চবির ‘বি’ ইউনিটের উপ-ইউনিট ‘বি১’ এর প্রশ্ন ফাঁসের গুজবে ডিজিটাল জালিয়াতি

গত ০৩ মার্চ অনুষ্ঠেয় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ‘বি’ ইউনিটের উপ-ইউনিট ‘বি১’ এর পরীক্ষাকে কেন্দ্র করে পরীক্ষা শুরুর পূর্বে ‘বি১’ ইউনিটের ভর্তি পরীক্ষার প্রশ্ন ফাঁস হয়েছে- শীর্ষক দাবিতে একটি পোস্ট ফেসবুকে ছড়িয়ে পড়েছে। 

কী দাবি করা হচ্ছে?  

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের চারুকলা, নাট্য ও সংগীত অনুষদের ‘বি’ ইউনিটের উপ-ইউনিট ‘বি১’ এর পরীক্ষা অনুষ্ঠিত হয় গত ০৩ মার্চ বেলা ১১ টা থেকে ১২ টা পর্যন্ত। এর পূর্বে একইদিন রাত ১ টা ৩৩ মিনিটে ফেসবুকে Jahid Afridi (আর্কাইভ)  নামক একটি অ্যাকাউন্ট থেকে প্রকাশিত একটি পোস্টে (আর্কাইভ) দাবি করা হয়, “চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০২৩-২০২৪ এর ‘B1’ ইউনিট এর প্রশ্ন আমাদের হাতে চলে আসছে নিচে প্রশ্নের কিছু অংশ ফ্রিতে দেওয়া হলো। সময় ০৩/০৩/২০২৪ তারিখ রাত ১ টা ৩০ মিনিট এই টুকুই প্রমাণের জন্য যথেষ্ট। যারা টাকার বিনিময়ে সম্পূর্ণ প্রশ্ন সংগ্রহ করতে চাও তারা দ্রুত ইনবক্সে যোগাযোগ করো। টাকা ফিক্সড এবং এডভান্সড। ডেন্টাল,রাবি ও গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০২৪ এর ১০০% অরজিনাল প্রশ্ন নিতে চাইলে ইনবক্সে যোগাযোগ করো।” (পোস্ট অপরিবর্তিত) 

পোস্টে একটি ছবি সংযুক্ত রয়েছে, যেখানে একটি ছাপা প্রশ্নের একাংশ দেখা যাচ্ছে।

প্রশ্ন ফাঁস

ফ্যাক্টচেক 

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, চবির বি১ ইউনিটের ভর্তি পরীক্ষা শুরুর আগেই ফেসবুকে চবির প্রশ্ন ফাঁস হয়েছে শীর্ষক দাবিটি সঠিক নয় বরং পরীক্ষা শুরুর পূর্বে প্রশ্নের ছবি ব্যতীত পোস্ট করে পরীক্ষা শেষ হওয়ার ৩২ মিনিট পর ওই পোস্ট এডিট/সম্পাদনা করে প্রশ্নের ছবিটি যুক্ত করা হয়। 

এ বিষয়ে অনুসন্ধানের শুরুতে আলোচিত পোস্টটিতে থাকা প্রশ্নপত্রের সাথে চবির ‘বি১’ ইউনিটের ভর্তি পরীক্ষার মূল প্রশ্নের (আর্কাইভ) মিল পাওয়া যায়।  

পরবর্তীতে আলোচিত পোস্টটির (Jahid Afridi নামক একটি অ্যাকাউন্টের পোস্ট) ‘Edit History’ বিশ্লেষণ করে দেখা যায়, রাত ১ টা ৩৩ মিনিটে যখন পোস্ট করা হয়, তখন পোস্টে প্রশ্নপত্রের কোনো ছবি যুক্ত ছিল না। পরবর্তীতে দুপুর ১২ টা ৩২ মিনিটে ওই পোস্টে প্রশ্নপত্রের ছবিটি যুক্ত করা হয়।

