ফেসবুক-মেটা নিয়ে ছড়ানো নতুন নিয়মের দাবিটি ভুয়া

সম্প্রতি, “আগামীকাল থেকে নতুন ফেসবুক/মেটা নিয়ম শুরু হবে যেখানে তারা আপনার ছবি ব্যবহার করতে পারবে।” শীর্ষক শিরোনামে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ভাইরাল কিছু ফেসবুক পোস্ট দেখুন এখানেএখানেএখানেএখানে এবং এখানে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, সম্প্রতি ফেসবুকের প্রাইভেসি পলিসি নিয়ে নতুন নিয়ম পরিবর্তন হয়নি।

ফেসবুকের Data Policy পেজ পর্যবেক্ষণ করে দেখা যায় স্পষ্ট ভাবে লেখা রয়েছে “The Facebook company is now Meta. While our company name is changing, we are continuing to offer the same products, including the Facebook app from Meta. Our Data Policy and Terms of Service remain in effect, and this name change does not affect how we use or share data” অর্থাৎ ফেসবুকের কোম্পানির নাম পরিবর্তন করে মেটা রাখলেও তথ্য নীতি এবং পরিষেবার শর্তাবলী অপরিবর্তিত থাকবে।

Screenshot from Facebook

ফেসবুকের টার্মস এন্ড কন্ডিশন পেজে উল্লেখ রয়েছে যে “You own the intellectual property rights (things like copyright or trademarks) in any such content that you create and share on Facebook and the other Facebook Company Products you use. Nothing in these Terms takes away the rights you have to your own content. You are free to share your content with anyone else, wherever you want.” অর্থাৎ আপনি যখন Facebook-এ কিছু পোস্ট করেন, তখন আপনার তৈরি এবং শেয়ার করা যেকোনো সামগ্রীর জন্য আপনি মেধা সম্পত্তির অধিকারের মালিকানা অব্যাহত রাখেন।

Screenshot from Facebook

এছাড়া ব্যবহারকারী যখন ফেসবুকের টার্মস এন্ড কন্ডিশনে সম্মতি দিয়ে অ্যাকাউন্ট তৈরি করে তখন ব্যবহারকারীর প্রাইভেসি সেটিংসের উপর ভিত্তি করে নির্দিষ্ট উপায়ে যা পোস্ট করে তা ব্যবহার করার জন্য ব্যবহারকারী কোম্পানিকে একটি লাইসেন্স প্রদান করেন।

Screenshot from Facebook

উল্লেখ্য, এমন গুজব ২০১২ সাল হতে প্রচার হয়ে আসছে এবং যুক্তরাষ্ট্র ভিত্তিক ফ্যাক্টচেকিং সাইট স্নোপস এই বিষয়ে প্রতিবেদন প্রকাশ করেছিলো। পাশাপাশি ২০১৯ এবং ২০২০ সালেও এই গুজব ইন্টারেনেটে প্রচার হতে দেখা যায়।

Image: Snopes/Screenshot

অর্থাৎ, আগামীকাল থেকে নতুন ফেসবুক/মেটা নিয়ম শুরু হবে দাবিতে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ ভিত্তিহীন এবং মিথ্যা।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: আগামীকাল থেকে নতুন ফেসবুক/মেটা নিয়ম শুরু হবে
  • Claimed By: Facebook Posts
  • Fact Check: False

[/su_box]

তথ্যসূত্র

  1. Facebook: https://www.facebook.com/policy.php / https://www.facebook.com/legal/terms / https://www.facebook.com/about/basics/manage-your-privacy
  2. Snopes: https://www.snopes.com/fact-check/facebook-posts-made-public/
  3. Forbes: https://www.forbes.com/sites/zackfriedman/2019/08/19/facebook-scam/?sh=4a5798c4a4cf
  4. India TV News: https://www.indiatvnews.com/technology/news-fact-check-is-facebook-changing-privacy-policy-on-june-13-truth-of-viral-message-625903
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img