বুধবার, জুলাই 24, 2024
spot_img

তামিম ইকবালকে কলকাতা নাইট রাইডার্সের দলে নেওয়ার গুজব

সম্প্রতি, বাংলাদেশি ব্যাটার তামিম ইকবালকে আইপিএল ফ্রেঞ্চাইজি কলকাতা নাইট রাইডার্স দলে নিয়েছে দাবিতে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও শর্ট ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম টিকটকে প্রচার করা হয়েছে।

কলকাতা নাইট রাইডার্সের

উক্ত দাবিতে টিকটকে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

এই প্রতিবেদন প্রকাশ হওয়া অবধি এ বিষয়ে টিকটকে প্রচারিত ভিডিওটি প্রায় ১ লাখ সাড়ে ১৭ হাজার বার দেখা হয়েছে। ভিডিওটিতে প্রায় ৭ শত পৃথক অ্যাকাউন্ট থেকে প্রতিক্রিয়া জানানো হয়েছে এবং ভিডিওটিতে ৩ শত ৮৪টি মন্তব্য করা হয়েছে।

উক্ত দাবিতে ফেসবুকে প্রচারিত রিল ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

এই প্রতিবেদন প্রকাশ হওয়া অবধি এ বিষয়ে ফেসবুকে প্রচারিত ভিডিওটি ৯ হাজারের অধিক বার দেখা হয়েছে। ভিডিওটিতে ৬ শত ৭১টি পৃথক অ্যাকাউন্ট থেকে প্রতিক্রিয়া জানানো হয়েছে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, বাংলাদেশি ব্যাটার তামিম ইকবালকে আইপিএল ফ্রেঞ্চাইজি কলকাতা নাইট রাইডার্স আসন্ন আইপিএলের জন্য ক্রয় করেনি বরং নির্ভরযোগ্য কোনো তথ্যপ্রমাণ ছাড়াই ভিত্তিহীনভাবে উক্ত দাবিটি প্রচার করা হয়েছে।

এ বিষয়ে অনুসন্ধানের শুরুতে ভারতীয় গণমাধ্যম The Times of India এর ওয়েবসাইটে ২০২৩ সালের ১৯ ডিসেম্বর ‘KKR Squad IPL 2024: Complete Kolkata Knight Riders Team and Players List after IPL Auction 2024’ শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

উক্ত প্রতিবেদনে কলকাতা নাইট রাইডার্সের পক্ষ থেকে গতবছরের ডিসেম্বরে অনুষ্ঠিত আইপিল-২০২৪ এর নিলামে ক্রয়কৃত ক্রিকেটারদের তালিকায় তামিম ইকবালের নাম খুঁজে পাওয়া যায়নি।

পরবর্তীতে বিষয়টি যাচাইয়ে কলকাতা নাইট রাইডার্স এর অফিশিয়াল ওয়েবসাইটে ২০২৩ সালের ২৩ ডিসেম্বর ‘KKR’s IPL Auction 2024 Recap’ শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

উক্ত প্রতিবেদনে দলটির পক্ষ থেকে ২০২৪ মৌসুমের জন্য নিলামে ক্রয়কৃত ক্রিকেটার সহ স্কোয়াডে থাকা ক্রিকেটারদের সম্পর্কে বিস্তারিত পাওয়া যায়।

নিলাম থেকে কলকাতা নাইট রাইডার্স কর্তৃক ক্রয়কৃত ক্রিকেটারঃ (ভারতীয় রুপিতে মূল্য)

মিচেল স্টার্ক (২৪ কোটি ৭৫ লক্ষ), কেএস ভারত (৫০ লক্ষ), চেতন সাকারিয়া (৫০ লক্ষ), অঙ্গকৃষ রঘুবংশী (২০ লক্ষ), রমনদীপ সিং (২০ লক্ষ), শেরফানে রাদারফোর্ড (১.৫ কোটি), মণীশ পাণ্ডে (৫০ লক্ষ), মুজিব উর রহমান (২ কোটি), গাস অ্যাটকিনসন (১ কোটি) ও সাকিব হুসেইন (২০ লক্ষ)।

টিমে কার কী রোলঃ 

উইকেটকিপার: কেএস ভারত ও রহমানুল্লাহ গুরবাজ

ব্যাটার: শ্রেয়স আইয়ার, জেসন রয়, রিঙ্কু সিং, অঙ্গকৃষ রঘুবংশী, শেরফানে রাদারফোর্ড ও মণীশ পাণ্ডে 

