মঙ্গলবার, জুলাই 23, 2024
spot_img

ডিপফেকের কবলে নায়িকা দীঘি, ব্যবহার হলো সানি লিওনের ভিডিও

সম্প্রতি, ‘আমাদের সেই *কাবুলিওয়ালা ছোট্ট দিঘী এখন চিত্রনায়িকা’ শীর্ষক শিরোনামে চিত্রনায়িকা প্রার্থনা ফারদিন দীঘি’র নাচের দৃশ্য দাবিতে একটি ভিডিও ইন্টারনেটে ভাইরাল হয়েছে।

চলচ্চিত্র প্রযোজক ও পরিচালক বিপ্লব শরীফের নাম ব্যবহার করে চালু থাকা একটি পেজ (পূর্বে পেজটির নাম ছিল Md. Sheikh Jamal Somrat) থেকে উক্ত ভিডিওটি শেয়ার করার পর এই প্রতিবেদন প্রকাশ হওয়া পর্যন্ত ভিডিওটি ১ লাখ ৪৪ হাজার মানুষ দেখেছেন। 

নায়িকা দীঘি

ফেসবুকে প্রচারিত উক্ত ভিডিওটি দেখুন এখানে (আর্কাইভ)।

উক্ত ভিডিওটিতে নৃত্য পরিবেশনকারী এই নারী চিত্রনায়িকা দীঘি কিনা জানতে চেয়ে একজন নেটিজেন ফেসবুকে ভিডিওটি পোস্ট করেছেন। সেটি দেখুন এখানে (আর্কাইভ)।

এই প্রতিবেদন প্রকাশ হওয়া অবধি এই ভিডিওটি প্রায় ৩.৭ মিলিয়ন বার দেখা হয়েছে। ভিডিওটি ৪০৫ বার শেয়ার করা হয়েছে। এছাড়া ভিডিওটি’র মন্তব্যঘর ঘুরে অধিকাংশ নেটিজেনকে নেতিবাচক প্রতিক্রিয়া জানাতে দেখা যায়।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, আলোচিত ভিডিওটিতে নৃত্য পরিবেশনকারী নারী চিত্রনায়িকা প্রার্থনা ফারদিন দীঘি নয় বরং ভারতীয় তারকা সানি লিওনের নাচের একটি দৃশ্যে সানি লিওনের মুখের স্থলে ডিপফেক প্রযুক্তির সহায়তায়  দীঘি’র মুখমণ্ডল বসিয়ে উক্ত ভিডিওটি তৈরি করা হয়েছে।

এ বিষয়ে অনুসন্ধানের শুরুতে রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে ‘Zee Music Company’ এর ইউটিউব চ্যানেলে ২০২৩ সালের ০৮ অক্টোবর ‘Mera Piya Ghar Aaya 2.0’ শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

Screenshot: Zee Music Company YouTube

ভিডিওটিতে নীতি মোহনের কণ্ঠে ‘মেরা পিয়া ঘর আয়া ২.০’ গানে ভারতীয় তারকা সানি লিওনকে নাচতে দেখা যায়। জানা যায়, মাধুরী দীক্ষিতের ১৯৯৫ সালে মুক্তিপ্রাপ্ত ‘ইয়ারানা’ সিনেমার গান ‘মেরা পিয়া ঘর আয়া’ গানটি’র রিমেক এটি।

এই ভিডিওটি’র একটি অংশের সাথে আলোচিত ভিডিওটি’র মিল পাওয়া যায়। আলোচিত ভিডিওটিতে দেখানো দীঘির পোশাক, অঙ্গভঙ্গি, ব্যাকগ্রাউন্ড এবং আনুষঙ্গিক বিষয়বস্তুর সাথে এই ভিডিওটিতে দেখানো সানি লিওনের পোশাক, অঙ্গভঙ্গি, ব্যাকগ্রাউন্ড এবং আনুষঙ্গিক বিষয়বস্তুর হুবহু মিল রয়েছে।

Video Comparison by Rumor Scanner

অর্থাৎ, ভিডিওর এই নারী ঢাকাই সিনেমার নায়িকা দীঘি নয়।

মূলত, ২০২৩ সালের ০৮ অক্টোবর ভারতীয় সঙ্গীত প্রযোজনা প্রতিষ্ঠান ‘Zee Music Company’ এর ইউটিউব চ্যানেলে ভারতীয় তারকা সানি লিওনের নাচের একটি ভিডিও প্রচার করা হয়। সাম্প্রতিক সময়ে উক্ত ভিডিওটি ডিপফেক প্রযুক্তির সহায়তায় সম্পাদনা করে সানি লিওনের মুখমণ্ডলের স্থলে ঢাকাই সিনেমার নায়িকা প্রার্থনা ফারদিন দীঘি’র মুখমণ্ডল বসিয়ে আলোচিত ভিডিওটি তৈরি করা হয়েছে।

প্রসঙ্গত, ডিপফেক হলো বাস্তবসম্মত দেখতে কিন্তু নকল বা কিছুটা পরিবর্তিত কন্টেন্ট যা ভিডিও বা অডিওর উপাদান সম্পাদনা করে তৈরি করা হয়। ডিপফেক ভিডিওতে কৃত্রিম বুদ্ধিমত্তার (AI) প্রযুক্তি ব্যবহার করে একজন ব্যক্তির মুখের অবয়ব বা ভয়েসকে অন্য কারোর সাথে বিশ্বাসযোগ্যভাবে প্রতিস্থাপন করা হয়। এই প্রযুক্তির সহায়তায় একজন ব্যক্তির এমন কিছু ভিডিও বা অডিও কন্টেন্ট তৈরি করা সম্ভব যা তিনি নিজে বলেননি বা করেননি। 

উল্লেখ্য, গত জানুয়ারিতে ভোটকেন্দ্রে না যাওয়ার বিষয়ে ডিবি প্রধান হারুনকে উদ্ধৃত করে ভুয়া মন্তব্যের ডিপ ফেক ভিডিও ইন্টারনেটে ছড়িয়ে পড়লে সে বিষয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার। 

সুতরাং, চিত্রনায়িকা প্রার্থনা ফারদিন দীঘি’র নাচের ভিডিও দাবিতে ফেসবুকে প্রচারিত ভিডিওটি দীঘির নয় এবং ভিডিওটি সম্পূর্ণ এডিটেড বা বিকৃত।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img