শনিবার, জুলাই 13, 2024
spot_img

রাষ্ট্রপতির নির্দেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগের ভুয়া তথ্য ইউটিউবে

গত ০৩ জানুয়ারি Sabai Sikhi নামে একটি ইউটিউব চ্যানেলে “রাষ্ট্রপতির নির্দেশে সেনাপ্রধানের নিকট পদত্যাগের ঘোষণা দিলো প্রধানমন্ত্রী শেখ হাসিনা” শীর্ষক শিরোনামে একটি ভিডিও প্রচার করা হয়েছে।

শেখ হাসিনার পদত্যাগ

ইউটিউবে প্রচারিত ভিডিওটি দেখুন এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানারের অনুসন্ধানে জানা যায়, রাষ্ট্রপতির নির্দেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদত্যাগের ঘোষণা দেননি বরং কোনো নির্ভরযোগ্য তথ্যসূত্র ছাড়াই অধিক ভিউ পাওয়ার আশায় চটকদার শিরোনাম এবং থাম্বনেইল ব্যবহার করে আলোচিত ভিডিওটি প্রচার করা হয়েছে।

অনুসন্ধানের শুরুতেই আলোচিত ভিডিওটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। পর্যবেক্ষণে দেখা যায়, আলোচিত ভিডিওটি কয়েকটি সংবাদপাঠের ভিডিওর খণ্ডাংশ এবং ভিন্ন ভিন্ন ঘটনার ভিডিও ফুটেজ ব্যবহার করে তৈরি করা হয়েছে।

ভিডিও যাচাই-১

প্রাসঙ্গিক কি ওয়ার্ড সার্চের মাধ্যমে ATN Bangla News এর ইউটিউব চ্যানেলে ২০২৩ সালের ১৩ ফেব্রুয়ারি “রাষ্ট্রপতি নির্বাচিত হয়ে যা বললেন সাহাবুদ্দিন চুপ্পু । Sahabuddin Chuppu | ATN Bangla News” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

উক্ত ভিডিওর সাথে আলোচিত ভিডিওটির মিল খুঁজে পাওয়া যায়।

Comparison By Rumor Scanner

উক্ত ভিডিও থেকে জানা যায়, গত বছরের  (২০২৩) ফেব্রুয়ারিতে রাষ্ট্রপতি মোহাম্মদ সাহাবুদ্দিন গণমাধ্যমকে জানান, জনগণ যাকে চাইবে সে-ই সরকার গঠন করবে। সেইসাথে মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তিকে ক্ষমতায় বসানোর আহ্বান জানান তিনি।

অর্থাৎ, ভিডিওটি অপ্রাসঙ্গিকভাবে আলোচিত ভিডিওর সাথে জুড়ে দিয়ে প্রচার করা হয়েছে।

ভিডিও যাচাই-২

প্রাসঙ্গিক কি ওয়ার্ড সার্চের মাধ্যমে Channel 24 এর ইউটিউব চ্যানেলে ২০২৩ সালের ৩ জানুয়ারি “দেশের মানুষ ভোট উৎসবে অংশগ্রহণ করবে; প্রত্যাশা রাষ্ট্রপতির | President | Election 2024 | Channel 24” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

উক্ত ভিডিওর সাথে আলোচিত ভিডিওটির মিল খুঁজে পাওয়া যায়।

Comparison By Rumor Scanner

উক্ত ভিডিও থেকে জানা যায়, গত ৩ জানুয়ারি রাষ্ট্রপতি মোহাম্মদ সাহাবুদ্দিন ও তার সহধর্মিণী উভয়ই পোস্টাল ব্যালটের মাধ্যমে নিজেদের ভোটাধিকার প্রয়োগ করেন। এ সময় আয়োজিত এক অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে দেশের জনগণকে ভোটাধিকার প্রয়োগ করতে এগিয়ে আসবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

অর্থাৎ, ভিডিওটি অপ্রাসঙ্গিকভাবে আলোচিত ভিডিওর সাথে জুড়ে দিয়ে প্রচার করা হয়েছে।

এছাড়াও, গণমাধ্যম কিংবা নির্ভরযোগ্য কোনো সূত্র থেকে রাষ্ট্রপতির নির্দেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগের আলোচিত দাবিটির সত্যতা জানা যায়নি।

মূলত, আগামী ০৭ অনুষ্ঠিতব্য দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে বিভিন্ন সময়ে রাজনৈতিক গুরুত্বপূর্ণ ব্যক্তি এবং সেনাবাহিনীর বিষয়ে বিভিন্ন ধরনের তথ্য ইন্টারনেটে প্রচারিত হয়ে আসছে। এরই প্রেক্ষিতে গত ০৩ জানুয়ারি Sabai Sikhi নামের একটি ইউটিউব চ্যানেলে রাষ্ট্রপতির নির্দেশে সেনাপ্রধানের নিকট পদত্যাগের ঘোষণা দিলো প্রধানমন্ত্রী শেখ হাসিনা’ শীর্ষক শিরোনামে একটি ভিডিও প্রচার করা হয়। তবে অনুসন্ধানে উক্ত দাবিগুলোর সত্যতা পাওয়া যায়নি। প্রকৃতপক্ষে, অধিক ভিউ পাওয়ার আশায় ভিন্ন ভিন্ন ঘটনার কয়েকটি ভিডিও ক্লিপের সাথে চটকদার শিরোনাম ও থাম্বনেইল যুক্ত করে আলোচিত ভিডিওটি তৈরি করা হয়েছে।

উল্লেখ্য, পূর্বেও চটকদার শিরোনাম ও থাম্বনেইল ব্যবহার করে বিভিন্ন ভুয়া তথ্য প্রচারের প্রেক্ষিতে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার। এমন কয়েকটি প্রতিবেদন দেখুন এখানে, এখানে এবং এখানে

সুতরাং, রাষ্ট্রপতির নির্দেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদত্যাগের ঘোষণা দিয়েছেন দাবিতে একটি ভিডিও ইউটিউবে প্রচার করা হয়েছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img