রবিবার, জুলাই 21, 2024
spot_img

কোহলি লাইভে এসে তামিমকে আইপিএলে খেলার অফার দেননি

সম্প্রতি, লাইভে এসে ভারতীয় ক্রিকেটার বিরাট কোহলি বাংলাদেশের ক্রিকেটার তামিম ইকবালকে আইপিএলে খেলার জন্যে অফার দিয়েছেন এবং তার অফারের প্রেক্ষিতে তামিম ১৩ কোটি টাকার বিনিময়ে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে খেলতে রাজি হয়েছেন দাবিতে ‘অসম্ভবকে সম্ভব করলো বিরাট কোহলি, ১৩ কোটিতে ব্যাঙ্গালোর হয়ে খেলবেন তামিম ইকবাল’ শীর্ষক থাম্বনেইল ও একই তথ্য সম্বলিত শিরোনামে একটি ভিডিও ইন্টারনেটে প্রচার করা হয়েছে।

কোহলি লাইভে

ফেসবুকে প্রচারিত এমন ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

ইউটিউবে প্রচারিত এমন ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, বিরাট কোহলি লাইভে এসে তামিমকে আইপিএলের দল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরে খেলার অফার দেননি এবং  তামিম ১৩ কোটি টাকার বিনিময়ে দলটির হয়ে খেলতে রাজি হওয়ার দাবিটিও সত্য নয় বরং, করোনাকালীন সময়ে কোহলিকে নিয়ে তামিমের ইউটিউব চ্যানেলে করা দুজনের একটি লাইভ ভিডিওর কিছু অংশ ব্যবহার করে আলোচিত দাবিটি প্রচার করা হচ্ছে।

অনুসন্ধানের শুরুতে আলোচিত দাবিতে প্রচারিত ভিডিওটি পর্যবেক্ষণ করে ভিডিওটিতে কোহলি ও তামিম দুজনকে কুশল বিনিময় এবং তাদের পরিবার নিয়ে কথা বলার পাশাপাশি ক্রিকেট খেলা নিয়ে কিছু কথা বলতে দেখা যায়। এছাড়া আইপিএল বা তামিম ইকবালকে কোনো অফার দেওয়ার বিষয় কাউকেই আলোচনা করতে দেখা যায়নি। 

এ বিষয়ে অনুসন্ধানে তামিম ইকবালের ইউটিউব চ্যানেল ২০২০ সালের ১৮ মে #TI28 Tamim Iqbal Live with Virat Kohli শীর্ষক শিরোনামে প্রচারিত একটি লাইভ ভিডিও খুঁজে পাওয়া যায়। 

ভিডিওটি পর্যালোচনা করে দেখা যায়, আলোচিত দাবিতে প্রচারিত ভিডিওটির বেশকিছু অংশের সাথে উক্ত ভিডিওর মিল রয়েছে।

Video Comparison by Rumor Scanner 

ভিডিওটি থেকে জানা যায়, মূলত করোনাকালীন সময় তামিম ইকবাল ভারতীয় ক্রিকেটার বিরাট কোহলিকে নিয়ে তার ইউটিউব চ্যানেলে উক্ত লাইভ ভিডিওটি প্রচার করেন। লাইভে তারা সেসময়ের করোনা পরিস্থিতি এবং ক্রিকেটের নানা বিষয় নিয়ে আলোচনা করেন। যার সাথে আলোচিত দাবির কোনো প্রকার সম্পর্ক নেই।

পাশাপাশি প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে তামিম ইকবাল এবং বিরাট কোহলির উক্ত লাইভ ভিডিও নিয়ে বেসরকারি টেলিভিশন চ্যানেল Jamuna TV এর ইউটিউব চ্যানেলে ২০২০ সালের ১৯ মে মুশফিকের স্লেজিং যেভাবে জিততে সাহায্য করে কোহলিকে | Tamim Live With Kohli শীর্ষক শিরোনামে প্রচারিত একটি ভিডিও প্রতিবেদনও খুঁজে পাওয়া যায়। 

অনুসন্ধানে প্রাসঙ্গিক বিভিন্ন কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে কোনো গণমাধ্যম কিংবা কোনো নির্ভরযোগ্য সূত্রে আলোচিত দাবির পক্ষে কোনো তথ্য পাওয়া যায়নি।

মূলত, করোনাকালীন সময়ে ক্রিকেটার তামিম ইকবাল তার ইউটিউব চ্যানেলে বিভিন্ন সময় বিভিন্ন ক্রিকেটারদের নিয়ে লাইভে এসে নানা বিষয়ে আড্ডা দিতেন। এরই প্রেক্ষিতে তিনি ভারতীয় ক্রিকেটার বিরাট কোহলিকে নিয়েও তার ইউটিউব চ্যানেলে একটি লাইভ করেন। সম্প্রতি, উক্ত লাইভ ভিডিওর কিছু অংশ ব্যবহার করে একটি ভিডিও তৈরি করে ইন্টারনেটে প্রচার করা হয়েছে। প্রচারিত ভিডিওটিতে দাবি করা হচ্ছে, কোহলি লাইভে এসে তামিমকে আইপিএলে খেলার জন্যে অফার দিয়েছেন এবং তার অফারের প্রেক্ষিতে তামিম ১৩ কোটি টাকার বিনিময়ে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে খেলতে রাজি হয়েছেন। 

সুতরাং, লাইভে এসে তামিম আইপিএলে খেলার জন্যে কোহলির অফার দেওয়া এবং তার প্রেক্ষিতে তামিমের ১৩ কোটি টাকার বিনিময়ে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরে খেলতে রাজি হওয়ার দাবিতে ইন্টারনেটে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img