গাজাকে সমর্থন জানিয়ে ইলন মাস্ক তার এক্স অ্যাকাউন্টে ভিডিও প্রকাশ করেনি

সম্প্রতি, ফিলিস্তিন-ইসরায়েল যুদ্ধে গাজার পক্ষ নিয়েছেন ধনকুবের ইলন মাস্ক শীর্ষক একটি তথ্য গণমাধ্যমে ও ফেসবুকে প্রচার করা হয়েছে।

ইলন মাস্ক

গণমাধ্যমে প্রকাশিত এমন প্রতিবেদন দেখুন কালবেলা

একই দাবিতে ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন, এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ফিলিস্তিন-ইসরায়েল যুদ্ধে ইলন মাস্কের গাজাকে সমর্থন জানিয়ে তার এক্স (সাবেক টুইটার) অ্যাকাউন্টে কোনো ভিডিও পোস্ট দেয়নি বরং তার নামে তৈরি একটি নকল (প্যারডি) অ্যাকাউন্ট থেকে ফিলিস্তিন-ইসরায়েল যুদ্ধে গাজাকে সমর্থন দেওয়ার বিষয়টিকে ইলন মাস্কের সমর্থন দাবিতে গণমাধ্যমে প্রচার করা হচ্ছে।

অনুসন্ধানের শুরুতে কালবেলার প্রতিবেদনে ইলন মাস্কের এক্স অ্যাকাউন্ট (সাবেক টুইটার) দাবিতে উল্লিখিত এক্স অ্যাকাউন্টটি পর্যালোচনা করে রিউমর স্ক্যানার টিম।

Screenshot from X

অনুসন্ধানে দেখা যায়, ইলন মাস্কের টুইটার অ্যাকাউন্ট দাবিতে প্রচারিত এক্স অ্যাকাউন্টিতে ইলন মাস্কের নামের পাশে ইংরেজিতে ‘Parody’ লেখা, যা বাংলায় নকল বোঝায় এবং ইউজার নেমে @ElonMuskAOC লেখা।

এছাড়া কি-ওয়ার্ড সার্চ অনুসন্ধানে Elon Musk (Parody) নামক এক্স অ্যাকাউন্ট থেকে গত ৭ জুলাই প্রকাশিত একটি পোস্ট খুঁজে পাওয়া যায়। সেই পোস্টে Elon Musk শীর্ষক নাম এবং @elonmusk ইউজার নেমসহ এক্স কর্তৃপক্ষ থেকে ভ্যারিফাইড ইলন মাস্কের আসল এক্স অ্যাকাউন্ট থেকে করা একটি মন্তব্য খুঁজে পাওয়া যায়। 

Screenshot from X

মন্তব্যে ইলন মাস্ক লিখেন, অনেক মানুষ এই অ্যাকাউন্টটিকে আমার মনে করে (বাংলায় অনূদিত)।

Screenshot from X

ইলন মাস্কের করা সেই মন্তব্যে ইউটিউবার মি বিস্ট এই অ্যাকাউন্টটি ইলন মাস্কের কিনা তা জানতে মন্তব্য করলে ইলন মাস্ক ‘না’ সম্বোধন করেন।

Image Comparison: Rumor Scanner

এছাড়া, অনুসন্ধান করে ইন্টারনেটে এবং আন্তর্জাতিক গণমাধ্যমে ইলন মাস্কের ইসরায়েলকে সমর্থন দেওয়া নিয়ে কোনো গ্রহণযোগ্য তথ্য খুঁজে পাওয়া যায়নি।

মূলত, গত ৭ নভেম্বর স্পেস এক্স এর প্রতিষ্ঠাতা এবং সামাজিক যোগাযোগ মাধ্যম এক্স (সাবেক টুইটার) এর সত্ত্বাধিকারী ইলন মাস্কের নামে তৈরী Elon Musk (Parody) নামক নকল অ্যাকাউন্ট থেকে সুইডেনের রাজধানী স্টকহোমে ফিলিস্তিনি পতাকাসহ আন্দোলনকারীদের মিছিলের একটি ভিডিও প্রকাশ করে। সম্প্রতি, সেই আন্দোলনের ভিডিও ইলন মাস্ক প্রকাশ করে ফিলিস্তিন-ইসরায়েল যুদ্ধে গাজার পক্ষে অবস্থান নিয়েছেন দাবিতে জাতীয় দৈনিক কালবেলার ওয়েবসাইটে একটি সংবাদ প্রতিবদন প্রকাশ করেছে।

উল্লেখ্য, চলমান ফিলিস্তিন ও ইসরায়েলের সংঘাত ইস্যুতে একাধিক ভুল তথ্য ছড়িয়ে পড়ার প্রেক্ষিতে ইতোমধ্যে একাধিক ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার৷

সুতরাং, স্পেস এক্সের প্রতিষ্ঠাতা ও সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সের সত্ত্বাধিকারী এলন মাস্ক ফিলিস্তিন-ইসরায়েল যুদ্ধে গাজার পক্ষে অবস্থান নিয়েছেন দাবিটি মিথ্যা।

তথসসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img