সংসদ অধিবেশনের ভিডিওর সাথে সাঈদীর বক্তব্য জুড়ে দেয়া ভিডিওটি বিভ্রান্তিকর

সংসদ ভবনে দেলোয়ার হোসেন সাঈদী কি বক্তৃতা দিয়েছেন” শীর্ষক শিরোনাম সহ বিভিন্ন শিরোনামে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার হয়ে আসছে।

সংসদ

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ভিডিওতে জুড়ে সাঈদীর বক্তব্যটি সংসদ অধিবেশনের নয় বরং এটি একটি ধর্মীয় সমাবেশে দেয়া বক্তব্য যা সংসদ অধিবেশনের ভিডিওর সাথে জুড়ে দেয়া হয়েছে।

কি-ওয়ার্ড সার্চ পদ্ধতি ব্যবহার করে, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ২০১৯ সালে ৩ জুন “আজ আমাকে কথা বলতেই হবে ইনশাআল্লাহ ….” শীর্ষক শিরোনামে প্রকাশিত আলোচিত বক্তব্য সম্বলিত প্রকৃত ভিডিওটি খুঁজে পাওয়া যায়।

পাশাপাশি, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ২০১৯ সালে ৫ জুলাই “আজ আমাকে কথা বলতেই হবে ইনশাআল্লাহ্ শীর্ষক শিরোনামে প্রকাশিত আলোচিত বক্তব্যের প্রকৃত ভিডিওটির আরও একটি সংস্করণ খুঁজে পাওয়া যায়।

মূলত, একটি ইসলামী সমাবেশে দেওয়া সাঈদীর বক্তব্যকে একাদশ জাতীয় সংসদের ৬ষ্ঠ অধিবেশনের প্রথম দিনের ভিডিওর সাথে জুড়ে দেয়া হয়েছে। এছাড়াও জুড়ে দেয়া ভিডিওটি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারের ফলে সাধারণ ব্যবহারকারীগণ বিভ্রান্ত হচ্ছেন।

আরো পড়ুনঃ ১১৬ জন আলেমের তালিকা নিয়ে প্রধানমন্ত্রীর বক্তব্য দাবিতে সংসদ অধিবেশনের পুরোনো ভিডিও প্রচার

উল্লেখ্য, আলোচ্য ভিডিওটি ২০২০ সালের ৯ জানুয়ারি বছরের প্রথম অধিবেশন তথা একাদশ জাতীয় সংসদের ৬ষ্ঠ অধিবেশন শুরুর দিনের কার্যক্রমের অংশবিশেষ। ভিডিওটিতে সেদিন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ এর ভাষণ এর সময়কার একটি অংশ ও তার সংসদে প্রবেশের সময়কার অংশবিশেষ দেখানো হয়েছে।

প্রসঙ্গত, দেলাওয়ার হোসাইন সাইদী বাংলাদেশ জামায়াতে ইসলামী থেকে ১৯৯৬ সালে প্রথমবার এবং ২০০১ সালে দ্বিতীয়বারের মতো সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। এর আগেও সাঈদী সম্পর্কিত প্রচারিত তথ্যেকে কেন্দ্র করে একাধিক ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

সুতরাং, বর্তমান সরকারের সংসদ অধিবেশনের একটি ভিডিওর সাথে ইসলামী সমাবেশে সাঈদীর দেয়া বক্তব্য জুড়ে দেয়া হয়েছে; যা সম্পূর্ণ বিভ্রান্তিকর।

তথ্যসূত্র

Allama Stv Facebook Posts- https://www.facebook.com/watch/?v=628529114279612

উম্মুল কুরা মাদ্রাসা Facebook Posts- https://www.facebook.com/watch/?v=872047846508836

RTV Live- একাদশ জাতীয় সংসদের ৬ষ্ঠ অধিবেশন শুরু 

ProthomAlo- জাতীয় ঐকমত্য গড়তে সম্মিলিত উদ্যোগ নিতে রাষ্ট্রপতির আহ্বান

Bangabhaban- ৯ জানুয়ারি ২০২০ রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ০৯ জানুয়ারী ২০২০ বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে একাদশ জাতীয় সংসদের  প্রথম অধিবেশনে ( ষষ্ঠ অধিবেশন ) ভাষণ প্রদান করেন

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img