সয়াবিন তেল নিয়ে দেবী শেঠির নাম উদ্ধৃত করে ভুয়া বক্তব্য প্রচার

সয়াবিন তেল খাওয়ার বা রান্নার তেল নয়! সয়াবিন একটি কেমিক্যাল বিশেষ এবং মানব শরীরের জন্য বিষ!! ” – ডাঃ দেবী শেঠি।” শীর্ষক শিরোনামের একটি মন্তব্য ডাঃ দেবী শেঠির বক্তব্য দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার হয়ে আসছে।  

ফেসবুকে প্রচারিত এরকম কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

জাতীয় দৈনিক ‘সংগ্রাম’ পত্রিকার সম্পাদকীয় পাতায় একই দাবি সম্বলিত একটি কলাম দেখুন – এখানে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, সয়াবিন তেলের বিষয়ে ডাঃ দেবী শেঠির উক্ত বক্তব্য দেননি বরং কোনো তথ্যসূত্র ছাড়াই ভিত্তিহীনভাবে বক্তব্যটি প্রচারিত হচ্ছে।

কিওয়ার্ড সার্চ পদ্ধতিতে অনুসন্ধান করে মূলধারার কোনো গণমাধ্যম এবং নির্ভরযোগ্য কোনো সূত্র থেকে উক্ত বক্তব্যের কোনো ভিত্তি পাওয়া যায় নি।

ডাঃ দেবী শেঠি ভারতের একজন বিখ্যাত কার্ডিয়াক সার্জন। তিনি ভারতে নারায়না হেলথ নামে একটি বহু-স্পেশালিটি বিশিষ্ট হাসপাতাল প্রতিষ্ঠা করেন ২০০০ সালে। প্রতিষ্ঠানটির অফিশিয়াল ফেসবুক পেজ এবং টুইটার অ্যাকাউন্টেও আলোচিত বক্তব্যটি খুঁজে পাওয়া যায়নি।

পরবর্তীতে এ বিষয়ে জানতে ডাঃ দেবী শেঠির সাথে যোগাযোগের চেষ্টা করে রিউমর স্ক্যানার টিম। তাঁর প্রতিষ্ঠান নারায়না হেলথে তাঁর অফিস থেকে রিউমর স্ক্যানারকে জানানো হয়, তিনি সয়াবিন তেল বিষয়ে এমন কোনো মন্তব্য করেননি।

মূলত, ভারতের কার্ডিয়াক সার্জন ডাঃ দেবী শেঠির বক্তব্য দাবিতে বিভিন্ন সময়েই কিছু ভুয়া বক্তব্য প্রচারিত হতে দেখা গেছে। তারই ধারাবাহিকতায় সম্প্রতি সয়াবিন তেলের বিষয়ে দেবী শেঠিকে উদ্ধৃত করে একটি বক্তব্য কোনো নির্ভরযোগ্য তথ্যসূত্র ছাড়াই ফেসবুকে প্রচার করা হচ্ছে। কিন্তু ডাঃ দেবী শেঠি সয়াবিন তেলের বিষয়ে উক্ত মন্তব্যটি করেননি বলে তাঁর প্রতিষ্ঠান নারায়না হেলথে তাঁর অফিসের পক্ষ থেকে রিউমর স্ক্যানারকে নিশ্চিত করা হয়েছে।

উল্লেখ্য, ডাঃ দেবী শেঠির চির তরুন থাকার টিপস দাবিতে গুজব ছড়িয়ে পড়ার প্রেক্ষিতে পূর্বে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

প্রসঙ্গত, সয়াবিন তেলের উপকারী এবং অপকারী উভয় দিকই রয়েছে। এই তেলে থাকা ভিটামিন ‘ই’ অ্যান্টি-অক্সিডেন্ট হিসেবে কাজ করে। এটি কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখে। হাড়, চোখ এবং ত্বকের সুস্বাস্থ্য রক্ষায় কাজ করে। আবার এটিতে ওমেগা-৬ ফ্যাট থাকায় অতিরিক্ত সেবনে ক্যানসার, ডায়াবেটিস ও হৃদরোগের ঝুঁকিও বাড়ে।

সুতরাং, সয়াবিন তেল নিয়ে দেবী শেঠির মন্তব্য দাবিতে একটি বক্তব্য প্রচার হয়ে আসছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

  • Statement from Chairman’s Office, Narayana Health.

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img