শুক্রবার, মার্চ 29, 2024
spot_img

মরদেহ পিছনে রেখে নামাজ আদায়ের ঘটনাটি পুরোনো

সম্প্রতি, “মসজিদে নামাজরত অবস্থায় মুসল্লির মৃ’ত্যু, ম’রদেহ কে পেছনে রেখে নামাজ পড়লেন অন্য মুসুল্লিরা” শীর্ষক শিরোনামে একটি সংবাদ কিছু ভূইফোঁড় অনলাইন পোর্টালে প্রকাশের মাধ্যমে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। এবং আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, মসজিদে নামাজরত অবস্থায় এক ব্যক্তির মৃত্যুর ঘটনাটি সাম্প্রতিক সময়ের নয় বরং ঘটনাটি প্রায় এক বছর পূর্বের।

কি-ওয়ার্ড সার্চ পদ্ধতি ব্যবহার করে, সংবাদমাধ্যম ‘NTV’ এর অনলাইন সংস্করণে ২০২১ সালের ৩০ মে “মসজিদে নামাজের সময় মুসল্লির ইন্তেকাল” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

Screenshot from NTV Website

এছাড়া, সংবাদমাধ্যম ‘Daily Inqilab’ এর অনলাইন সংস্করণে ২০২১ সালের ৩১ মে “মুসল্লির মৃত্যু : লাশ পেছনে রেখে নামাজ আদায়” শীর্ষক শিরোনামে একই বিষয় নিয়ে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

নামাজ
Screenshot from DAILY INQILAB website

মূলত, ২০২১ সালে চট্টগ্রামের সন্দ্বীপ উপজেলার একটি মসজিদে মো. হানিফ নামের একজন মুসল্লি নামাজরত অবস্থায় হঠাৎ ঢলে পড়লে স্থানীয় এক চিকিৎসককে ডেকে আনেন অন্য মুসল্লিরা। পরবর্তীতে, ঐ চিকিৎসক লোকটিকে মৃত ঘোষণা করলে অন্য মুসল্লিরা তার লাশ পেছনে রেখে বাকি নামাজ শেষ করেন। উক্ত সময়ে ধারণকৃত একটি ছবিকে সাম্প্রতিক সময়ে কোনো তারিখ উল্লেখ না করেই বেনামী অনলাইন পোর্টালে সংবাদ প্রকাশের মাধ্যমে পুনরায় সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে।

সুতরাং, ২০২১ সালের একটি ঘটনাকে পূর্বের তারিখ উল্লেখ ব্যতীত অপ্রাসঙ্গিকভাবে সম্প্রতি নতুন করে প্রচার করা হচ্ছে; যা বিভ্রান্তিকর।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: মসজিদে নামাজরত অবস্থায় মুসল্লির মৃ’ত্যু, ম’রদেহ কে পেছনে রেখে নামাজ পড়লেন অন্য মুসুল্লিরা
  • Claimed By: Facebook Posts
  • Fact Check: Misleading

[/su_box]

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img