চ্যানেল২৪ এর আদলে তৈরি ফটোকার্ডে এইচএসসি স্থগিত সংক্রান্ত ভুয়া তথ্য প্রচার 

অতি সম্প্রতি, হরতালের কারণে এইচএসসির আজকের (২২ আগস্ট) ইংরেজি ১ম পত্রের পরীক্ষা স্থগিত করা হয়েছে‘ শীর্ষক শিরোনামে চ্যানেল২৪ এর আদলে তৈরি একটি ফটোকার্ড ফেসবুকে প্রচার করা হচ্ছে। 

শিক্ষামন্ত্রী “স্টুডেন্টদের জীবনের ঝুঁকি নেওয়া ঠিক হবে না। এছাড়াও অন্যান্য বিষয়ের মতো ইংরেজিতেও সময় থাকা উচিত।” শীর্ষক মন্তব্য করেছেন বলেও দাবি করা হচ্ছে। 

ফেসবুকে প্রচারিত এমন একটি পোস্ট দেখুন এখানে (আর্কাইভ)।

এক ব্যক্তিকে এই বিষয়টি সত্য কিনা জানতে চেয়ে পোস্টও করতে দেখা গেছে একটি গ্রুপে। দেখুন এখানে (আর্কাইভ)। 

তাছাড়া, আরেক সংবাদমাধ্যম বাংলাভিশনের সূত্র ব্যবহার করেও আজকের ইংরেজি ১ম পত্র পরীক্ষা স্থগিত সংক্রান্ত একই দাবি ছড়াতে দেখা গেছে। দেখুন এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক 

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, হরতালের কারণে আজকের এইচএসসি পরীক্ষা স্থগিত দাবি করে চ্যানেল২৪ কোনো ফটোকার্ড প্রকাশ করেনি এবং বাংলাভিশনও এমন কোনো সংবাদ দেয়নি। প্রকৃতপক্ষেে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় চ্যানেল২৪ এর আদলে উক্ত ফটোকার্ডটি তৈরির মাধ্যমে ভুয়া এই দাবিটি প্রচার করা হচ্ছে। 

এ বিষয়ে অনুসন্ধানের শুরুতে, কিওয়ার্ড সার্চ করে একাধিক গণমাধ্যমের (,) খবর থেকে জানা যায়, সরকারের পদত্যাগের দাবিতে আজ মঙ্গলবার  (২২ আগস্ট) দেশজুড়ে দিনব্যাপী ‘অহিংস’ হরতালের ডাক দিয়েছে প্রকৌশলী ম ইনামুল হকের নেতৃত্বাধীন সর্বজন বিপ্লবী দল।

কিন্তু এই হরতালের কারণে আজকের এইচএসসি পরীক্ষা স্থগিত হওয়া সংক্রান্ত কোনো তথ্য গণমাধ্যম এবং শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে পাওয়া যায়নি। 

তাছাড়া, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনিও আজকের পরীক্ষা স্থগিত হওয়ার বিষয়ে মন্তব্য করেছেন শীর্ষক কোনো খবরও গণমাধ্যমে আসেনি। 

পরবর্তীতে চ্যানেল২৪ এমন কোনো ফটোকার্ড বা খবর প্রকাশ করেছে কিনা এ বিষয়ে অনুসন্ধানে চ্যানেল২৪ এর ওয়েবসাইট, ভেরিফাইড ফেসবুক পেজ এবং ইউটিউব চ্যানেলে উক্ত তথ্য সম্বলিত কোনো ফটোকার্ড খুঁজে পাওয়া যায়নি। 

তাছাড়া, বাংলাভিশনের ওয়েবসাইট এবং ফেসবুক পেজেও এমন কোনো খবর প্রকাশ করা হয়নি। 

কীভাবে ছড়িয়েছে এই গুজব?

বিষয়টি গুজব বলে নিশ্চিত হওয়ার পর এটির সূত্র অনুসন্ধান করার চেষ্টা করেছে রিউমর স্ক্যানার টিম। 

অনুসন্ধানে আমরা দেখেছি, ‘,HSC Discussion Group 2023‘ নামক প্রায় তিন লক্ষাধিক মেম্বারের একটি গ্রুপে Anonymous হিসেবে একজনকে এই বিষয়ে পোস্ট করতে দেখা যায় গতকাল (২১ আগস্ট) সন্ধ্যায়।  

ফটোকার্ড ব্যতিত শুধু স্ট্যাটাস হিসেবে আজকের এইচএসসি পরীক্ষা স্থগিত করা হয়েছে বলে দাবি করা হয় উক্ত পোস্টে। দেখুন এখানে (আর্কাইভ)। 

