বুধবার, ফেব্রুয়ারি 21, 2024
spot_img

ড. ইউনূসের ওপর পুলিশের হামলার গুজব

সম্প্রতি, ‘ড. মুহাম্মদ ইউনূসের উপর পুলিশের হামলা’ শীর্ষক শিরোনাম ও থাম্বনেইল ব্যবহার করে একটি ভিডিও ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম ইউটিউবে প্রচার করা হচ্ছে। 

ইউটিউবে প্রচারিত এমন একটি ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, নোবেল বিজয়ী অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসের ওপর পুলিশের হামলার কোনো ঘটনা ঘটেনি বরং ড. মুহাম্মদ ইউনূসের গ্রামের বাড়িতে পুলিশ যাওয়ার বিষয়টিকে বিকৃত করে উক্ত ক্যাপশন এবং থাম্বনেইল ব্যবহার করে এই দাবিটি প্রচার করা হয়েছে। 

অনুসন্ধানের শুরুতে আলোচিত ভিডিওটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। ভিডিওটির বিস্তারিত অংশে কোথাও অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসের ওপর পুলিশের হামলার বিষয়ে কিছু বলা হয়নি। সেখানে শুধুমাত্র ইউনূসের গ্রামের বাড়িতে পুলিশ যাওয়ার বিষয়টি উল্লেখ করে আলোচনা করা হয়।

পরবর্তীতে প্রাসঙ্গিক কি ওয়ার্ড অনুসন্ধানের মাধ্যমে মূলধারার গণমাধ্যম প্রথম আলো’র অনলাইন সংস্করণে গত ০৭ সেপ্টেম্বর ‘ড. মুহাম্মদ ইউনূসের তথ্য নিতে গ্রামের বাড়িতে পুলিশ’ শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

প্রতিবেদন থেকে জানা যায়, গত ০৩ সেপ্টেম্বর পুলিশ ড. মুহাম্মদ ইউনূসের গ্রামের বাড়িতে গিয়ে ইউনূস এবং তার পরিবারের ব্যাপারে বিস্তারিত খোঁজ খবর নিয়েছেন।

পরবর্তীতে মূলধারার গণমাধ্যম ইত্তেফাকের অনলাইন সংস্করণে একই তারিখে ‘ড. মুহাম্মদ ইউনূসের তথ্য নিতে গ্রামের বাড়িতে পুলিশ’ শীর্ষক শিরোনামে প্রকাশিত এক প্রতিবেদন থেকেও এবিষয়ে একই তথ্য জানা যায়।

প্রতিবেদনগুলোর কোথাও ড. মুহাম্মদ ইউনূসের গ্রামের বাড়িতে গিয়ে পুলিশের হামলার বিষয়ে তথ্য পাওয়া যায়নি। 

পাশাপাশি, অন্যান্য গণমাধ্যম কিংবা সংশ্লিষ্ট অন্যকোনো মাধ্যমেও ড. মুহাম্মদ ইউনূসের ওপর পুলিশের হামলার বিষয়ে কোনো তথ্য খুঁজে পাওয়া যায়নি।

অর্থাৎ, উপরোক্ত বিষয়গুলো পর্যালোচনা করলে এটা স্পষ্ট যে, ড. মুহাম্মদ ইউনূসের ওপর পুলিশের হামলার বিষয়টি সঠিক নয়। 

মূলত, গত ০৩ সেপ্টেম্বর পুলিশ সদস্যরা নোবেলজয়ী অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসের গ্রামের বাড়িতে ইউনূস এবং তার পরিবারের বিষয়ে বিস্তারিত খোজখবর নিতে যান। পরবর্তীতে উক্ত বিষয়টিকে কেন্দ্র করে ‘ড. মুহাম্মদ ইউনূসের ওপর পুলিশের হামলা’ শীর্ষক  ক্যাপশন এবং থাম্বনেইল ব্যবহার করে আলোচিত ভিডিওটি ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম ইউটিউবে প্রচার করা হয়। ড. ইউনূসের ওপর হামলার দাবির প্রেক্ষিতে অনুসন্ধানে জানা যায়, ড. ইউনূস সেদিন বাড়িতেই উপস্থিত ছিলেন না। এছাড়া ঐ দিন পুলিশও তার পরিবারের কোনো সদস্যের ওপর হামলা করেনি।

উল্লেখ্য, পূর্বেও ড. মুহাম্মদ ইউনূসের বিষয়ে প্রচারিত একাধিক মিথ্যা তথ্য শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার। এমন কয়েকটি প্রতিবেদন দেখুন এখানে, এখানে এবং এখানে

সুতরাং, ড. মুহাম্মদ ইউনূসের গ্রামের বাড়িতে পুলিশ যাওয়ার বিষয়টিকে ‘ইউনূসের ওপর পুলিশের হামলা’ শীর্ষক ক্যাপশন এবং থাম্বনেইল ব্যবহার করে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img