সোমবার, এপ্রিল 22, 2024
spot_img

ঢাবির বিশেষ সমাবর্তন স্থগিতের গুজব ছড়ালো গণমাধ্যমের ভুয়া ফটোকার্ডে

সম্প্রতি ‘নিরাপত্তাজনিত কারণে স্থগিত ঢাবির বিশেষ সমাবর্তন’ শীর্ষক একটি দাবি প্রথম আলো’র আদলে তৈরি একটি ফটোকার্ড সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

ফেসবুকে প্রচারিত কিছু পোস্ট দেখুন এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ) এবং এখানে(আর্কাইভ)।

এছাড়া ‘‘হরতাল’ এর কারণে স্থগিত ঢাবির বিশেষ সমাবর্তন’ শীর্ষক আরেকটি দাবিতে কালবেলা’র ডিজাইন সম্বলিত একটি ফটোকার্ড সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

ফেসবুকে প্রচারিত এমন একটি পোস্ট দেখুন এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, নিরাপত্তা বা হরতালজনিত কারণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের(ঢাবি) বিশেষ সমাবর্তন স্থগিত হওয়ার দাবিটি সঠিক নয় এবং উক্ত দাবিতে প্রথম আলো কিংবা কালবেলা কেউই ফটোকার্ড বা সংবাদ প্রকাশ করেনি। প্রকৃতপক্ষে, ডিজিটাল প্রযুক্তির সহায়তায় প্রথম আলো ও কালবেলা’র ডিজাইন নকল করে আলোচিত ফটোকার্ড দুইটি তৈরি করা হয়েছে।

প্রথম আলো কি এমন কোনো ফটোকার্ড প্রচার করেছে?

অনুসন্ধানের শুরুতে প্রথম আলো’র আদলে তৈরি আলোচিত ফটোকার্ডটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। সেখানে এই ফটোকার্ডটি প্রচারের তারিখ উল্লেখ করা হয়েছে ২৯ অক্টোবর, ২০২৩।

এ সূত্রে অনুসন্ধানে প্রথম আলো’র ভেরিফাইড ফেসবুক পেজে ২৯ অক্টোবর এ প্রতিবেদন লেখা পর্যন্ত একটি ফটোকার্ড খুঁজে পাওয়া যায়। এই ফটোকার্ডটি ছিল প্রযুক্তি বিষয়ক একটি সংবাদের। এর বাইরে ২৯ অক্টোবর এ প্রতিবেদন লেখা পর্যন্ত আর কোনো গণমাধ্যমটি আর কোনো ফটোকার্ড প্রকাশ করেনি।

অপরদিকে নিরাপত্তাজনিত কারণে ঢাবির বিশেষ সমাবর্তন স্থগিত হওয়ার দাবিতে প্রথম আলো’র আদলে তৈরি প্রচারিত ফটোকার্ডটিতে ব্যবহৃত ফন্ট বিশ্লেষণ করে দেখা যায়, ফটোকার্ডটিতে ব্যবহৃত ফন্টের সাথে প্রথম আলো’র ব্যবহৃত ফন্টের অমিল রয়েছে। 

Photocard Analysis: Rumor Scanner

এছাড়া ফটোকার্ডটিতে উল্লিখিত শিরোনামের সূত্রে কি-ওয়ার্ড সার্চ করেও গণমাধ্যমটির ওয়েবসাইটটিতে এমন কোনো প্রতিবেদন খুঁজে পাওয়া যায়নি। পাশাপাশি অন্যান্য কোনো গণমাধ্যমেও ঢাবির বিশেষ সমাবর্তন স্থগিত হওয়ার খবর খুঁজে পাওয়া যায়নি।

কালবেলা কি এমন কোনো ফটোকার্ড প্রচার করেছে?

