বৃহস্পতিবার, জুলাই 25, 2024
spot_img

প্রথম আলো’র ফটোকার্ড নকল করে নির্বাচন নিয়ে পিটার হাসের নামে ভুয়া মন্তব্য প্রচার

সম্প্রতি “নির্বাচনের সার্বিক পরিস্থিতি দেখে সন্তুষ্ট যুক্তরাষ্ট্র” শীর্ষক একটি মন্তব্যকে বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের মন্তব্য দাবিতে দেশের মূলধারার গণমাধ্যম প্রথম আলো’র ডিজাইন সম্বলিত একটি ফটোকার্ড সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে।

পিটার হাস

উক্ত দাবিতে ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, পিটার হাস “নির্বাচনের সার্বিক পরিস্থিতি দেখে সন্তুষ্ট যুক্তরাষ্ট্র” শীর্ষক কোনো মন্তব্য করেননি এবং প্রথম আলোও উক্ত তথ্য সম্বলিত কোনো ফটোকার্ড বা সংবাদ প্রকাশ করেনি বরং আলোচিত এই ফটোকার্ডটি ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে তৈরি করা হয়েছে।

অনুসন্ধানের শুরুতে প্রথম আলো’র ফটোকার্ডের ডিজাইন সম্বলিত ছবিটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। এতে এই সংবাদটি প্রচারের তারিখ হিসেবে ৬ জানুয়ারির কথা উল্লেখ করা হয়েছে।

Screenshot : Facebook

দাবিটির সত্যতা যাচাইয়ে ফটোকার্ডটিতে থাকা লোগো ও তারিখের সূত্র ধরে প্রথম আলো’র ভেরিফাইড ফেসবুক পেজে গত ৬ জানুয়ারি বা তার আগে পরে উক্ত শিরোনাম বা তথ্য সম্বলিত কোনো ফটোকার্ড খুঁজে পাওয়া যায়নি। এছাড়া, প্রথম আলো’র ওয়েবসাইট, ইউটিউব চ্যানেল বা অন্যকোনো গণমাধ্যমেও উক্ত দাবির বিষয়ে কোনো সংবাদ খুঁজে পাওয়া যায়নি।

তবে ৬ জানুয়ারি প্রথম আলো’র ফেসবুক পেজে প্রকাশিত কয়েকটি ফটোকার্ডের ডিজাইনের সাথে আলোচিত ফটোকার্ডটির ডিজাইনের মিল খুঁজে পাওয়া যায়। কিন্তু প্রথম আলো’র পেজে প্রচারিত ফটোকার্ডের শিরোনামে ব্যবহৃত ফন্টের সাথে আলোচিত ফটোকার্ডে ব্যবহৃত ফন্টের মিল নেই। ধারণা করা যায়, এই ফটোকার্ডগুলো থেকে কোনো একটি সম্পাদনার মাধ্যমে আলোচিত ফটোকার্ডটি তৈরি করা হয়েছে। 

Image Collage : Rumor Scanner

আলোচিত বিষয়ে অনুসন্ধান চলাকালে গত ৭ জানুয়ারি প্রথম আলো’র ভেরিফাইড ফেসবুক পেজে ফটোকার্ডটিকে মিথ্যা প্রচারণা উল্লেখ করে একটি ফটোকার্ড পোস্ট হতে দেখে রিউমর স্ক্যানার টিম। 

Screenshot : Prothom Alo

উক্ত ফটোকার্ড পোস্টে আরও বলা হয়, “প্রথম আলোর নামে ছড়ানো এই ছবি ও তথ্য নকল, আমাদের তৈরি নয়। বিভ্রান্তি এড়াতে আমাদের ভেরিফাইড ফেসবুক পেজ ও অনলাইনের সঙ্গে থাকুন।”

অর্থাৎ, ‘নির্বাচনের সার্বিক পরিস্থিতি দেখে সন্তুষ্ট যুক্তরাষ্ট্র: পিটার হাস’ শীর্ষক শিরোনামে প্রথম আলো সাম্প্রতিক সময়ে কোনো ফটোকার্ড বা সংবাদ প্রকাশ করেনি।

পাশাপাশি, মূলধারার গণমাধ্যম কিংবা সংশ্লিষ্ট অন্যকোনো সূত্রে এখন পর্যন্ত পিটার হাস এমন মন্তব্য করেছেন দাবিতে কোনো তথ্য খুঁজে পাওয়া যায়নি।

মূলত, গত ৭ জানুয়ারি বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এর প্রেক্ষিতে ‘নির্বাচনের সার্বিক পরিস্থিতি দেখে সন্তুষ্ট যুক্তরাষ্ট্র ‘ শীর্ষক একটি মন্তব্যকে পিটার হাসের মন্তব্য দাবিতে প্রথম আলো’র ফটোকার্ডের ডিজাইন সম্বলিত একটি ফটোকার্ডের মাধ্যমে প্রচার করা হয়েছে। তবে রিউমর স্ক্যানার যাচাই করে দেখেছে যে পিটার হাস এমন কোনো মন্তব্য করেননি। প্রথম আলো’র ফেসবুক পেজ কিংবা অন্যান্য প্ল্যাটফর্মেও উক্ত তথ্য সম্বলিত কোনো ফটোকার্ড বা সংবাদ প্রচার করা হয়নি বরং প্রথম আলো’র পক্ষ থেকে আলোচিত ফটোকার্ডটিকে ভুয়া বলে জানানো হয়েছে।

সুতরাং,‘নির্বাচনের সার্বিক পরিস্থিতি দেখে সন্তুষ্ট যুক্তরাষ্ট্র’ শীর্ষক মন্তব্যকে পিটার হাসের মন্তব্য দাবিতে প্রথম আলো’র নামে প্রচারিত ফটোকার্ডটি ভুয়া ও বানোয়াট।

তথ্যসূত্র 

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img