বুধবার, জুলাই 24, 2024
spot_img

মদিনায় হোটেল লবিতে প্রধানমন্ত্রীকে উদ্দেশ্য করে ‘ভুয়া ভুয়া’ স্লোগান দেওয়ার এই ভিডিওটি এডিটেড

সম্প্রতি, ‘মদিনায় হোটেল লবিতে ভুয়া ভুয়া শ্লোগান‘ শীর্ষক শিরোনামে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাম্প্রতিক সৌদি আরব সফরের একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে।

মদিনায়

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাম্প্রতিক সৌদি আরব সফরে মদিনায় হোটেল লবিতে তাঁকে উদ্দেশ্য করে ‘ভুয়া ভুয়া’ স্লোগান দেওয়ার দাবিটি সঠিক নয়। প্রকৃতপক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাম্প্রতিক সৌদি আরব সফরে মদিনার হোটেল হিলটনে অবস্থানের সময়ের একটি ভিডিওতে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় ‘ভুয়া ভুয়া’ স্লোগান যুক্ত করে আলোচিত ভিডিওটি তৈরি করা হয়েছে।

অনুসন্ধানের শুরুতে প্রাসঙ্গিক কি ওয়ার্ড সার্চের মাধ্যমে Anisur Rahman নামের একটি ফেসবুক পেজে গত নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনার মদিনা সফরের কিছু ছবি ও ভিডিও নিয়ে প্রকাশিত একটি পোস্ট খুঁজে পাওয়া যায়।

 Screenshot: Facebook

এই পোস্টে প্রচারিত একটি ভিডিও’র সাথে আলোচিত ভিডিওটির ধারণকালের স্থান ও সময়ের মিল পাওয়া যায়।

Screenshot: Facebook

পরবর্তীতে মূলধারার ইলেকট্রনিক গণমাধ্যম চ্যানেল টোয়েন্টিফোর এর ইউটিউব চ্যানেলে গত ০৫ নভেম্বর সৌদি আরবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবস্থান নিয়ে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। এই ভিডিওটির সাথেও আলোচিত ভিডিওটির মিল পাওয়া যায়। এই ভিডিওটিও একই ঘটনায় ভিন্ন কোন থেকে ধারণকৃত।

Screenshot: Channel 24 YouTube 

ভিডিওটি’র বিস্তারিত বিবরণী থেকে জানা যায়, ভিডিওটি সৌদি আরবের মদিনা হিলটন হোটেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবস্থানের সময়ের। 

উক্ত ভিডিওগুলো পর্যবেক্ষণ করে কোথাও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উদ্দেশ্য করে জনতার ‘ভুয়া ভুয়া’ স্লোগান শোনা যায়নি।

পাশাপাশি, মূলধারার গণমাধ্যম কিংবা নির্ভরযোগ্য অন্যকোনো সূত্রেও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাম্প্রতিক সৌদি আরব সফরে কোথাও তাঁকে উদ্দেশ্য করে ‘ভুয়া ভুয়া’ স্লোগান দেওয়ার দাবির সত্যতা খুঁজে পাওয়া যায়নি।

মূলত, গত ০৫ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘ইসলামে নারী’ বিষয়ক একটি আন্তর্জাতিক সম্মেলনে যোগ দিতে সৌদি আরবে যান। শেখ হাসিনার সৌদি সফরকালে মদিনার হোটেল হিলটনে তাঁর অবস্থানকালীন একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারিত হয়। পরবর্তীতে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে উক্ত ভিডিওতে ‘ভুয়া ভুয়া’ স্লোগান যুক্ত করে আলোচিত দাবির ভিডিওটি প্রচার করা হয়। এছাড়া, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাম্প্রতিক সৌদি আরব সফরে কোথাও তাঁকে উদ্দেশ্য করে ‘ভুয়া ভুয়া’ স্লোগান দেওয়ার সত্যতা খুঁজে পাওয়া যায়নি।

প্রসঙ্গত, গত ০৮ নভেম্বর সৌদি আরবের জেদ্দায় ইসলামে নারী বিষয়ক একটি আন্তর্জাতিক সম্মেলনে যোগদান শেষে ঢাকায় ফেরেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

উল্লেখ্য, পূর্বেও আমেরিকার নিউইয়র্কের একটি হোটেলে  প্রধানমন্ত্রী শেখ হাসিনা বক্তব্য দেওয়ার সময় তাঁর সামনে ‘ভুয়া ভুয়া’ এবং ‘ভোট চোর’ শীর্ষক স্লোগান দেওয়ার দাবিতে প্রচারিত ভিডিওটিকে বিকৃত  হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

সুতরাং, মদিনায় হোটেল লবিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উদ্দেশ্য করে ‘ভুয়া ভুয়া’ স্লোগান দেওয়ার দাবিতে প্রচারিত ভিডিওটি এডিটেড বা বিকৃত।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img