Screenshot : Facebook

কিন্তু কে এই ব্যক্তি? এমন প্রশ্নে রিউমর স্ক্যানার যাচাই করে দেখেছে, গ্রুপটিতে সাধারণ কোনো মেম্বার Anonymous Participant হিসেবে পোস্ট করতে পারে না। 

Screenshot : Facebook

অবস্থাদৃষ্টে মনে হচ্ছে, গ্রুপের এডমিন প্যানেলেরই কেউ এই পোস্টটি করে থাকতে পারেন। এডমিন প্যানেলে এই প্রতিবেদন প্রকাশের সময় তিনজন ব্যক্তিকে দেখা যাচ্ছে। এরা হলেন, আরিফ হক, সিয়াম রহমান এবং নাফিস সাব্বির। 

Screenshot : Facebook

আলোচিত তথ্যটির বিষয়ে নজর রাখতে থাকি আমরা। এ বিষয়ে আরও পর্যবেক্ষণ করে রাত একটার কিছু পরে চ্যানেল২৪ এর আদলে তৈরি ফটোকার্ডটি প্রথম পোস্ট করা হয় একই গ্রুপে। মুরাদ বাহাদুর নামক একটি অ্যকাউন্ট থেকে পোস্টটি প্রকাশ করে এটির সত্যতা জানতে চাওয়া হয়। এর পূর্বে কোনো পাবলিক পোস্টে এই ফটোকার্ড পাইনি আমরা। এরপর ফের আজ সকালে একই গ্রুপে ফটোকার্ডটি পোস্ট করতে দেখা যায়। 

Collage: Rumor Scanner 

রিউমর স্ক্যানার টিম এই ফটোকার্ডটি পর্যবেক্ষণ করে দেখেছে, এখানে তারিখ ২১ আগস্ট এবং বিস্তারিত প্রতিবেদন পড়তে একটি শর্ট ইউআরএল (https://tinyurl.com/5xj3teen) দেওয়া রয়েছে। এই লিংক ক্লিক করলে চ্যানেল২৪ এর ওয়েবসাইটে “ছিটকে গেলেন এবাদত, সুযোগ পাওয়ার দৌড়ে এগিয়ে যে দুই ক্রিকেটার” শিরোনামে ২১ আগস্ট প্রকাশিত একটি প্রতিবেদন পাওয়া যায়। 

আরো অনুসন্ধান করে, এই প্রতিবেদনের বিষয়েই চ্যানেল২৪ এর ফেসবুক পেজে ২১ আগস্ট প্রকাশিত একটি ফটোকার্ড খুঁজে পাওয়া যায়। 

Comparison: Rumor Scanner 

অর্থাৎ, চ্যানেল২৪ এর ফটোকার্ডে দেওয়া তথ্যের উপর ভিন্ন একটি তথ্য জুড়ে দিয়ে ফেসবুকে প্রচার করা হচ্ছে। 

মূলত, অতি সম্প্রতি চলতি বছরের এইচএসসি ও সমমানের আজকের ইংরেজি ১ম পত্রের পরীক্ষা হরতালের কারণে স্থগিত করা হয়েছে’ শীর্ষক শিরোনামে চ্যানেল২৪ এর আদলে তৈরি একটি ফটোকার্ড ফেসবুকে প্রচার করা হচ্ছে। আরেক সংবাদমাধ্যম বাংলাভিশনের সূত্র ব্যবহার করেও আজকের পরীক্ষা স্থগিত সংক্রান্ত একই দাবি ছড়াতে দেখা গেছে। তবে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়, উক্ত দুই গণমাধ্যম এ সংক্রান্ত কোনো খবর বা ফটোকার্ড প্রকাশ করেনি। অন্যান্য গণমাধ্যমে হরতালের কারণে এইচএসসি স্থগিত সংক্রান্ত কোনো খবর পাওয়া যায়নি। চ্যানেল২৪ এর ফেসবুক পেজে ২১ আগস্ট প্রকাশিত একটি ভিন্ন খবরের ফটোকার্ডে দেওয়া তথ্যের উপর আলোচিত দাবিটি জুড়ে দিয়ে ফেসবুকে প্রচার করা হচ্ছে।

সুতরাং, একটি গণমাধ্যমের আদলে তৈরি ফটোকার্ড এবং আরেক গণমাধ্যমের নাম ব্যবহার করে চলতি বছরের এইচএসসির ইংরেজি ১ম পত্রের পরীক্ষা স্থগিত সংক্রান্ত একটি দাবি ফেসবুকে ছড়িয়ে পড়েছে; যা সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img