথা বলেননি। 

ভিডিও যাচাই- ২

আলোচিত ভিডিওটির এই অংশে একটি সংবাদ প্রতিবেদন দেখা যায়। পাশাপাশি সংবাদ প্রতিবেদনটিতে বেসরকারি টেলিভিশন এটিএন বাংলা’র লোগো দেখা যায়। সেই লোগো’র সূত্র ধরে অনুসন্ধানে গত ১৭ ডিসেম্বর “নির্বাচনের পর বাংলাদেশে ‘আরব বসন্তের’ আশঙ্কা” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি সংবাদ প্রতিবেদন খুঁজে (আর্কাইভ) পাওয়া যায়। 

উক্ত সংবাদ প্রতিবেদনের একটি অংশের সাথে আলোচিত ভিডিওটিতে থাকা সংবাদ প্রতিবেদনটির হুবহু মিল রয়েছে। 

Video Comparison: Rumor Scanner

সংবাদ প্রতিবেদনটি পর্যবেক্ষণ করে জানা যায়, গত ১৫ ডিসেম্বর (শুক্রবার) রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা এক বিবৃতিতে আশঙ্কার কথা জানিয়েছেন বলেন, বাংলাদেশ সরকারকে অস্থিতিশীল করতে ওয়াশিংটন ব্যাপকভাবে অর্থনৈতিক ও ভিসা নিষেধাজ্ঞা আরোপ করতে পারে বলে আশঙ্কা করছে রাশিয়া। এ ধরনের পদক্ষেপ গ্রহণের মাধ্যমে যুক্তরাষ্ট্রের মদদে বাংলাদেশে আরব বসন্তের মতো ঘটনা ঘটতে পারে বলেও আশঙ্কা করছে দেশটি।

অর্থাৎ, এই সংবাদ প্রতিবেদনেও বাংলাদেশে নির্বাচন বন্ধে জো বাইডেনের ফোন দেওয়া সংক্রান্ত কোনো তথ্য উল্লেখ করা হয়নি। 

পরবর্তীতে, দাবিটি অধিকতর যাচাইয়ের জন্য প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চ করতে গণমাধ্যম ও  সামাজিক মাধ্যমের কোনো বিশ্বস্ত সূত্রে এসংক্রান্ত কোনো তথ্য পাওয়া যায়নি। 

পাশাপাশি, ঢাকাস্থ যুক্তরাষ্ট্রের দূতাবাসের ফেসবুক পেজ এবং ওয়েবসাইটেও এসংক্রান্ত কোনো তথ্যের সত্যতা পাওয়া যায়নি।

মূলত, আগামী ৭ জানুয়ারি দ্বাদশ সংসদ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) সহ বেশ কয়েকটি রাজনৈতিক দল এ নির্বাচন বয়কটের ঘোষণা দিয়েছে। এদিকে এই নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে বিগত কয়েকবছর ধরে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা রাষ্ট্রগুলোর কূটনীতিকরা দফায় দফায় বাংলাদেশের সরকার ও বিরোধী পক্ষসহ নির্বাচন সংশ্লিষ্ট বিভিন্ন পক্ষের সাথে কথা বলছে। এর প্রেক্ষিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে দেশি বিদেশি বিভিন্ন ব্যক্তিকে জড়িয়ে নানা সময় নানা ধরনের তথ্য প্রচার হয়ে আসছে। আর এরই ধারাবাহিকতায় সামাজিক যোগাযোগ মাধ্যমে ‘নির্বাচন বন্ধে জো-বাইডেনের ফোন, শেষ রক্ষা হলোনা প্রধানমন্ত্রীর’ শীর্ষক দাবিতে একটি ভিডিও প্রচার করা হয়। তবে অনুসন্ধানে জানা যায়, প্রচারিত দাবিটি নয়। প্রকৃতপক্ষে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন বন্ধে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বা অন্য ব্যক্তিকে ফোন দেননি গণমাধ্যম কিংবা সংশ্লিষ্ট অন্যকোনো নির্ভরযোগ্য সূত্রে উক্ত দাবির সত্যতা খুঁজে পাওয়া যায়নি।

প্রসঙ্গত, আগামী ৭ জানুয়ারি রোববার ভোটগ্রহণের দিন রেখে দ্বাদশ সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল। গত ১৫ নভেম্বর সন্ধ্যায় জাতির উদ্দেশ্যে দেওয়া এক ভাষনে এই ঘোষণা দেন তিনি। ইতোমধ্যে নির্বাচনে অংশ নেওয়া প্রার্থীদের প্রতীকও বরাদ্দ দেওয়া হয়েছে।

সুতরাং, আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন বন্ধে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফোন দিয়েছেন দাবিতে ইন্টারনেটে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img