অলরাউন্ডার: আন্দ্রে রাসেল, নিতিশ রানা, ভেঙ্কটেশ আইয়ার, অনুকূল রায়, রমনদীপ সিং

বোলার: বরুণ চক্রবর্তী, সুনীল নারিন, বৈভব অরোরা, চেতন সাকারিয়া, হর্ষিত রানা, সুযশ শর্মা,  মিচেল স্টার্কস, গাস অ্যাটকিনসন, সাকিব হুসেইন ও মুজিব উর রহমান।

Screenshot: Kolkata Knight Riders website

অর্থাৎ, উক্ত তালিকায় বাংলাদেশি ব্যাটার তামিম ইকবালের নাম পাওয়া যায়নি।

পরবর্তীতে ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ (আইপিএল) এর অফিশিয়াল ওয়েবসাইটে কলকাতা নাইট রাইডার্স এর ২০২৪ মৌসুমের স্কোয়াড তালিকা পর্যবেক্ষণ করে সেখানেও তামিম ইকবালের নাম খুঁজে পাওয়া যায়নি।

Screenshot: Indian Premier League website

পাশাপাশি, গণমাধ্যম কিংবা সংশ্লিষ্ট অন্যকোনো নির্ভরযোগ্য সূত্রে নিলাম পরবর্তী সময়েও তামিম ইকবালকে কলকাতা নাইট রাইডার্সের পক্ষ থেকে সরাসরি চুক্তিতে দলে নেওয়ার বিষয়ে কোনো তথ্য পাওয়া যায়নি।

অর্থাৎ, উপরোক্ত বিষয়গুলো পর্যালোচনা করলে এটা স্পষ্ট যে, আসন্ন আইপিএলে খেলার জন্য তামিম ইকবালকে কলকাতা নাইট রাইডার্স ক্রয় করেনি।

প্রসঙ্গত, এবারের আইপিএলের চূড়ান্ত তালিকায় জায়গা পেয়েছিলেন বাংলাদেশের তিন ক্রিকেটার। এদের মধ্যে ছিলেন পেসার মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ এবং শরিফুল ইসলাম। মুস্তাফিজের ভিত্তিমূল্য ছিল ২ কোটি রুপি, তাসকিনের ভিত্তিমূল্য ছিল ৭৫ লাখ রুপি এবং শরিফুলের ভিত্তিমূল্য ছিল ৫০ লাখ রুপি। তবে পরবর্তীতে পেসার শরিফুল ইসলাম ও তাসকিন আহমেদ নিলাম থেকে তাদের নাম প্রত্যাহার করে নেন। ফলে বাংলাদেশ থেকে শুধুমাত্র মোস্তাফিজুর রহমানের নামই নিলাম তালিকায় ছিল। এরপর ২০২৩ সালের ১৯ ডিসেম্বর ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের (আইপিএল) ২০২৪ আসরের নিলাম অনুষ্ঠিত হলে সেখান থেকে চেন্নাই সুপার কিংস মোস্তাফিজুর রহমানকে ভিত্তিমূল্য ২ কোটি রূপিতে দলে ভেড়ায়।

অর্থাৎ, চলতি বছরের আইপিএলে একমাত্র বাংলাদেশি হিসেবে চেন্নাই সুপার কিংসের হয়ে খেলবেন পেসার মোস্তাফিজুর রহমান।

মূলত, আগামী ২২ মার্চ ভারতের চেন্নাইয়ে আইপিএলের ১৭ তম আসর শুরু হচ্ছে। এরই মধ্যে আইপিএলকে ঘিরে ইন্টারনেটে বিভিন্ন ধরনের তথ্য প্রচার করা হচ্ছে। এরই প্রেক্ষিতে বাংলাদেশি ব্যাটার তামিম ইকবালকে আইপিএল ফ্রেঞ্চাইজি কলকাতা নাইট রাইডার্স দলে নিয়েছে দাবিতে একটি তথ্য সাম্প্রতিক সময়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও শর্ট ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম টিকটকে প্রচার করা হয়েছে। তবে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে জানা যায়, উক্ত দাবিটি সঠিক নয়। নির্ভরযোগ্য কোনো তথ্যপ্রমাণ ছাড়াই ভিত্তিহীনভাবে উক্ত দাবিটি প্রচার করা হয়েছে। প্রকৃতপক্ষে তামিম ইকবালকে কলকাতা নাইট রাইডার্স আসন্ন আইপিএলের জন্য ক্রয় করেনি।

উল্লেখ্য, পূর্বেও তামিম ইকবালের আইপিএল খেলার বিষয়ে ভুয়া তথ্য ছড়িয়ে পড়লে সেসময় বিষয়টি নিয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার টিম।

সুতরাং, বাংলাদেশি ব্যাটার তামিম ইকবালকে আইপিএল ফ্রেঞ্চাইজি কলকাতা নাইট রাইডার্স দলে নিয়েছে দাবিতে ইন্টারনেটে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img