আরটিভির ফটোকার্ড বিকৃত করে চিত্রনায়িকা বুবলীর নামে ভুয়া তথ্য প্রচার

সম্প্রতি, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে“বুবলি সিনেমায় থাকার জন্য তাকে অনেকের ব্যাড-রুমেও দেখা যায়” শীর্ষক শিরোনামে বেসরকারি টেলিভিশন চ্যানেল আরটিভি’র আদলে তৈরি একটি ফটোকার্ড প্রচার করা হয়েছে। 

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

উক্ত দাবিতে সবচেয়ে ভাইরাল পোস্টটি পর্যবেক্ষণ করে দেখা যায়, এ প্রতিবেদন প্রকাশ অবধি পোস্টটিতে ৫ হাজার ৯০০ টি পৃথক অ্যাকাউন্ট থেকে প্রতিক্রিয়া জানানো হয়েছে। এবং পোস্টটিতে ১ হাজার ৪০০ টি  মন্তব্য করা হয়েছে। এছাড়াও পোস্টটি প্রায় ৪৪ বার শেয়ার করা হয়েছে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, আরটিভি “বুবলি সিনেমায় থাকার জন্য তাকে অনেকের ব্যাড-রুমেও দেখা যায়” শীর্ষক দাবিতে কোনো সংবাদ বা ফটোকার্ড প্রকাশ করেনি বরং গত ৩০ এপ্রিল আরটিভি’র ফেসবুক পেজে প্রকাশিত একটি ফটোকার্ড ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে উক্ত ফটোকার্ডটি তৈরি করা হয়েছে।

অনুসন্ধানের শুরুতে আলোচিত ফটোকার্ড পর্যবেক্ষণ করে দেখা যায়, উক্ত ফটোকার্ডটিতে আরটিভির লোগোর পাশাপাশি প্রকাশের তারিখ হিসেবে ৩০ এপ্রিল ২০২৪ উল্লেখ করা হয়েছে। 

দাবিটির সত্যতা যাচাইয়ে অনুসন্ধানে আলোচিত ফটোকার্ডে থাকা গণমাধ্যমের লোগো এবং তারিখের সূত্র ধরে আরটিভি’র ফেসবুক পেজ (আর্কাইভ) এবং ওয়েবসাইটে গত ৩০ এপ্রিল প্রকাশিত এমন কোনো সংবাদ বা ফটোকার্ড খুঁজে পাওয়া যায়নি। 

এছাড়াও, আলোচিত ফটোকার্ডের ফন্টের সাথে আরটিভির প্রচলিত ফটোকার্ডের বেশকিছু অমিল খুঁজে পাওয়া যায়। আলোচিত ফটোকার্ডটি পর্যবেক্ষণ করে এর সাথে আরটিভির প্রচলিত ফটোকার্ডের ফন্ট, ফন্ট সাইজ ও ফন্টের কালারের ভিন্নতা ও ফটোকার্ডে প্রদর্শিত ছবির অবস্থানে অমিল পরিলক্ষিত হয়। এছাড়াও আলোচিত ফটোকার্ডের রেজ্যুলেশনের সাথেও আরটিভির আসল ফটোকার্ডের তারতম্য দেখা যায় । 

Photocard Comparison: Rumor Scanner

যা থেকে স্পষ্টতই প্রতীয়মান হয় যে, আরটিভির লোগো সম্বলিত আলোচিত ফটোকার্ডটি ডিজিটাল প্রযুক্তির সাহায্যে সম্পাদনা করে তৈরি করা হয়েছে।

তাছাড়া, বুবলীকে জড়িয়ে শাকিব খান আসলেই এমন কোনো মন্তব্য করেছেন কিনা তা জানতে অনুসন্ধানে গণমাধ্যম, সামাজিক যোগাযোগ মাধ্যম কিংবা চলচ্চিত্র সংশ্লিষ্ট কোনো বিশ্বস্ত সূত্রে এ দাবির সত্যতা পাওয়া যায়নি।

মূলত, সম্প্রতি “বুবলি সিনেমায় থাকার জন্য তাকে অনেকের ব্যাড-রুমেও দেখা যায়- শাকিব খান” শীর্ষক দাবিতে বেসরকারি টেলিভিশন চ্যানেল আরটিভি’র ডিজাইন সম্বলিত একটি ফটোকার্ড ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে। তবে অনুসন্ধানে জানা যায়, আরটিভি এমন কোনো ফটোকার্ড বা সংবাদ প্রকাশ করেনি। প্রকৃতপক্ষে, গণমাধ্যমটির সামাজিক যোগাযোগ মাধ্যমের অ্যাকাউন্টে প্রচারিত ফটোকার্ড ডিজিটাল প্রযুক্তির সহায়তায় নকল করে আলোচিত দাবিটি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে। এছাড়া চিত্রনায়িকা শবনম বুবলীকে জড়িয়ে চিত্রনায়ক শাকিব খান এমন কোনো মন্তব্যও করেননি।

সুতরাং, “বুবলি সিনেমায় থাকার জন্য তাকে অনেকের ব্যাড-রুমেও দেখা যায়” শীর্ষক দাবিতে শাকিব খানের নামে প্রচারিত মন্তব্যটি ভুয়া এবং উক্ত দাবিতে আরটিভির নামে প্রচারিত ফটোকার্ডটি এডিটেড বা সম্পাদিত। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img