রবিবার, জুলাই 21, 2024
spot_img

Fact Check: প্রবাসী রুহুল আমিনের মৃত্যুর সংবাদটি পুরোনো

সম্প্রতি “দীর্ঘ ২৪ বছর পরে বাড়িফেরা। সেই কিশোর বয়সে সংসারের হাল ধরতে যুক্তরাষ্ট্রে পাড়ি জমিয়েছিলেন রুহুল, ঢাকা থেকে বাড়ি ফেরার সময় মগবাজারে ভয়াবহ বিস্ফোরণে প্রাণ হারালেন রুহুল আমিন।” শীর্ষক শিরোনামে একটি তথ্য সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়েছে।

 

ভাইরাল কিছু ফেসবুক পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, প্রবাস ফেরত রুহুল আমিনের মৃত্যুর যে ঘটনাটি বর্তমানে সামাজিক মাধ্যমে ভাইরাল করা হচ্ছে সেটি মগবাজারের বিস্ফোরণের সাথে সম্পর্কিত নয় বরং রুহুল আমিন গতবছর সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন।

মূলত ১৫ জানুয়ারি ২০২০ সালে যুক্তরাষ্ট্রপ্রবাসী রুহুল আমিন দীর্ঘ ২৪ বছর পর দেশে ফেরার পথে ঢাকা-সিলেট মহাসড়কে হবিগঞ্জের মাধবপুরে ট্রাকের ধাক্কায় প্রাণ হারান। ডেইলি স্টার এর প্রকাশিত প্রতিবেদনটি দেখুন এখানে। 

যুগান্তরের প্রকাশিত প্রতিবেদন দেখুন এখানে।

দুর্ঘটনার ৪ দিন আগে অর্থাৎ ১১ জানুয়ারি তিনি বাংলাদেশে ফেরার তথ্যটি রুহুল আমিন তার ফেসবুক আইডি থেকে জানিয়েছিলেন।

পোস্টটি দেখুন এখানে

প্রসঙ্গত, গত ২৭ জুন রাতে ঢাকার মগবাজারের একটি ভবনে ভয়াবহ বিস্ফোরণ ঘটে এবং এই প্রতিবেদন প্রকাশ হওয়া পর্যন্ত গণমাধ্যমে পাওয়া তথ্যানুযায়ী অন্তত ৬ জন নিহত এবং অর্ধশতাধিক আহতের তথ্য পাওয়া গিয়েছে

উল্লেখ্য, মগবাজার বিস্ফোরণে নিহত ০৬ জনের মধ্যে একজনের নাম রুহুল আমিন নোমান তার পৈতৃক নিবাস জয়পুরহাটের পাঁচবিবি উপজেলায় এবং তিনি স্ত্রী-কন্যা সহ ঢাকার শাহজাহানপুরে বসবাস করতেন। রুহুল আমিন নোমান ‘ল ফার্ম রহমান অ্যান্ড রহমান অ্যাসোসিয়েটস’ এ এক্সিকিউটিভ হিসেবে কাজ করতেন।

অর্থাৎ, ২০২০ সালে সড়ক দুর্ঘটনায় নিহত রুহুল আমিনের ঘটনাকে বর্তমানে মগবাজার বিস্ফোরণে নিহত দাবীতে সামাজিক মাধ্যমে প্রচার করা হচ্ছে যা সম্পূর্ণ বিভ্রান্তিকর ও গুজব।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: ২৪ বছর পর দেশে ফেরা আমেরিকা প্রবাসী রুহুল আমিন মগবাজার বিস্ফোরণে নিহত
  • Claimed By: Facebook Posts
  • Fact Check: Misleading

[/su_box]

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img