রবিবার, ডিসেম্বর 3, 2023
spot_img

ফটোকার্ড নকল করে কমলাপুরে ছাত্রদলের নেতা-কর্মীদের হাতে তরুণী লাঞ্ছিত হওয়ার ভুয়া সংবাদ প্রচার

সম্প্রতি, “কমলাপুর রেলস্টেশনে যাবার পথে ছাত্রদলের নেতাদের হাতে লাঞ্ছিত তরুণী” শীর্ষক শিরোনামে মূলধারার গণমাধ্যম ঢাকা পোস্টে’র লোগো সম্বলিত একটি ফটোকার্ড সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচার করা হচ্ছে।

তরুণী

ফেসবুকে প্রচারিত এমনকিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানারের অনুসন্ধানে জানা যায়, ঢাকা পোস্ট আলোচিত শিরোনামে কোনো ফটোকার্ড প্রকাশ করেনি বরং ঢাকা পোস্টে’র প্রচলিত ফটোকার্ডের আদলে ভুয়া ফটোকার্ড তৈরি করে আলোচিত দাবিতে প্রচারিত হচ্ছে।

অনুসন্ধানের শুরুতেই, ঢাকা পোস্টে’র ফেসবুক পেজে ২৮ অক্টোবর প্রকাশিত ফটোকর্ডগুলো পর্যবেক্ষণ করে আলোচিত শিরোনামের কোনো ফটোকার্ড খুঁজে পাওয়া যায়নি।

পরবর্তীতে, ঢাকা পোস্টে’র ফেসবুক পেজে ২০২৩ সালের ২৮ অক্টোবরের একটি পোস্ট খুঁজে পায় রিউমর স্ক্যানার টিম।

উক্ত পোস্ট থেকে জানা যায়, ঢাকা পোস্টের নামে ছড়ানো আলোচিত ফটোকার্ডটি এবং এর তথ্য সঠিক নয়। বিভ্রান্তি এড়াতে তাদের ভেরিফাইড ফেসবুক পেজ এবং অনলাইনে যুক্ত থাকার আহ্বান জানায় সংবাদমাধ্যমটি।

Source: Dhaka Post Facebook Page

বিষয়টির অধিকতর সত্যতা নিশ্চিত করার উদ্দেশ্যে, ঢাকা পোস্টে’র চিফ রিপোর্টার আদনান রহমানের সাথে যোগাযোগ করা হলে, এ ধরনের কোনো নিউজ বা পোস্ট হয়নি বলে রিউমর স্ক্যানারকে নিশ্চিত করেন তিনি।

পরবর্তীতে, প্রাসঙ্গিক কি ওয়ার্ড সার্চের মাধ্যমে কমলাপুর এলাকায় ছাত্রদলের নেতা-কর্মীদের হাতে তরুণী লাঞ্ছিত হওয়ার ঘটনার বিষয়ে অনুসন্ধান করে রিউমর স্ক্যানার টিম। কিন্তু কোনো সংবাদমাধ্যম কিংবা কোনো নির্ভরযোগ্য সূত্র থেকে আলোচিত দাবির সত্যতা নিশ্চিত করা যায়নি।

মূলত, ২৮ অক্টোবর ঢাকার নয়াপল্টন এলাকায় বিএনপি মহাসমাবেশ আহ্বান করে। উক্ত মহাসমাবেশের প্রেক্ষাপটে ঢাকা পোস্টের ফটোকার্ড নকল করে বিএনপির ছাত্রসংগঠন ছাত্রদলের নেতারা কমলাপুর রেলস্টেশনে যাবার পথে এক তরুণীকে লাঞ্ছিত করেছে দাবিতে একটি তথ্য ইন্টারনেটে প্রচার করা হচ্ছে। প্রকৃতপক্ষে, কমলাপুর এলাকায় ছাত্রদলের নেতাদের হাতে তরুণী লাঞ্ছিত হবার কোনো ঘটনা ঘটেনি এবং ঢাকা পোস্ট উক্ত শিরোনামে কোনো ফটোকার্ডও প্রকাশ করেনি।

সুতরাং, কমলাপুর এলাকায় ছাত্রদলের নেতাদের হাতে তরুণী লাঞ্ছিত হওয়ার তথ্যটি মিথ্যা এবং উক্ত শিরোনামে ঢাকা পোস্টে’র ফটোকার্ডটি এডিটেড বা বিকৃত।

তথ্যসূত্র

  • Facebook Page: Dhaka Post
  • Statement of Adnan Rahman, Chief Reporter, Dhaka Post 
RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img