রবিবার, জুলাই 21, 2024
spot_img

ভিডিওটি মাউন্ট এভারেস্টের চূড়া থেকে ধারণকৃত দৃশ্যের নয়

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একজন ব্যক্তির পর্বতের চূড়া থেকে ধারণকৃত দৃশ্যের একটি ভিডিও প্রচার করে দাবি করা হচ্ছে, উক্ত ভিডিওটি পৃথিবীর সর্বোচ্চ পর্বত শৃঙ্গ মাউন্ট এভারেস্টের চূড়া থেকে ধারণকৃত দৃশ্যের।

মাউন্ট এভারেস্টের

উক্ত দাবিতে ফেসবুকে প্রচারিত ভিডিওটি দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

এই প্রতিবেদনটি প্রকাশ হওয়া অবধি আলোচিত দাবির সবচেয়ে ভাইরাল ভিডিওটি ২০ লক্ষেরও অধিক বার দেখা হয়েছে এবং ৪৫ হাজারেরও অধিক পৃথক অ্যাকাউন্ট থেকে ভিডিওটিতে প্রতিক্রিয়া জানানো হয়েছে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, প্রচারিত ভিডিওটি এভারেস্টের চূড়া থেকে ধারণকৃত দৃশ্যের নয়, বরং এটি মাউন্ট মাকালু নামের ভিন্ন একটি পর্বত থেকে ধারণকৃত দৃশ্যের ভিডিও। 

অনুসন্ধানের শুরুতে রিভার্স ইমেজ সার্চ পদ্ধতি অবলম্বন করে মূল ভিডিওটি খুঁজে পায় রিউমর স্ক্যানার টিম। মূল ভিডিওটি ২০২৩ সালের ২৯ জুন “SUMMIT of Makalu (8,463m) #mountains #makalu #nepal #himalayas” শিরোনামে অস্ট্রেলিয়ান Adventure Traveller জ্যাকসন গ্রোভস নিজের ইউটিউব চ্যানেলে শর্টস আকারে পোস্ট করেন। উক্ত ভিডিওটির সাথে আলোচিত দাবিতে প্রচারিত ভিডিওটির হুবহু মিল খুঁজে পাওয়া যায়। 

Comparison : Rumor Scanner

উল্লেখ্য, প্রায় ৮,৪৬৩ মতান্তরে ৮৪৮৫ মিটার উচ্চতা নিয়ে মাউন্ট মাকালু বিশ্বের পঞ্চম সর্বোচ্চ উচ্চতার পর্বত। এটি মাউন্ট এভারেস্টের দক্ষিণপূর্বে নেপাল এবং তিব্বতের সীমান্তের মধ্যে নেপাল হিমালয়ের মহালাঙ্গুর রেঞ্জে অবস্থিত। এটি মাউন্ট এভারেস্ট থেকে প্রায় ২০ কিলোমিটার দূরত্বে অবস্থিত। 

মূলত, মাউন্ট এভারেস্ট থেকে প্রায় ২০ কিলোমিটার দূরত্বে অবস্থিত পৃথিবীর পঞ্চম সর্বোচ্চ উচ্চতার পর্বত ‘মাউন্ট মাকালু’র চূড়া থেকে ধারণকৃত দৃশ্যকে মাউন্ট এভারেস্টের চূড়া থেকে ধারণকৃত দৃশ্য দাবিতে প্রচার করা হচ্ছে। 

অর্থাৎ, আলোচিত দৃশ্যটি মাউন্ট এভারেস্টের চূড়া থেকে ধারণকৃত মর্মে প্রচারিত দাবিটি মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img