Image by Rumor Scanner 

একই অ্যাকাউন্টে এমন ঘটনার আরো উদাহরণ Jahid Afridi (আর্কাইভ) নামক অ্যাকাউন্টটি পর্যবেক্ষণ করে দেখা যায়, অ্যাকাউন্টটিতে পূর্বেও এমন প্রশ্ন ফাঁসের গুজব ছড়ানো হয়েছে।  

যেমন, গত ০৯ ফেব্রুয়ারি তিনি মেডিকেল ভর্তি পরীক্ষার বিষয়ে একটি পোস্ট (আর্কাইভ) করেন।

পোস্টে তিনি লিখেন, “মেডিকেল ভর্তি পরীক্ষা ২০২৩-২০২৪ এর প্রশ্ন আমাদের হাতে চলে আসছে নিচে প্রশ্নের কিছু অংশ দেওয়া হলো। রাত  ১টা এই টুকুই প্রমাণের জন্য যথেষ্ট । যারা টাকার বিনিময়ে সম্পূর্ণ প্রশ্ন সংগ্রহ করতে চাও তারা দ্রুত ইনবক্সে  যোগাযোগ করো। টাকা ফিক্সড এবং এডভান্সড। ঢাবি, রাবি ও গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০২৪ এর ১০০% অরজিনাল প্রশ্ন নিতে চাইলে ইনবক্সে যোগাযোগ করো।”

কিন্তু পোস্টে কোনো ছবি যুক্ত ছিল না সেসময়। 

সেদিনই (০৯ ফেব্রুয়ারি) সকাল ১০ টা থেকে বেলা ১১ টা পর্যন্ত মেডিকেল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এর একদিন পর ১০ ফেব্রুয়ারি এই পোস্টে প্রশ্নের ছবিটি যুক্ত করা হয়। 

Image by Rumor Scanner 

অর্থাৎ, ০৯ ফেব্রুয়ারির মেডিকেল ভর্তি পরীক্ষার প্রশ্ন ফাঁস হয়েছে দাবি করে সেদিনের কোনো ছবি ছাড়া প্রকাশিত একটি পোস্টে পরীক্ষা শেষ হওয়ার একদিন পর প্রশ্নের ছবি যুক্ত করা হয়েছে।  

একই অ্যাকাউন্টে এমন আরেকটি প্রতারণামূলক পোস্ট দেখুন, এখানে (আর্কাইভ)।

মূলত, গত ০৩ মার্চ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ‘বি’ ইউনিটের উপ-ইউনিট ‘বি১’ এর পরীক্ষা বেলা ১১ টা থেকে ১২ টা পর্যন্ত অনুষ্ঠিত হয়। এই পরীক্ষাকে কেন্দ্র করে পরীক্ষা শুরুর পূর্বে একই দিন রাত ০১ টা ৩৩ মিনিটে ফেসবুকে প্রকাশিত এক পোস্টে “বি১ ইউনিটের ভর্তি পরীক্ষার প্রশ্ন ফাঁস হয়েছে” শীর্ষক দাবি প্রচার করা হয়। উক্ত পোস্টে প্রশ্নপত্রের একটি ছবিও যুক্ত রয়েছে। তবে অনুসন্ধানে দেখা যায়, চবির ভর্তি পরীক্ষা শেষ হওয়ার পর দুপুর ১২ টা ৩২ মিনিটে রাতের পোস্টটি এডিট করে ভর্তি পরীক্ষার প্রশ্নের ছবি যুক্ত করে উক্ত দাবিটি ছড়িয়ে পড়েছে। 

উল্লেখ্য, গত ২৩ ফেব্রুয়ারি অনুষ্ঠেয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষার প্রশ্নফাঁসের গুজব ছড়িয়ে পড়ার প্রেক্ষিতে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।  

সুতরাং, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ‘বি’ ইউনিটের উপ-ইউনিট ‘বি১’ এর ভর্তি পরীক্ষার প্রশ্ন ফাঁস হয়েছে বলে যে দাবি করা হচ্ছে তা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

  • Rumor Scanner’s own analysis
  • Account Analysis: Jahid Afridi 
RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img