বাংলাদেশি হাফেজ তাকরিমকে অভিনন্দন জানিয়ে ফেসবুকে পোস্ট দেননি ড. জাকির নায়েক

সম্প্রতি, বাংলাদেশি হাফেজ সালেহ আহমেদ তাকরিমকে দুবাইয়ে কুরআন প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জন করায় ইসলামিক বক্তা ড. জাকের নায়েক অভিনন্দন জানিয়ে তাঁর নিজের ফেসবুক পেইজে পোস্ট দিয়েছেন দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে। 

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানেএখানে
আর্কাইভ  দেখুন এখানে, এখানে, এখানেএখানে। 

ইউটিউবে প্রচারিত এমন একটি ভিডিও দেখুন এখানে। আর্কাইভ দেখুন এখানে। 

টীকটকে প্রচারিত এমন একটি ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, দুবাইয়ে কুরআন প্রতিযোগিতায় প্রথম হওয়া বাংলাদেশি হাফেজ সালেহ আহমেদ তাকরিমকে অভিনন্দন জানিয়ে জাকির নায়েক তার ফেসবুক পেজ থেকে পোস্ট দেননি বরং জাকির নায়েকের নামের যে পেইজ থেকে পোস্ট দেওয়া হয়েছে সেটি তাঁর প্রকৃত পেইজ নয় বরং এটি জাকির নায়েকের নামে পরিচালিত একটি ফ্যান পেইজ।

অনুসন্ধানের শুরুতে জাকির নায়েকের ভেরিফাইড ফেসবুক পেইজটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। তবে পেইজটিতে বাংলাদেশি হাফেজ সালেহ আহমেদ তাকরিমকে অভিনন্দন জানিয়ে কোনো পোস্ট খুঁজে পাওয়া যায়নি। 

Comparison Between Zakir Nayik Fan Page and Zakir Nayik Official Page

পরবর্তীতে, হাফেজ সালেহ আহমেদ তাকরিমকে অভিনন্দন জানিয়ে পোস্ট(আর্কাইভ) দেওয়া জাকির নায়েকের নামে পরিচালিত ফেসবুক পেইজটির পেইজ ট্রান্সপারেন্সি অংশটি বিশ্লেষণ করে রিউমর স্ক্যানার টিম।

Screenshot: Zakir Nayik Facebook Fan Page

বিশ্লেষণে দেখা যায়, পেইজটি ২০১১ সালের ৩ আগস্ট Dr Zakir Nayik Fan Club Official নামে খোলা হয়েছিল। পরবর্তীতে ২০১৭ ও ২০১৮ সালে দুইবার পেইজটির নাম পরিবর্তন করা হয়। 

এছাড়া পেইজটির এবাউট অংশ থেকে জানা যায়, এই পেইজটি জাকের নায়েকের ফ্যান বা সমর্থকদের দ্বারা পরিচালিত হয়। 

Zakir Nayik Fan Page Analysis by Rumor Scanner

অর্থাৎ, বাংলাদেশি হাফেজ সালেহ আহমেদ তাকরিমকে অভিনন্দন জানিয়ে জাকির নায়েকের যে পেইজটি থেকে পোস্ট দেওয়া হয়েছে তা জাকির নায়েকের মূল বা অফিসিয়াল পেইজ নয় বরং সেটি হচ্ছে তাঁর নামে পরিচালিত একটি ফ্যান পেইজ। 

মূলত, সম্প্রতি দুবাই আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জন করেন বাংলাদেশর হাফেজ সালেহ আহমেদ তাকরিম। গত ৪ এপ্রিল বাংলাদেশের সময় রাত সাড়ে ১১টার দিকে প্রথম স্থান অধিকারী হিসেবে তাকরিমের নাম ঘোষণা করা হয়। এরপর ইসলামিক বক্তা ড. জাকির নায়েকের নামে পরিচালিত একটি পেইজ থেকে তাকরিমকে অভিনন্দন জানিয়ে একটি পোস্ট করা হয়৷ তবে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়, জাকির নায়েকের নামে পরিচালিত যে পেইজটি থেকে তাকরিমকে অভিনন্দন জানানো হয়েছে, সেটি তাঁর প্রকৃত পেইজ নয়। প্রকৃতপক্ষে সেটি জাকের নায়েকের নামে পরিচালিত একটি ফ্যান পেইজ। এছাড়া অনুসন্ধানে জাকির নায়েকের মূল বা অফিসিয়াল পেইজে তাকরিমকে অভিনন্দন জানিয়ে কোনো পোস্ট খুঁজে পাওয়া যায়নি। 

সুতরাং, বাংলাদেশি হাফেজ সালেহ আহমেদ তাকরিমকে অভিনন্দন জানিয়ে ড. জাকির নায়েক তার ফেসবুক পেজ থেকে পোস্ট দিয়েছেন দাবিতে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img