‘‘হরতাল’ এর কারণে ঢাবির বিশেষ সমাবর্তন স্থগিত শীর্ষক দাবিতে কালবেলা’র আদলে তৈরি প্রচারিত ফটোকার্ডটি নিয়ে অনুসন্ধানে দেখা যায়, উক্ত ফটোকার্ডটিরও প্রচারের সময় দেওয়া ২৯ অক্টোবর।

এ সূত্রে অনুসন্ধানে কালবেলা’র ভেরিফাইড ফেসবুক পেজে ২৯ অক্টোবর এ প্রতিবেদন লেখা পর্যন্ত ২০ টি ফটোকার্ড খুঁজে পাওয়া যায়। তবে এসব ফটোকার্ডের মধ্যে ‘‘হরতাল’ এর কারণে ঢাবির বিশেষ সমাবর্তন স্থগিত শীর্ষক কোনো ফটোকার্ড খুঁজে পাওয়া যায়নি। অনুরূপভাবে ফটোকার্ডটিতে উল্লিখিত শিরোনামের সূত্রে কি-ওয়ার্ড সার্চ করেও গণমাধ্যমটির ওয়েবসাইটটিতে এমন কোনো প্রতিবেদন খুঁজে পাওয়া যায়নি।

পাশাপাশি ফটোকার্ডটিতে ব্যবহৃত ফন্ট বিশ্লেষণ করে দেখা যায়, ফটোকার্ডটিতে ব্যবহৃত ফন্টের সাথে কালবেলায় ব্যবহৃত ফন্টের অমিল রয়েছে।

Photocard Analysis: Rumor Scanner

ঢাবির সমাবর্তন কি স্থগিত হয়েছে?

ফটোকার্ড দুইটিতে উল্লিখিত তথ্যের সত্যতা যাচাইয়ে রিউমর স্ক্যানার টিম ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ডক্টর এম মাকসুদুর রহমানের সাথে যোগাযোগ করে। 

তিনি মুঠোফোনে রিউমর স্ক্যানারকে বলেন, ‘সমাবর্তন চলমান, স্থগিত হয়নি।’

অর্থাৎ উপরিউক্ত বিশ্লেষণ সমূহ থেকে প্রতীয়মান হয় যে, প্রথম আলো ও কালবেলা’র ডিজাইন নকল করে আলোচিত ফটোকার্ড দুইটি তৈরি করা হয়েছে এবং ফটোকার্ড দুইটিতে উল্লিখিত দাবিগুলোও সত্য নয়। 

মূলত, গত ২৮ অক্টোবর রাজধানী ঢাকায় এক দফা দাবিতে মহাসমাবেশের ডাক দেয়  বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)। তবে এই মহাসমাবেশে হামলার প্রতিবাদে আজ রোববার সারা দেশে সকাল-সন্ধ্যা হরতাল ডাকে বিএনপি। একইদিনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বিশেষ সমাবর্তন অনুষ্ঠানেরও পূর্বঘোষিত কর্মসূচি রয়েছে। এরই প্রেক্ষিতে দুইটি ভিন্ন ভিন্ন গণমাধ্যমের ফটোকার্ড ব্যবহার করে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হয়, নিরাপত্তা বা হরতালজনিত কারণে ঢাবির বিশেষ সমাবর্তন স্থগিত করা হয়েছে। তবে অনুসন্ধানে দেখা যায়, উক্ত দাবিতে প্রচারিত গণমাধ্যম দুইটির ফটোকার্ড দুইটি আসল নয়। প্রকৃতপক্ষে, গণমাধ্যম দুইটির ডিজাইন নকল করে তৈরি ফটোকার্ডের মাধ্যমে আলোচিত দাবিটি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে। এছাড়া, ঢাবির সমাবর্তনও স্থগিত হয়নি। 

সুতরাং, নিরাপত্তা বা হরতালজনিত কারণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিশেষ সমাবর্তন স্থগিতের দাবিতে প্রচারিত তথ্যটি মিথ্যা ও উক্ত দাবিতে প্রচারিত ফটোকার্ড দুইটি বিকৃত বা এডিটেড।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img